সোমবার ২০ মে ২০২৪

সম্পূর্ণ খবর

KKR-RR: অবিশ্বাস্য শতরান, নারিনের মঞ্চে নতুন 'বাদশা' বাটলার

Sampurna Chakraborty | ১৭ এপ্রিল ২০২৪ ০০ : ২৪


সম্পূর্ণা চক্রবর্তী: "জস দ্য বস।" বলিউডের বাদশাকে সাক্ষী রেখে ইডেনের নতুন "বাদশা" জস বাটলার। অবিশ্বাস্য ইনিংস। ম্যাচ উইনিং শতরান। নারিনের মঞ্চে নায়ক বাটলার। মঙ্গলবার ইংল্যান্ডের তারকার ব্যাটে ভর করে ২ উইকেটে কেকেআরকে হারাল রাজস্থান রয়্যালস। আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ইনিংসের মধ্যে নিঃসন্দেহে স্থান পাবে এই ইনিংস। একাই জেতালেন দলকে। ৫৫ বলে শতরান। ৬০ বলে ১০৭ রানে অপরাজিত। বাদশাহী ইনিংসে ৬টি ছয়, ৯টি চার। বাটলারের ম্যাচ জয়ী শতরান দেখে হাততালি না দিয়ে পারলেন না শাহরুখ খান। আইপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড রাজস্থান রয়্যালসের। শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান। বরুণ চক্রবর্তীর প্রথম বলে ছক্কা হাঁকান বাটলার। পরের তিন বলে কোনও রান নেননি। কতটা আত্মবিশ্বাসী হলে এটা করতে পারেন। পঞ্চম বলে দু"রান। শেষ বলে জয়সূচক রান। সাত ম্যাচের মধ্যে হাফ ডজন জয় নিয়ে একনম্বর স্থান দখলে রাখল রাজস্থান। ম্যাচের ট্র্যাজিক নায়ক সুনীল নারিন। দাম পেল না তাঁর ১০৯ রান। চলতি আইপিএলে তিন ম্যাচের মধ্যে ইডেনে প্রথম হার নাইটদের। মোট দ্বিতীয়। 

প্রথম পর্বের ইডেন নারিনময়।‌ ক্যারিবিয়ান অলরাউন্ডারের শতরানে ঘরের মাঠে তৃতীয় জয়ের কাছাকাছি পৌঁছে গিয়েছিল কেকেআরের। শীর্ষে ওঠার হাতছানি ছিল কেকেআর। মঙ্গল রাতের মায়াবী ইডেনে একদিকে একের পর এক কিং খানের হিট নাম্বার,‌ অন্যদিকে বাইশ গজে তার তালে তালে চার, ছয়ের বন্যা। এক দশক কাটিয়ে ফেলেছেন নাইটদের সংসারে। ২০১২ আইপিএলে কেকেআরে যোগ দেন। বল হাতে একাধিক ম্যাচ জিতিয়েছেন। ব্যাট হাতে এই প্রথম জেতাতে পারতেন। কিন্তু নাইটদের পার্টি নষ্ট করেন বাটলার। উল্লেখযোগ্য বিষয় হল, আইপিএলের ১৭তম সংস্করণে ইডেনে প্রথম শতরান কোনও নাইটের। প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ২২৩ রান তোলে নাইটরা। জবাবে ৮ উইকেটের বিনিময়ে শেষ বলে লক্ষ্যে পৌঁছে যায় রাজস্থান। ছয় ম্যাচে দ্বিতীয় হার শ্রেয়স আইয়াদের। নাইটদের জেতা ম্যাচ ছিনিয়ে নিলেন বাটলার। 

টসে জিতে এদিন নাইটদের ব্যাট করতে পাঠান সঞ্জু। বুমেরাং হয়ে ফেরে। সৌজন্য সুনীল নারিন। চলতি আইপিএলে দারুণ ছন্দে আছেন। এদিন আরও একটি বিধ্বংসী ইনিংস দেখল ইডেন। কোটিপতি লিগে তাঁর সর্বোচ্চ রান। এর আগে দিল্লি ক্যাপিটলসের বিরুদ্ধে ৮৫ রান করেছিলেন। এদিন প্রথম শতরান তুলে নেন। ৪৯ বলে একশোয় পৌঁছে যান। ইডেনে এই প্রথম শতরান কেকেআরের। মোট তৃতীয়। এর আগে সেঞ্চুরি করার নজির রয়েছে ব্রেন্ডন ম্যাকালাম এবং ভেঙ্কটেশ আইয়ারের। সেই তালিকায় নতুন সংযোজন নারিন। তিনি ছাড়া বাকিরা ব্যর্থ। দ্বিতীয় সর্বোচ্চ রান অঙ্গকৃষ রঘুবংশীর। ৩০ করেন তরুণ ব্যাটার। নারিনের সঙ্গে জুটি বেঁধে দ্বিতীয় উইকেটে ৮৫ রান যোগ করেন। শেষদিকে ৯ বলে গুরুত্বপূর্ণ ২০ রান যোগ করেন রিঙ্কু সিং।