আজকাল ওয়েবডেস্ক: সাতসকালে বাজার, বাজারে গিয়ে তাজা সবজি কেনা, মুদিখানার হাটবাজার করা, সঙ্গে পরিচিতদের সঙ্গে গল্প। কত কথা ভাগ করে নেওয়া। তবে ব্যস্ততার জীবনে কাজ বাড়ছে, সময় যেন ফুরিয়ে যাচ্ছে দ্রুত। এই অতি ব্যস্ত সময়ে অনেকেই যখন সবজি, মশলা ঘরে বসে পেতে চাইছিলেন, তখনই আসে একগুচ্ছ অ্যাপ। সমীক্ষা বলছে, দিনে দিনে শহরবাসী অভ্যস্থ হচ্ছেন তাতেই।

 

নিলসেনআইকিউর একটি রিপোর্ট বলছে, এখন শহরের অন্তত ৩১ শতাংশ মানুষ নিত্য প্রয়োজনীয় কেনাকাটার জন্য ভরসা করছেন অনলাইন মাধ্যমে। দিল্লি, গুঁরগাও, বেঙ্গালুরু, মুম্বই, কলকাতা, লখনউ, বড় শহরগুলিতে ছবিটা এমন বলেই উঠে এসেছে তাদের সমীক্ষায়। 

 

এই সমীক্ষায় ওই সংস্থা ১৮ থেকে ৬৫ বছরের নানা ধরনের মানুষের কেনাকাটার পদ্ধতি নিরীক্ষণ করে। দেখা গেছে ৪২ শতাংশ মানুষ দ্রুত খাবারের জন্য কুইক কমার্স পদ্ধতিতে ভরসা রাখছেন। হালকা খাবারের সামগ্রীর জন্যও ৪৪ শতাংশ ভরসা রাখছেন সেখানেই। 

 

 ওয়াকিবহাল মহলের মতে, ক্রেতারা ক্রমবর্ধমান মাল্টিচ্যানেলে কেনাকাটা করতে অভ্যস্থ হচ্ছে। এই পরিস্থিতিতে অন্তত ২০ শতাংশ অফলাইন ক্রেতা, নিজেদের অনলাইন ক্রেতাতে পরিণত করেছে।