মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Chikungunya: ‌‌চিকুনগুনিয়ার প্রথম টিকার অনুমোদন দিল ‌‌আমেরিকা

Rajat Bose | ১০ নভেম্বর ২০২৩ ০৫ : ৪৯


আজকাল ওয়েবডেস্ক:‌ বৃহস্পতিবার মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (এফডিএ) মশাবাহিত রোগ চিকুনগুনিয়ার প্রথম টিকার অনুমোদন দিয়েছে। টিকার নাম ইক্সচিক।
 ইউরোপ ভিত্তিক ওষুধ ও টিকা প্রস্তুতকারী সংস্থা ভালনেভার তৈরি ইক্সচিক হল একটি ডোজের টিকা। তিনটি ধাপে এই টিকার কার্যকারিতা পরীক্ষা করেছে ভালনেভা। ট্রায়ালে অংশ নিয়েছেন অন্তত সাড়ে তিন হাজার স্বেচ্ছাসেবক। ডেঙ্গির মতো চিকুনগুনিয়াও একটি ভাইরাসজনিত রোগ এবং এটি মূলত টোগা ভাইরাস গোত্রের সদস্য। এই রোগের একমাত্র বাহক এডিস মশা। মশাবাহীত হওয়ায় এই ভাইরাসটিকে আরবোভাইরাসও বলা হয়। তবে ডেঙ্গির মতো প্রাণঘাতী নয় চিকুনগুনিয়া। যেখানে ডেঙ্গিতে মৃত্যুহার প্রতি ১০০ জনে ৫ জন, সেখানে চিকুনগুনিয়ায় প্রতি এক হাজারে ১ জন মারা যায়।
 তবে প্রাণঘাতী না হলেও এই রোগটি ব্যাপক শারীরিক যন্ত্রণা দিয়ে থাকে। চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগীরা রোগ সেরে যাওয়ার পরেও কয়েক মাস কিংবা অনেকক্ষেত্রে কয়েক বছর পর্যন্ত অস্থিসন্ধি বা গিঁটে তীব্র ব্যথা বোধ করেন। এছাড়াও দীর্ঘমেয়াদে শারীরিক দুর্বলতা, অবসাদ, বমিভাব ও অন্যান্য শারীরিক সমস্যার জন্য দায়ী চিকুনগুনিয়া।
 আফ্রিকার দেশগুলোতে এই রোগের প্রাদুর্ভাব সবচেয়ে বেশি দেখা যায়। ‘চিকুনগুনিয়া’ নামটিও এসেছে আফ্রিকাভুক্ত দেশ তানজানিয়ার মাকুন্দি জনগোষ্ঠীর ভাষা থেকে। সম্প্রতি ভারত, শ্রীলঙ্কা, মায়ানমার এবং এশিয়ার মৌসুমি জলবায়ুর দেশগুলোর পাশাপাশি ইউরোপ ও আমেরিকাতেও রোগটি বাড়ছে। 



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া