SNU

শুক্রবার ২১ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: একটুতেই রেগে যান কিংবা কেঁদে ফেলেন? কোনও মানসিক সমস্যা নয় তো? কী মত এক্সপার্টের?

নিজস্ব সংবাদদাতা | ২২ মে ২০২৪ ২০ : ২৫


আজকাল ওয়েবডেস্ক: রাগ, বিরক্তি, দুঃখ - সব কিছুই মানুষের স্বাভাবিক অনুভূতি। এগুলো আনন্দের বহিঃপ্রকাশের মতই স্বাভাবিক। তবে একটুতেই যদি কেউ রেগে যান বা দুঃখ পেয়ে কেঁদে ফেলেন তাহলে বুঝতে হবে কোথাও কিছু একটা খামতি আছে। বিশেষজ্ঞের মতে, অপূর্ণ মানসিক চাহিদার কারণে এগুলি ঘটতে পারে।
অপূর্ণ মানসিক চাহিদা আসলে কি? মানসিকভাবে অপূর্ণ চাহিদায় প্রায়ই উপেক্ষিত হওয়ার ফলে এই ধরনের ঘটনা ঘটে। অপূরণীয় চাহিদার ধারণাটি বিভিন্ন মনস্তাত্ত্বিক তত্ত্ব জুড়ে বিস্তৃত। যেমন— শিশুর অভ্যন্তরীণ ক্ষত, অসঙ্গতিপূর্ণ চাহিদা বা মূল বিশ্বাস এগুলি গভীরভাবে মনস্তাত্ত্বিক বিষয়কে প্রভাবিত করে। কোনও অদৃশ্য বস্তু, ব্যক্তির আচরণ বা সম্পর্ক জীবনে সামগ্রিকভাবে প্রভাব ফেলে।
অপূর্ণ চাহিদার কারণ কি?
খাদ্য, বাসস্থান এবং পোশাকের মতো বেঁচে থাকার জন্য মৌলিক প্রয়োজনীয়তাকে অপূর্ণ চাহিদার অন্যতম কারণ হিসেবে দেখা হয়। বড়দের আবেগগত লালন-পালনের প্রয়োজন হয় শৈশব থেকেই। যেমন— প্রেম, গ্রহণযোগ্যতা, অনুভূতি প্রকাশ করার জায়গা বা ভুল করার স্বাধীনতা। এই চাহিদাগুলি পূরণ করতে ব্যর্থ হলে মানসিক কষ্ট হতে পারে। দীর্ঘদিন এই কষ্টগুলিকে মনের ভেতর পুষে রাখলে মানসিক ক্ষতের সৃষ্টি করে যা জীবনের সমস্ত দিককে প্রভাবিত করে।
এর থেকে রেহাই পাবেন কিভাবে?
আবেগের সুরক্ষা, স্থিতিশীলতা, যত্ন, বৈধতা এবং যোগ্যতার অনুভূতি আমাদের অনুভব করতে হবে। এই প্রয়োজন পূরণ না হলে সমস্যা বাড়বে।  প্রত্যাখ্যান, পরিত্যাগ, ত্রুটিপূর্ণতা, লজ্জা বা পরাধীনতার গভীর যন্ত্রণা থেকে অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হয়। দূরীকরণের জন্য সংযোগ স্থাপনের প্রয়োজন। কাছের বন্ধুর সঙ্গে মন খুলে কথা বলুন। 
 দায়িত্বশীল হওয়া দরকার। দীর্ঘমেয়াদী লাভের জন্য স্বল্পমেয়াদী ত্যাগ স্বীকার করা এবং হতাশার পরিবর্তে সহনশীলতা গড়ে তোলা শিখতে হবে। লক্ষ্য পূরণের জন্য প্রয়োজনীয় আত্ম-নিয়ন্ত্রণ এবং আত্মশৃঙ্খলার সঙ্গে সংগ্রাম করার সীমা জানতে হবে। 
চাহিদা এবং আবেগ প্রকাশের স্বাধীনতা নিয়েই সচেতন হতে হবে। প্রতিটি প্রয়োজন পূরণ করা যায় না। প্রতিটি আবেগকে সফল করা যায় না। আমাদের থামতে জানতে হবে।  
 যখন অপূর্ণ চাহিদা সক্রিয় হয় তখন সামঞ্জস্যহীন মানসিক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। সুরক্ষার জন্য সাময়িক চাহিদাগুলিকে পূরণ করার ওপর জোর দিতে হবে। এতে স্বাস্থ্যকর পরিস্থিতি তৈরি হবে। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Hair Fall: শুধুই কী খারাপ জল? আপনার অতিরিক্ত চুল পড়ার কারণ হতে পারে এগুলোও!...

Lifestyle: শখের সাদা স্নিকার্সে জমেছে ময়লা? বাতিল করার আগে মেনে চলুন এই কয়েকটি টিপস ...

Lifestyle: মোবাইলে মন দিয়েছে খুদে? ওকে দিন কিছু সৃজন ভাবনা! ...

Lifestyle: নিত্যজীবনে যোগা যোগ করার সহজ উপায় নিয়ে কী টিপস দিচ্ছেন থেরাপিস্ট?...

Kartik Aryan: কোন ডায়েটে পেশীবহুল চাবুক চেহারা বানালেন 'চান্দু চ্যাম্পিয়ন' কার্তিক আরিয়ান? ...

Lifestyle: ত্বকের পরিচর্যায় কতটা উপকারী এই প্রাকৃতিক উপাদান? ...

Lifestyle: ক্রনিক ডিজিজ কিংবা সার্বিক স্বাস্থ্যের জন্য ব্ল্যাক টি-এর উপকারিতা জানেন? ...

Relationship: এই কয়েকটি গুণ থাকলেই সঙ্গীর সঙ্গে আপনার সম্পর্ক হবে খোলা জানলার মতো! ...

Pet Care: গ্রীষ্মের দাবদাহে আপনার পোষ্যের শরীর ঠান্ডা রাখতে কী করবেন?...

Yoga: পশু অনুপ্রাণিত কোন যোগাসনে সুস্থ হবে শরীর?

Father's Day: পিতৃত্ব উদযাপনের দিনে বাবাকে দিন এই সব উপহার! রইল টিপস ...

সোশ্যাল মিডিয়া



SNU