সোমবার ১৭ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

VOTE: ভোটের অপেক্ষায় জেলার পঞ্চাশ শতাংশ মহিলা ভোটার, জমজমাট লড়াই হুগলিতে

Sumit | ১৯ মে ২০২৪ ১৪ : ৪২


মিল্টন সেন,হুগলি : সোমবার পঞ্চম দফার ভোট। সোমবার জেলায় ভোটগ্রহণ হবে হুগলি, আরামবাগ এবং শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে। পরিসংখ্যান অনুযায়ী দেখা যাচ্ছে মহিলা ভোটাররাই এবারের নির্বাচনে বড় ভূমিকা পালন করবেন। জেলার তিন লোকসভা কেন্দ্রের মোট ভোটদাতারা সংখ্যা ৫৬ লক্ষ ৬৭ হাজার ৯৭৮ জন। পরিসংখ্যান অনুযায়ী মহিলা ভোটারের সংখ্যা ২৮ লক্ষ ১৬ হাজার ৪৮৮ জন। অর্থাৎ প্রায় পঞ্চাশ শতাংশ।
শ্রীরামপুর লোকসভা কেন্দ্র। এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত সাত বিধানসভার মধ্যে ডোমজুর এবং জগৎবল্লভপুর এই দুই বিধানসভার অবস্থান হাওড়া জেলায়। বাকি পাঁচ বিধানসভা শ্রীরামপুর, চাপদানী, উত্তরপাড়া, চন্ডিতলা, জাঙ্গিপাড়া। শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৯ লক্ষ ২৬ হাজার ৬৪৫ জন। তৃণমূল কংগ্রেসের তিন বারের সাংসদ কল্যাণ ব্যানার্জি, বিজেপি প্রার্থী কবির শঙ্কর বোস, সিপিআইএম প্রার্থী দীপ্সিতা ধর সহ এই লোকসভা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১১ জন প্রার্থী। মোট বুথের সংখ্যা ২০৭৬টি। মোট ভোটকর্মী রয়েছে প্রায় ৮৫০০ জন। পুরুষ ভোটারের সংখ্যা ৯ লক্ষ ৭২ হাজার ৭৩৯ জন। মহিলা ভোটারের সংখ্যা ৯ লক্ষ ৫৩ হাজার ৮৫৫ জন, তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৫১ জন। ৮৫ বছরের ঊর্ধ্বে ভোটারের সংখ্যা ১৩ হাজার ৬৩ জন। নতুন ভোটারের সংখ্যা ৩৫ হাজার ৫১৬ জন এবং শতায়ু ভোটার রয়েছেন ৭৬ জন। শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ২০৭৬ টি। তার মধ্যে প্রশাসনের বিচারে স্পর্শকাতর বুথ ১২৩৬ টি। মহিলা পরিচালিত বুথের সংখ্যা ১৯৭ টি এবং মডেল বুথ রয়েছে ১৮ টি।
জেলায় একমাত্র তারকা কেন্দ্র হুগলি লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রে মুখোমুখি ভোটের ময়দানে বিজেপি এবং তৃণমূলের দুই অভিনেত্রী। তৃণমূল কংগ্রেসের হয়ে অভিনেত্রী রচনা ব্যানার্জির লড়াই বিজেপির বিদায়ী সাংসদ অভিনেত্রী লকেট চ্যাটার্জির সঙ্গে। তবে এই লোকসভায় সিপিএম প্রার্থী সহ মোট প্রার্থীর সংখ্যা ১২ জন এই কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১৮ লক্ষ ৫৮ হাজার ৬৭ জন। পুরুষ ভোটার রয়েছেন ৯ লক্ষ ২৫ হাজার ২১৯ জন এবং মহিলা ভোটদাতা রয়েছেন ৯ লক্ষ ৩২ হাজার ৭৮৪ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৬৪ জন। এই কেন্দ্রে ৮৫ বছরের ঊর্ধ্বে ভোটারের সংখ্যা ১১ হাজার ২৭৩ জন। নতুন ভোটদাতার সংখ্যা ৪০ হাজার ৭৩৩ জন এবং শতায়ু ভোটার রয়েছেন ৬৫ জন। হুগলি লোকসভায় মোট বুথের সংখ্যা ২০৪৮ টি। তার মধ্যে স্পর্শকাতর ১৭৮৭ টি বুথ। মহিলা পরিচালিত বুথের সংখ্যা ২০১ টি এবং মডেল বুথ থাকছে ১৮ টি।
আরামবাগ লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রের অন্তর্গত চন্দ্রকোনা বিধানসভা কেন্দ্রে অবস্থান পশ্চিম মেদিনীপুরে। লড়াই করছেন মোট দশ জন প্রার্থী। এই কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১৮ লক্ষ ৮৩ হাজার ২৬৬ জন। পুরুষ ভোটার রয়েছেন ৯ লক্ষ ৫৩ হাজার ৩৯৬ জন এবং মহিলা ভোটদাতা ৯ লক্ষ ২৯ হাজার ৮৪৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটদাতা ২১ জন এবং ৮৫ বছরের ঊর্ধ্বে ভোটার রয়েছেন ১১ হাজার ১৮ জন। এবছর নতুন ভোট দেবেন ৪৯ হাজার ১৬৯ জন। রয়েছেন ৯০ জন শতায়ু ভোটার। মোট বুথ রয়েছে ২০৭৮ টি, তাঁর মধ্যে স্পর্শকাতর চিহ্নিত করা হয়েছে ১৭৭০ বুথকে। মহিলা পরিচালিত বুথ থাকছে ১৬২ টি এবং ১৫ বুথকে মডেল বুথ করা হয়েছে। নির্বিঘ্নে নির্বাচন পরিচালনার জন্য তৎপর পুলিশ প্রশাসন।
হুগলি গ্রামীন এলাকার জন্য মোতায়েন থাকছে ১৭১ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী এবং ৬২৪৭ জন রাজ্য পুলিশ। পাশাপাশি চন্দননগর কমিশনারেট এলাকায় মোতায়েন থাকছে ৬০ কোম্পানী কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে ২৮৪২ জন রাজ্য পুলিশ। এছাড়া দুই জেলায় থাকা তিন বিধানসভার জন্য মোতায়েন করা থাকছে আলাদা কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশ। রবিবার সকাল থেকে জেলার ডিসি আরসি সেন্টারগুলিতে ব্যস্ততা উঠেছে চরমে। হুগলি জেলার তিন লোকসভা কেন্দ্রের জন্য মোট ১০ টি ডিসি আরসি সেন্টার করা হয়েছে। তবে শ্রীরামপুর লোকসভার দুটি বিধানসভা কেন্দ্র হাওড়ায় এবং আরামবাগের লোকসভা কেন্দ্রের একটি বিধানসভা পশ্চিম মেদিনীপুরে রয়েছে। বিভিন্ন ডিসি আরসি সেন্টারে ভোট কর্মীরা আসতে শুরু করে দেন। ইতিমধ্যেই ভোট কর্মীরা ইভিএম থেকে ভোটের বিভিন্ন সরঞ্জাম পরীক্ষা নিরীক্ষা করে নির্দিষ্ট ভোট কেন্দ্রের দিকে রওনা দিয়েছেন। 




বিশেষ খবর

নানান খবর

Father's Day #aajkaalonline #fathersday #Fathersday2024


রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া