শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

কে যাবেন আলিপুরদুয়ার থেকে সংসদের দুয়ারে? সিদ্ধান্ত নিচ্ছেন জনতা

AM | ১৯ এপ্রিল ২০২৪ ০১ : ৪২


আজকাল ওয়েবডেস্ক: এই কেন্দ্রে ২০১৯য়ে বড় ব্যবধানেই জিতেছিল গেরুয়া শিবির। আলিপুরদুয়ার থেকে সংসদে গেছিলেন জন বার্লা। বড় ব্যবধানে হেরেছিলেন তৃণমূল কংগ্রেসের দশরথ তিরকে। কিন্তু এবছর গেরুয়া শিবির জন বার্লাকে প্রার্থী করেনি। যা নিয়ে প্রথমটায় কিছু মান, অভিমান হলেও শেষ পর্যন্ত "মিটে গেছে" বলেই বলা হয়। দেশে লোকসভা নির্বাচনের প্রথম দফার নির্বাচনে আজ শুক্রবার হবে আলিপুরদুয়ারের ভাগ্য পরীক্ষাও। আসনটি তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত। 
এবছর এই কেন্দ্রে বিজেপির প্রার্থী মনোজ টিগ্গা। তিনি বিধানসভায় চিফ হুইপ। গত বিধানসভা নির্বাচনে মনোজ মাদারিহাট বিধানসভা কেন্দ্রে বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছেন। এবার জন বার্লার বদলে তাঁকেই প্রার্থী করেছে বিজেপি। অন্যদিকে তৃণমূলের প্রার্থী প্রকাশচিক বরাইক। যিনি ২০২৩ সালে রাজ্যসভার সাংসদ হয়েছেন। বাকি দুটি কেন্দ্রে বিজেপির সাংসদ প্রতিদ্বন্দ্বিতা করলেও এই কেন্দ্রে তৃণমূলের সাংসদ নেমেছেন ভোট যুদ্ধে। 
একসময়ে উত্তরবঙ্গের এই কেন্দ্রে ছিল আরএসপি"র শক্ত দুর্গ। ২০০৯ সাল পর্যন্ত টানা জিতে এলেও বাম শরিক আরএসপি তাদের এই ঘাঁটি হারায় ২০১৪তে। জয় লাভ করেন তৃণমূলের দশরথ তিরকে। পরের নির্বাচনেই বিজেপি দখল করে এই আসনটি। 
চা বাগান থেকে পর্যটন। এই কেন্দ্রের মানুষের অন্যতম প্রধান জীবিকা। বন্ধ চা বাগানের সমস্যা এবং সেইসঙ্গে চা শ্রমিকদের মজুরি বড় হয়ে দেখা দিতে পারে ভোট যুদ্ধে। দলীয় প্রার্থীর হয়ে যেমন প্রচার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তেমনি নিজের দলের প্রার্থীর হয়ে প্রচার করেছেন মমতা ব্যানার্জিও। অন্যদিকে বাম প্রার্থী আরএসপি"র মিলি ওঁরাওয়ের হয়ে যথেষ্টই ঘাম ঝরিয়েছেন বাম নেতারা। আগের নির্বাচনেও মিলি প্রার্থী হয়েছিলেন। যদিও দ্বিতীয় স্থানে থাকা তৃণমূল প্রার্থীর থেকে তাঁর প্রাপ্ত ভোটের ব্যবধান ছিল যথেষ্টই। ফলে অনেকেই মনে করছেন লড়াইটা হচ্ছে দ্বিমুখী। দ্বিতীয় থেকে প্রথম হওয়ার এবং প্রথম স্থান ধরে রাখার। ফলে শেষপর্যন্ত আলিপুরদুয়ার থেকে কে সংসদের দুয়ারে পৌঁছবেন সেটারই নির্ণয় হবে আজ শুক্রবার।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া