আজকাল ওয়েবডেস্ক: বিপদের সময়ে কাজে আসবে, এই আশায় নিজের এবং আপনজনের সুরক্ষার জন্য বিমা আমরা সবাই করাই। কিন্তু, অনেক সময়ই নানা অজুহাতে প্রয়োজনে আপনাকে বিমার টাকা দিতে অস্বীকার করে বিমা সংস্থাগুলি। আবার কখনও দেখা যায় সঙ্কটের সময়ে বিমা এজেন্টেরও সহায়তা মেলে না। এই সব সমস্যার সমাধানের জন্য তাই প্রত্যেক বিমা সংস্থার গ্রাহক পরিষেবা বিভাগ থাকে। কিন্তু যদি সংস্থার তরফ থেকেই গাফিলতি থাকে এবং গ্রাহক পরিষেবা বিভাগে অভিযোগ জানানোর পরেও তার সমাধান না হয়, তখন কী করবেন? জানুন...
এই ধরনের সমস্যার সমাধানের জন্যই রয়েছে ভারতের বিমা নিয়ন্ত্রক এবং উন্নয়ন কর্তৃপক্ষ অর্থাৎ আইআরডিএআই। যদি বার বার বিমা সংস্থার গ্রাহক পরিষেবা বা অভিযোগ নিষ্পত্তি বিভাগে অভিযোগ জানানোর পরেও আপনার সমস্যার সমাধান না হয়, তখন আপনি আইআরডিএআই-এ অভিযোগ জানাতে পারেন। আপনার অভিযোগ আইআরডিএআই-এর 'বিমা ভরোসা' পোর্টালে নথিভুক্ত করতে পারবেন।
২০১৫ সালে এই পোর্টাল চালু করা হয় সরকারের পক্ষ থেকে। এই পোর্টালে আপনি আপনার বিমা সংস্থার নাম, অভিযোগের ধরন এবং সমস্যার বিবরণ দিয়ে অভিযোগ নথিভুক্ত করতে পারবেন। অভিযোগের প্রমাণ স্বরূপ বিমার নথি এবং অনান্য গুরুত্বপূর্ণ কাগজপত্র আপলোড করতে হবে আপনাকে। এর পরে এই অভিযোগ সংশ্লিষ্ট বিমা সংস্থার কাছে পাঠিয়ে ১৫ দিনের মধ্যে তার জবাব চাওয়া হয়।
১৫ দিনের মধ্যে সমস্যার নিষ্পত্তি না হলে আইআরডিএআই এই বিষয়ে হস্তক্ষেপ করে সমস্যার নিষ্পত্তি করে। বিমা সংস্থা যদি এই নিষ্পত্তি না মানতে চায়, তখন আইআরডিএআই সেই বিমা সংস্থার বিরুদ্ধে জরিমানা আরোপ করতে পারে, এমনকি চাইলে তাদের অনুমতি পত্র বাতিল করতে পারে।
আইআরডিএআই-এর পোর্টালে সফল ভাবে অভিযোগ নথিভুক্ত করার পরে একটি টোকেন নম্বর দেওয়া হয়। ওই টোকেন নম্বরের সাহায্যে আপনার অভিযোগ সম্পর্কে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, তা আপনি দেখতে পাবেন।
আপনি যদি আইআরডিএআই-এর কাজে সন্তুষ্ট না হন, তা হলে আইআরডিএআই- এর অভিযোগ নিষ্পত্তি বিভাগে সেই বিষয়ে অভিযোগ জানাতে পারেন।
