বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Tripura: ৪ বছরে ২৬ শতাংশ বরাদ্দ খরচ হয়নি, ত্রিপুরায় ভোটের মুখে ঘাটতি বাজেট পেশ

Riya Patra | ০১ মার্চ ২০২৪ ২৩ : ১৩


সমীর ধর, আগরতলা: ত্রিপুরা বিধানসভায় শুক্রবার অর্থমন্ত্রী প্রণজিত সিংহরায় লোকসভা ভোটের দিকে নজর রেখে ঘাটতি বাজেট পেশ করেছেন। ২০২৪-২৫ অর্থ বছরের জন্য ২৭,৮০৪ কোটি ৬৭ লক্ষ টাকার রাজ্য বাজেট প্রস্তাবে ঘাটতি দেখানো হয়েছে ৪১০ কোটি টাকা। প্রসঙ্গত, বিধানসভার গত অধিবেশনে পেশ করা ভারত সরকারের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের রিপোর্ট অনুসারে ২০১৮-১৯ থেকে ২০২১-২২ এই চার বছরে রাজ্য বাজেটের ২৬ শতাংশ টাকাই খরচ করা যায়নি। রাজ্যের ঋণের বহরও আগের তুলনায় অনেকটাই বেড়ে ২১ হাজার কোটি ছাড়িয়েছে।  

এদিন থেকেই বাজেট অধিবেশন শুরু হয়। মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা বলেন, এই বাজেট "ভবিষ্যতের দিশারী, বিকাশমুখী এবং জনকল্যাণকর"। কর্মসংস্থান প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, সরকারি চাকরির ওপর নির্ভর না করে দক্ষতা বাড়ানোর উদ্যোগে জোর দেওয়া হয়েছে। ভোটমুখি বাজেটে মহিলা ও কর্মচারীদের আশু সুবিধার ইঙ্গিত রয়েছে।   

বাজেটের পরিসংখ্যান থেকে জানা যায়, জিএসটি আদায়ে ভালো সাফল্য এসেছে এই অর্থ বছরে। বাংলাদেশের সঙ্গে ত্রিপুরার বানিজ্যও বাড়ছে। ২০১৭-১৮ বছরের ৩৯০কোটি ৬৮ লাখ থেকে ২০২২-২৩ বছরে বানিজ্য বেড়ে হয়েছে ৭৫৮ কোটি ৯ লাখ টাকা। চট্টগ্রামের সঙ্গে আগরতলার বিমান চলাচল অনেক আগেই শুরুর কথা থাকলেও এখনও হয়নি। তবে আগরতলা-আখাউড়া রেল এবং ফেনি সেতুর ওপর দিয়ে যাতায়াত চালু হলে ত্রিপুরাসহ উত্তর পূর্বাঞ্চলের সঙ্গে বাংলাদেশের বানিজ্য আরও অনেক বাড়বে বলে আশা।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া