শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Yoga for Pregnancy: হবু মায়েদের জন্য উপকারী কোন যোগাভ্যাস? অনুপ্রেরণা হোক দীপিকার ফিটনেস রুটিন!

নিজস্ব সংবাদদাতা | ২৯ ফেব্রুয়ারী ২০২৪ ১৪ : ৪৮


সংবাদসংস্থা, মুম্বই: বলিউডে অনেক দিন ধরেই গুঞ্জন ছিল। বৃহস্পতিবার সেই গুঞ্জনে সিলমোহর দিলেন স্বয়ং দীপিকা পাড়ুকোন। মা হচ্ছেন "দীপিবীর"। ইনস্টাগ্রাম পোস্টে দীপিকা জানিয়েছেন, সেপ্টেম্বরেই আসবে সুখবর। খুশির হাওয়া দম্পতির অনুরাগীমহলে। "ফাইটার" মুক্তি পাওয়ার পর থেকেই অন্তরালে ছিলেন "পদ্মাবত" অভিনেত্রী। মা হওয়ার প্রস্তুতি পর্বে কী ধরনের যোগ চর্চা করতেন তিনি ? হবু মায়েদের জন্য রইল সেই সব খুঁটিনাটি।
বীরভদ্রাসন
কোমর ও শিরদাঁড়ার নমনীয়তার জন্য এই আসন উপকারী। এটি কোমরের নিম্নাংশ ও পিঠ করে, ব্যথা থেকে আরাম দেয়। মাতৃত্বকালীন সময়ে বেবিবাম্প থেকে পিঠে ও কোমরে চাপ পড়ে, সেই সময় এই আসন মৃদুভাবে করলে উপকার পাওয়া যায়। দুপায়ের মধ্যে একটু ফাঁক রেখে মেঝেতে সোজাভাবে দাঁড়াতে হবে। দুহাত সমান্তরাল ভাবে ছড়িয়ে দিতে হবে। এক পায়ের হাঁটুতে ভর দিয়ে শরীরের ওজন সেই পায়ে স্থানান্তরিত করে দিতে হবে। একই রকমভাবে অন্য পায়ে। 
গরুড়াসন
এটি ঈগল পোজ নামেও পরিচিত। প্রেগন্যান্সির প্রথম দিকে এই ব্যায়াম রক্তসঞ্চালন, ফ্লেক্সিবিলিটি, ও শরীরের ভারসাম্য বজায় রাখার জন্য খুব উপকারী। যোগাম্যাটে একটা হাঁটুর ওপর অন্য হাঁটু রেখে বসুন। একটা বাহুর ওপর দিয়ে অন্য বাহু রেখে হাত জোড় করার চেষ্টা করুন। শিরদাঁড়া সোজা থাকবে।
উস্ট্রাসন
এটি ক্যামেল পোজ নামেও পরিচিত। কোমরের ব্যথা কমাতে এটি খুবই উপকারী। যা প্রত্যেক হবু মায়েদের ক্ষেত্রে একটি সাধারণ সমস্যা। হাঁটুর ওপর ভর দিয়ে যোগাম্যাটে বসুন। দু"হাত মাথার ওপর দিয়ে ঘুরিয়ে পায়ের গোঁড়ালি ছোঁয়ার চেষ্টা করুন। শ্বাসপ্রশ্বাস সাধারণ থাকবে।
সূর্য প্রণাম
শরীর ও মন শান্ত রাখতে সূর্য প্রণাম খুবই উপকারী। এই যোগা অনেকগুলো ভাগে করা যায়।
মনে রাখতে হবে, মাতৃত্বকালীন সময়ে যোগাভ্যাস করার সময় অতি অবশ্যই প্রশিক্ষকের সাহায্য নেবেন।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া