মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Healthy Lifestyle: পেশিতে টান, ক্র্যাম্পিং? ভিটামিন ডি -এর ঘাটতি নয় তো?

নিজস্ব সংবাদদাতা | ২৭ ফেব্রুয়ারী ২০২৪ ১৮ : ০৩


আজকাল ওয়েবডেস্ক: আমরা সকলেই জানি যে ভিটামিন ডি-এর সবথেকে বড় উৎস হল সূর্যালোক। একদম ছোট শিশুদের তাই স্নান করানোর আগে রোদে বসিয়ে তেল মাখানোর চল ছিল। বিশেষ করে শীতের দিনে, যখন রোদের তাপ মৃদু। ইউকে-তে শীতের সময় ও এই বসন্তের সময়ে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দেন হেলথ এক্সপার্টরা। ভারতের আবহাওয়া আলাদা। এখানে দূষণ ও কড়া রোদের তাপে ক্ষতিগ্রস্ত হয় ত্বক। সানস্ক্রিন, রোদচশমা, ছাতা ছাড়া এখানে বাইরে বেরোনো প্রায় মুশকিল হয়ে যায়। বয়স্করা অবসরে এমনিতেই বাড়ির বাইরে বেরোতে চান না। শুধু তাই নয়, কলেজ পড়ুয়ারা , চাকরিজীবীরা অনেক সময় শরীর চর্চা করতে চান না নিয়ম করে। ফলে বাড়ে পেশিতে টান, ক্র্যাম্পিংয়ের সমস্যা। হেলথ এক্সপার্টরা বলছেন ভিটামিন ডি -এর ঘাটতি থাকলেও অনেক সময় এই সমস্যা হতে পারে। ভিটামিন ডি স্বাস্থ্যকর দাঁত, হাড় এবং পেশি বজায় রাখার জন্য উপকারী। এটি আপনার শরীরকে আরও কার্যকরভাবে ক্যালসিয়াম নিয়ন্ত্রণ করতে এবং শোষণ করতে সাহায্য করে। শুধু তাই নয়, ভিটামিন ডি এর অভাব থাকলে পেশি , হাড়ের ব্যথা এবং ক্লান্তি বাড়ে ।
 
ভিটামিন ডি-এর চাহিদাপূরণ করতে কোন কোন খাবার রাখবেন ডায়েটে?
তৈলাক্ত মাছ, যেমন ম্যাকেরেল এবং স্যামন
ডিমের কুসুম
মাশরুম
সয়া এবং বাদাম
ব্রেকফাস্ট সিরিয়ল
পুষ্টিবিদের মতে, মাশরুম সরাসরি সূর্যালোকে কিংবা ইউভি ল্যাম্পের আলোয় উৎপন্ন হয়। তাই মাশরুমে আছে সর্বাধিক ভিটামিন ডি। সারাদিনে ৮০-১০০ গ্রাম মাশরুম একজন প্রাপ্তবয়স্কের জন্য যথেষ্ট। এছাড়া গরুর দুধেও ক্যালসিয়ামের পাশাপাশি কিছুটা পরিমাণে ভিটামিন ডি থাকে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া