সোমবার ১৫ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

চাঁদে পৌঁছনোর পর উল্টে গেল মার্কিন মহাকাশযান

Pallabi Ghosh | ২৫ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ : ০২


আজকাল ওয়েবডেস্ক: অ্যাপোলো চন্দ্রাভিযানের পর এই প্রথম চাঁদে কোনও মহাকাশযান পাঠিয়েছিল আমেরিকা। তবে মহাকাশযানটির নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, চাঁদের পৃষ্ঠে অবতরণের পর সম্ভবত উল্টে গেছে সেটি।
মার্কিন মুলুক থেকে ‘অডিসিয়াস’ নামের ওই মহাকাশযান গত বৃহস্পতিবার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করে। পরে মহাকাশযানটির সঙ্গে সংযোগ স্থাপনে সক্ষম হয় সেটির নির্মাতা প্রতিষ্ঠান ইনটিউটিভ মেশিনস। এর মধ্য দিয়ে বিশ্বে প্রথম কোনও বেসরকারি প্রতিষ্ঠানের মহাকাশযান চাঁদে পৌঁছয়।অডিসিয়াসের সঙ্গে সংযোগ স্থাপনের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ইনটিউটিভ মেশিনস জানায়, সেটি সোজাভাবেই চাঁদের মাটিতে নেমেছে। তবে পরে গতকাল শুক্রবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ আলটেমাস জানান, প্রাথমিকভাবে তাঁরা ভুল তথ্য দিয়েছিলেন। মহাকাশযানটি হয়তো উল্টে গেছে। এতে সেটির সঙ্গে তথ্য আদান-প্রদানে সমস্যা হচ্ছে।
ইনটিউটিভ মেশিনসের এই অভিযান মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি প্রকল্পের অংশ। ওই প্রকল্পের আওতায় চাঁদে বিভিন্ন সরঞ্জাম নিতে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকে অর্থ দিচ্ছে তারা। যেমন অডিসিয়াস অভিযান পরিচালনার জন্য ইনটিউটিভ মেশিনসকে ১১ কোটি ৮০ লাখ মার্কিন ডলার দিয়েছে নাসা।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া