বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

North Bengal: উত্তরবঙ্গে ২৪ হাজার কোটি লগ্নির প্রস্তাব বাণিজ্য সম্মেলনে#উত্তরবঙ্গ

Rajat Bose | ০৮ ডিসেম্বর ২০২৩ ০৬ : ০১


গিরিশ মজুমদার, শিলিগুড়ি:‌ শিল্প–বাণিজ্যে উত্তরবঙ্গকে আলাদা করে গুরুত্ব দেওয়া হয়। তাই সারা রাজ্যের জন্য বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হলেও উত্তরবঙ্গের জন্য আলাদা করে বাণিজ্য সম্মেলন করে রাজ্য। সেখান মূলত গুরুত্ব দেওয়া হয় ক্ষুদ্র, মাঝারি ও বস্ত্র শিল্পের ওপর। বৃহস্পতিবার শিলিগুড়িতে একদিনের উত্তরবঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়েছিল। এই সম্মেলনের আয়োজক কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (‌সিআইআই)‌ এবং ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (‌আইসিসি)‌–এর উত্তরবঙ্গ ইউনিট। মুখ্যমন্ত্রী যখন পাহাড়ে রয়েছেন, সেই মুহূর্তে শিলিগুড়ির কাওয়াখালির বিশ্ববাংলা শিল্পী হাটে আয়োজিত হল এই বাণিজ্য সম্মেলন। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর উপস্থিতিতে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে এবার ২৪ হাজার কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব আসে।
স্বাস্থ্য, কৃষি, রিয়েল এস্টেট, আবাসন, শিল্প, কারখানা, পর্যটন, খাদ্য প্রক্রিয়াকরণ খাতে এই বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়। দু’‌বছরের মধ্যেই এই প্রস্তাবের ওপর বেশির ভাগ প্রকল্প সম্পন্ন হবে বলে জানিয়েছেন উদ্যোগপতিরা। মুখ্যসচিবও বলেন, ‘‌আগামী দিনে উত্তরবঙ্গ হবে বড় বিনিয়োগের জায়গা। মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গকে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করেন। আগে আরও দু’‌বার এমন সম্মেলনে থাকার সুযোগ ছিল। এবার এসে দেখছি উন্নয়নের ছবি অনেকটাই বদলে গেছে। ভৌগোলিক অবস্থানগত কারণে আগামী দিনে পর্যটন, স্বাস্থ্য থেকে ছোট শিল্প ও তথ্যপ্রযুক্তি শিল্পে উত্তরবঙ্গ বড় জায়গা করে নেবে।’‌
বৃহস্পতিবার বাণিজ্য সম্মেলনে উত্তরবঙ্গের আটটি জেলা থেকে শিল্প, ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত উদ্যোগপতিরা অংশ নেন। সেই সঙ্গে রাজ্য সরকারের শিল্প, শ্রম, পর্যটন, কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ–সহ ১৫টি দপ্তরের সচিব ও প্রতিটি জেলার জেলাশাসকরাও উপস্থিত ছিলেন। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে বাণিজ্য ক্ষেত্রে কী কী কাজ রাজ্য সরকার এই কয়েক বছরে করেছে এবং আগামী দিনের জন্য কী কী পরিকল্পনা নেওয়া হয়েছে, সেই সমস্ত বিষয় নিয়ে আলোচনা হয়। পাশাপাশি উদ্যোগপতিরা আগামী দিনে কোন ব্যবসায় কত টাকা বিনিয়োগ করার পরিকল্পনা করেছেন, সেই প্রস্তাবও পেশ করেন। তাতেই একদিনে ২৪ হাজার কোটি টাকা লগ্নির প্রস্তাব আসে।
এর মধ্যে মালদায় জৈন গ্রুপে ২৬৬ কোটি টাকার ইথানল কারখানা করার প্রস্তাব এসেছে। গাজোলে এই ইথা‌‌নল প্রকল্পে সরাসরি এক হাজার মানুষের কর্মসংস্থান হবে। একই ভাবে আলিপুরদুয়ারের এথেলবাড়িতে ১০০ কোটি টাকার ইথানল প্রকল্পের প্রস্তাব দেন জগদীশকুমার মাদিয়া। জলপাইগুড়ি জেলাতেও ২৫০ কোটি টাকার ইথালন প্রকল্প তৈরি করবে মিত্তল গ্রুপ। স্বাস্থ্য খাতে শিলিগুড়িতে নর্থ বেঙ্গল মেডিকা ও ক্যান্সার হাসপাতাল দু’‌বছরের মধ্যে ২৩০ কোটি টাকা খরচ করার প্রস্তাব দেয়। পাশাপাশি হোপ অ্যান্ড হিল ১০০ কোটির লগ্নি করবে। কোচবিহারে কৃষি খাতে ২১ কোটি, রাইস মিলের জন্য ১২ কোটি। কালিম্পঙে হোটেল শিল্পে ১০৫ কোটি। জৈন গ্রুপ ১৩০ কোটি, হর্টিকালচারাল খাতে ২০ কোটি, জলপাইগুড়িতে কাওয়াসাকি ২০ কোটির ইউনিট করবে। কালিম্পঙে হবে অর্কিড পার্ক। 
উত্তরবঙ্গের তিন জেলার জন্য সিটি গ্যাস সংযোগ হবে। সম্মেলনে প্রতিটি ক্ষেত্রে রাজ্য সরকারের পক্ষ থেকে উদ্যোগপতিদের সর্বতোভাবে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন মুখ্যসচিব। তিনি বলেন, ‘‌রাজ্য সরকার ক্ষমতায় আসার পর থেকে উত্তরবঙ্গে শিল্পক্ষেত্রে উন্নয়নের জন্য একাধিক পদক্ষেপ করেছে। আগামী দিনে যাতে এখানে শিল্পক্ষেত্রে আরও উন্নয়ন হয়, তার জন্য সহযোগিতা করা হবে।’‌ 



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Murshidaabad: ইতালি যাচ্ছে বীনা, মন খারাপ বেলডাঙ্গার, কিন্তু কেন? ...

Hooghly: ১০০ দিনের টাকা মিলতেই উচ্ছ্বসিত শ্রমিকরা, আবিরে সবুজ মগরা ...

ATTACK: ফালাকাটায় চিতার হানায় জখম এক ব্যক্তি

TURTLE: মালবাজারে উদ্ধার বিরল প্রজাতির কচ্ছপ

Murshidaabad: দাদুর বাড়ি বেড়াতে এসে জলে ডুবে মৃত্যু ২ নাবালিকার...

Loksabha Election: ‌বানারহাট বাজারে দেওয়াল লিখন শুরু কেন্দ্রীয় মন্ত্রীর‌...

Dog Death: ‌একাধিক সারমেয়র অস্বাভাবিক মৃত্যু, অভিযোগ দায়ের হল থানায়...

Uttarpara: দরজা ভেঙে উদ্ধার মৃত্যুর অপেক্ষায় থাকা একই পরিবারের তিন জ‌‌ন...

Mysterious Death: ‌মালদায় নাবালিকার রহস্যমৃত্যু, ঘর থেকে উদ্ধার ঝুলন্ত দেহ...

Sandeshkhali: ‌সন্দেশখালি কাণ্ডে অজিত মাইতির পাঁচ দিনের পুলিশি হেফাজত...

চা বাগানে কীটনাশক ব্যবহারের অভিনব পদ্ধতি

TMC: তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন তিন নির্দল কাউন্সিলার...

Abhishek Banerjee: পার্থ-জ্যোতিপ্রিয়কে রেয়াত করেনি তৃণমূল, শাহজাহান কে? প্রশ্ন অভিষেকের...

Abhishek Banerjee: আগামীর ভোট কর্মের ভিত্তিতে, সুর বেঁধে দিলেন অভিষেক...

AJIT: তৃণমূল নেতা অজিত মাইতি আটক

সোশ্যাল মিডিয়া