শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

North Bengal: উত্তরবঙ্গে ২৪ হাজার কোটি লগ্নির প্রস্তাব বাণিজ্য সম্মেলনে#উত্তরবঙ্গ

Rajat Bose | ০৮ ডিসেম্বর ২০২৩ ০৬ : ০১


গিরিশ মজুমদার, শিলিগুড়ি:‌ শিল্প–বাণিজ্যে উত্তরবঙ্গকে আলাদা করে গুরুত্ব দেওয়া হয়। তাই সারা রাজ্যের জন্য বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হলেও উত্তরবঙ্গের জন্য আলাদা করে বাণিজ্য সম্মেলন করে রাজ্য। সেখান মূলত গুরুত্ব দেওয়া হয় ক্ষুদ্র, মাঝারি ও বস্ত্র শিল্পের ওপর। বৃহস্পতিবার শিলিগুড়িতে একদিনের উত্তরবঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়েছিল। এই সম্মেলনের আয়োজক কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (‌সিআইআই)‌ এবং ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (‌আইসিসি)‌–এর উত্তরবঙ্গ ইউনিট। মুখ্যমন্ত্রী যখন পাহাড়ে রয়েছেন, সেই মুহূর্তে শিলিগুড়ির কাওয়াখালির বিশ্ববাংলা শিল্পী হাটে আয়োজিত হল এই বাণিজ্য সম্মেলন। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর উপস্থিতিতে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে এবার ২৪ হাজার কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব আসে।
স্বাস্থ্য, কৃষি, রিয়েল এস্টেট, আবাসন, শিল্প, কারখানা, পর্যটন, খাদ্য প্রক্রিয়াকরণ খাতে এই বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়। দু’‌বছরের মধ্যেই এই প্রস্তাবের ওপর বেশির ভাগ প্রকল্প সম্পন্ন হবে বলে জানিয়েছেন উদ্যোগপতিরা। মুখ্যসচিবও বলেন, ‘‌আগামী দিনে উত্তরবঙ্গ হবে বড় বিনিয়োগের জায়গা। মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গকে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করেন। আগে আরও দু’‌বার এমন সম্মেলনে থাকার সুযোগ ছিল। এবার এসে দেখছি উন্নয়নের ছবি অনেকটাই বদলে গেছে। ভৌগোলিক অবস্থানগত কারণে আগামী দিনে পর্যটন, স্বাস্থ্য থেকে ছোট শিল্প ও তথ্যপ্রযুক্তি শিল্পে উত্তরবঙ্গ বড় জায়গা করে নেবে।’‌
বৃহস্পতিবার বাণিজ্য সম্মেলনে উত্তরবঙ্গের আটটি জেলা থেকে শিল্প, ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত উদ্যোগপতিরা অংশ নেন। সেই সঙ্গে রাজ্য সরকারের শিল্প, শ্রম, পর্যটন, কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ–সহ ১৫টি দপ্তরের সচিব ও প্রতিটি জেলার জেলাশাসকরাও উপস্থিত ছিলেন। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে বাণিজ্য ক্ষেত্রে কী কী কাজ রাজ্য সরকার এই কয়েক বছরে করেছে এবং আগামী দিনের জন্য কী কী পরিকল্পনা নেওয়া হয়েছে, সেই সমস্ত বিষয় নিয়ে আলোচনা হয়। পাশাপাশি উদ্যোগপতিরা আগামী দিনে কোন ব্যবসায় কত টাকা বিনিয়োগ করার পরিকল্পনা করেছেন, সেই প্রস্তাবও পেশ করেন। তাতেই একদিনে ২৪ হাজার কোটি টাকা লগ্নির প্রস্তাব আসে।
এর মধ্যে মালদায় জৈন গ্রুপে ২৬৬ কোটি টাকার ইথানল কারখানা করার প্রস্তাব এসেছে। গাজোলে এই ইথা‌‌নল প্রকল্পে সরাসরি এক হাজার মানুষের কর্মসংস্থান হবে। একই ভাবে আলিপুরদুয়ারের এথেলবাড়িতে ১০০ কোটি টাকার ইথানল প্রকল্পের প্রস্তাব দেন জগদীশকুমার মাদিয়া। জলপাইগুড়ি জেলাতেও ২৫০ কোটি টাকার ইথালন প্রকল্প তৈরি করবে মিত্তল গ্রুপ। স্বাস্থ্য খাতে শিলিগুড়িতে নর্থ বেঙ্গল মেডিকা ও ক্যান্সার হাসপাতাল দু’‌বছরের মধ্যে ২৩০ কোটি টাকা খরচ করার প্রস্তাব দেয়। পাশাপাশি হোপ অ্যান্ড হিল ১০০ কোটির লগ্নি করবে। কোচবিহারে কৃষি খাতে ২১ কোটি, রাইস মিলের জন্য ১২ কোটি। কালিম্পঙে হোটেল শিল্পে ১০৫ কোটি। জৈন গ্রুপ ১৩০ কোটি, হর্টিকালচারাল খাতে ২০ কোটি, জলপাইগুড়িতে কাওয়াসাকি ২০ কোটির ইউনিট করবে। কালিম্পঙে হবে অর্কিড পার্ক। 
উত্তরবঙ্গের তিন জেলার জন্য সিটি গ্যাস সংযোগ হবে। সম্মেলনে প্রতিটি ক্ষেত্রে রাজ্য সরকারের পক্ষ থেকে উদ্যোগপতিদের সর্বতোভাবে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন মুখ্যসচিব। তিনি বলেন, ‘‌রাজ্য সরকার ক্ষমতায় আসার পর থেকে উত্তরবঙ্গে শিল্পক্ষেত্রে উন্নয়নের জন্য একাধিক পদক্ষেপ করেছে। আগামী দিনে যাতে এখানে শিল্পক্ষেত্রে আরও উন্নয়ন হয়, তার জন্য সহযোগিতা করা হবে।’‌ 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

East Bengal: বৈঁচিগ্রাম থেকে ধর্মতলার লেসলি ক্লডিয়াস সরণী, ফুটবল পায়ে তিন কিশোরের কঠিন সফর...

Techno siliguri : টেকনোর শিলিগুড়ি ক্যাম্পাসে জাতীয় মহাকাশ দিবস উদযাপন ...

Shraboni Mela: শ্রাবণী মেলায় এবার নয়া আকর্ষণ গঙ্গা আরতি, ভিড় নিয়ন্ত্রণে আগাম সতর্কতা নিচ্ছে প্রশাসন...

MURSHIDABAD BJP CONTRO: রাজ্য ভাগের পক্ষে বিজেপি বিধায়ক, মুর্শিদাবাদকে আলাদা করার প্রস্তাব, তুমুল বিতর্ক...

GANGARAMPUR BLAST: গঙ্গারামপুরে বন্ধ বাড়িতে বিস্ফোরণ, এলাকায় আতঙ্ক...

Burdwan contro : পুত্রর হাতে জাতীয় পতাকা, হুইল চেয়ারে বৃদ্ধা মা, ' বিচার চাই ' বলে জেলাশাসক দপ্তরে হাজির এই প...

Techno : টেকনোর শিলিগুড়ি ক্যাম্পাসে জাতীয় মহাকাশ দিবস ...

Tree contro : বনমহোৎসব ঘিরে বিতর্ক মুর্শিদাবাদ জেলা পরিষদে, কেন ?...

Nishikant Dubey: সুকান্তের পর নিশিকান্ত, বাংলা ভাগের দাবি তুললেন গেরুয়া শিবিরের আরও এক সাংসদ ...

Burdhman case : বর্ধমানে আতঙ্ক, সদ্যোজাত শিশুর মাথা খুবলে খেল অজানা প্রাণী ! ...

Cornish Collapse: হাসপাতালের ইমারজেন্সির সামনে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল কার্নিশ! পরিণতি জানেন?...

Hooghly Incident: পুকুরে স্নান করতে নেমেছিল যমজ দুই ভাই, ঘটল মর্মান্তিক ঘটনা, এলাকায় শোকের ছায়া...

Potato Price Hike: উঠল ধর্মঘট, বাজারে আলুর দাম কমবে নাকি বাড়বে? ...

Murshidabad Incident: সান ফ্রান্সিসকোর ড্যানিশের চিকিৎসা চলছিল মুর্শিদাবাদে, মৃত্যুর খবর পেলেন আত্মীয়রা ...

Robbery: ‌সরাসরি পায়ে গুলি, লুটিয়ে পড়ল এক ডাকাত, আরেকজনকে দৌড়ে ধরল পুলিশ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া