রবিবার ১৬ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal.in

চিনিগুঁড়া ধানের তৈরি সোনালি প্রতিমা দেখতে উপচে পড়া ভিড় বাংলাদেশের সাতক্ষীরায়

Bangladesh: চিনিগুঁড়া ধানের তৈরি সোনালি প্রতিমা দেখতে উপচে পড়া ভিড় বাংলাদেশের সাতক্ষীরায়

PB | ১৫ অক্টোবর ২০২৩ ১৮ : ৩০


আজকাল ওয়েবডেস্ক: বাংলাদেশে শারদীয় দুর্গা পুজোর আয়োজন এখন প্রায় শেষ লগ্নে এসে পৌঁছেছে। মাটির কাজ শেষ করে প্রতিমার গায়ে রং তুলির আঁচড়, সাজসজ্জা সব কিছুই প্রায় সম্পন্ন করেছেন মৃৎশিল্পীরা। বাংলাদেশের সাতক্ষীরা জেলার মোট ৬০৬টি মণ্ডপে শোভা বর্ধন করবে নরম কাঁদা-মাটি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় গড়ে তোলা বিভিন্ন ভঙ্গিমার দেবী দুর্গার প্রতিমা। তবে সবার নজর কাড়ছে এই জেলার কলারোয়া উপজেলার সোনালি রঙের চিনিগুঁড়া ধান দিয়ে তৈরি ব্যতিক্রমী প্রতিমা। 
সোনালি রঙের ধান দিয়ে তৈরি প্রতিমাগুলো দেখে মনে হচ্ছে স্বর্ণ দিয়ে মোড়ানো হয়েছে। দুর্গা, কার্তিক, গণেশ, সরস্বতী, লক্ষ্মী অসুরসহ আনুসাঙ্গিক প্রতিটি প্রতিমায় পুঁথির মতো করে ছোট ছোট ধান বসানো হয়েছে। কাঠ, বাঁশ, বিচুলির ফ্রেম বসিয়ে নরম কাঁদা-মাটি শুকিয়ে যাওয়ার পূর্ব মুহূর্তে ধান বসিয়ে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন এই প্রতিমা। এর জন্য ধান লেগেছে ১০০ কেজি। দীর্ঘ এক মাস সময় ধরে নিপুণ হাতে ৪ জন প্রতিমা কারিগর তৈরি করেছেন ১৮টি প্রতিমা। তাই তো পুজো শুরুর আগে থেকেই কলারোয়া মুরারিকাটি পালপাড়া পুজো মণ্ডপে ব্যতিক্রমী এই প্রতিমা দেখতে ভিড় জমাচ্ছেন ভক্তবৃন্দসহ দর্শনার্থীরা।
ধানের প্রতিমা তৈরির কারিগর সংবাদমাধ্যমকে জানান, ইউটিউব দেখে তাঁরা সোনালি রঙের চিনিগুঁড়া ধান দিয়ে মণ্ডপ তৈরি করেছেন। ৪ জন কারিগর মিলে দীর্ঘ ১ মাস ধরে তৈরি করেছেন ১৮টি প্রতিমা। এতে তাদের খরচ হয়েছে প্রায় লক্ষাধিক টাকা। কাঠ, বাঁশ, বিচুলির ফ্রেম বসিয়ে নরম কাঁদা-মাটি শুকিয়ে যাওয়ার পূর্ব মুহূর্তে ধান বসিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিল তিল করে পুঁথির মতো করে সাজিয়ে নকশী কাপড় দিয়ে সাজিয়ে তৈরি করেছেন দৃষ্টিনন্দন এই প্রতিমা। কিছু কিছু অংশে রং দিয়ে স্প্রে করার কারণে প্রতিমাগুলো স্বর্ণের রঙে চিক চিক করছে। স্থানীয় যুব কমিটির আয়োজনে সাতক্ষীরা জেলার এই প্রথম ধানের ব্যতক্রমী প্রতিমা তৈরি করা হয়েছে। 
প্রতিমাগুলো দেখতে বিভিন্ন জেলা থেকে দর্শনার্থীরা কলারোয়া পৌর সদরের মুরারীকাটি পালপাড়ার এই মণ্ডপে ভিড় করছেন। 
সাতক্ষীরা জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বিশ্বনাথ ঘোষ জানান, জেলায় মোট ৬০৬টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এর মধে তালা উপজেলার ১৯৬টি, কলারোয়ায় ৪৮টি, সদর উপজেলার ১১২টি আশাশুনিতে ১০৮টি, দেবহাটায় ২১টি, কালিগঞ্জ উপজেলার ৫১টি ও শ্যামনগর উপজেলার ৭০টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। সব শ্রেণি পেশার মানুষের মধ্যে একটা উৎসবের আমেজ বিরাজ করছে। দুর্গোৎসব ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃংখলা বাহিনীকে কঠোর অবস্থানে থাকার আহবান জানান তিনি।
২০ অক্টোবর মহাষষ্ঠী পুজোর মধ্যে দিয়ে দেবী দুর্গা ঘোড়ায় (ঘোটকে) চড়ে স্বর্গ থেকে মর্ত্যলোকে আসবেন। ২৫ অক্টোবর দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে আবারও ঘোড়ায় চরে ফিরে যাবেন স্বর্গলোকে।




বিশেষ খবর

নানান খবর

Father's Day #aajkaalonline #fathersday #Fathersday2024

নানান খবর

Gaza: গাজায় কমান্ডার সহ নিহত ৮ ইজরায়েলি সেনা

Japan: জাপানে ভয়াবহ ব্যাকটেরিয়া সংক্রমণ, ৪৮ ঘণ্টায় মৃত্যুর সম্ভাবনা ...

Mecca: মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু

প্রণাম #aajkaalonline #hemantamukherjee

শেখ হাসিনাকে ইদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি...

BIRD FLU: এবার অস্ট্রেলিয়ার হাঁসের খামারে থাবা বসাল বার্ড ফ্লু...

China: চীনের টিকার বিরুদ্ধে গোপন প্রচার চালিয়েছিল আমেরিকা...

PUTIN: পুতিনের প্রস্তাব ‘অপমানকর’, জেলেনস্কি বললেন, ‘হিটলারও একই কাজ করেছিলেন’...

প্রণাম #aajkacaalonline

AGREEMENT: আমেরিকার সঙ্গে পেট্রোডলার চুক্তির অবসান সৌদি আরবের...

Elephant:‌ থাইল্যান্ডে যমজ শাবকের জন্ম দিল এশিয়ান প্রজাতির হাতি...

Imran Khan: ‌‌ইমরান–বুশরা ইদ্দত মামলায় ১০ দিনের মধ্যে সিদ্ধান্ত দেওয়ার নির্দেশ হাইকোর্টের...

ADD

Moscow: ‌মস্কো এক্সচেঞ্জে ডলার ও ইউরোর লেনদেন বন্ধ করল রাশিয়া...

Israel: ‌‌‌ইজরায়েলের নয়টি সামরিক ঘাঁটিতে হামলার দাবি করল হিজবুল্লাহ...

South Africa: ‌মাঙ্কিপক্সে এখনও অবধি দু’‌জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায়...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া