বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

PANNUN : পান্নুমকে হত্যা নিয়ে কড়া জবাব দিল্লির

Sumit | ৩০ নভেম্বর ২০২৩ ১৩ : ১৯


বীরেন ভট্টাচার্য, দিল্লি : খালিস্তানি জঙ্গি গুরপতওয়ান্ত সিং পান্নুমকে হত্যার পরিকল্পনার অভিযোগ করা হয়েছে ভারতের বিরুদ্ধে। মার্কিন মুলুকে পান্নুমকে হত্যার ছক কষায় কেন্দ্রীয় সরকারের আধিকারিককেও যুক্ত করা হয়েছে। বিষয়টিকে অত্যন্ত উদ্বেগের বলে মন্তব্য করল বিদেশমন্ত্রক। একইসঙ্গে দিল্লির তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এই অভিযোগের প্রেক্ষিতে উচ্চ পর্যায়ের তদন্ত শুরু হয়েছে।
অভিযোগ করা হয়েছে, ভারতীয় নাগরিক নিখিল গুপ্তার সঙ্গে পান্নুমকে হত্যার ছক কষেছিলেন ভারত সরকারের এক আধিকারিক। সেই বিষয়ে প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, "মার্কিন আদালতে এক ব্যক্তির বিরুদ্ধে ভারতের এক আধিকারিকের সঙ্গে যোগসাজসের অভিযোগে মামলা দায়ের হয়েছে। এই বিষয়টি খুব উদ্বেগের। আমরা আগেও বলেছি, এটি কেন্দ্রীয় সরকারের নীতির পরিপন্থী।" তিনি আরও বলেন, "আন্তর্জাতিকস্তরে সংগঠিত অপরাধ, পাচারচক্র, বিচ্ছিন্নতাবাদ, প্রশাসনের কাছে খুবই গুরুতর ইস্যু। সেই কারণেই আমরা উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি ঘোষণা করেছি এবং আমরা তার ফলাফল অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করব।" তবে বিষয়টি নিরাপত্তা বিষয়ক হওয়ায় এর বেশি কিছু জানাতে অস্বীকার করেন অরিন্দম বাগচি। দিল্লি সরাসরি অস্বীকার করলেও, কানাডার অভিযোগ, ভারত সরকারের এজেন্ট খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যার সঙ্গে যুক্ত। যদিও বিদেশমন্ত্রকের মুখপাত্র জানান, "কানাডা ভারত বিরোধী বিচ্ছিন্নতাবাদ এবং তাদের হিংসাত্মক কার্যকলাপকে প্রশয় দিয়েছে। সেটাই এখানে একমাত্র ইস্যু। সেই চাপ সহ্য করেছেন কানাডায় আমাদের কূটনৈতিক প্রতিনিধিরা। ফলে, আমরা কানাডার কাছে আশা করি, তারা ভিয়েনা চুক্তির শর্ত মেনে চলবে। আমাদের অভ্যন্তরীণ বিষয়েও কানাডার কূটনীতিকদের হস্তক্ষেপ দেখেছি আমরা।"
নিখিল গুপ্তার বিরুদ্ধে খুনের জন্য ভাড়া করার অভিযোগ তোলা হয়েছে। চেক প্রজাতন্ত্র এবং আমেরিকার মধ্যে থাকা চুক্তি অনুযায়ী নিখিল গুপ্তাকে গত জুন মাসে চেক প্রজাতন্ত্র থেকে গ্রেপ্তার করা হয়। মার্কিন বিচারবিভাগীয় নথি অনুযায়ী, পান্নুমকে হত্যার জন্য নিখিল গুপ্তা সহ আরও কয়েকজনের সঙ্গে ষড়যন্ত্রে যুক্ত ছিলেন এক ভারত সরকারের আধিকারিক। যদিও সেই নথিতে সরকারি আধিকারিকের নাম উল্লেখ করা হয়নি। এসব বিতর্কের মধ্যে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, "আমেরিকার তরফে যে খবর দেওয়া আসছে, সেটাই আমরা প্রথম দিন থেকে বসে আসছি। ভারতের উচিত বিষয়টিকে গুরুত্ব দেওয়া। " বিষয়টি হাল্কাভাবে নেওয়ার মতো নয় বলে জানিয়েছেন ট্রুডো। যদিও পাল্টা ভারতের তরফে জানানো হয়েছে, কানাডা যদি তাদের কাছে থাকা তথ্যপ্রমাণ দিতে পারে, তাহলে তদন্তে রাজি দিল্লি।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

SKIER KILLED: কাশ্মীরে তুষারঝড়, রুশ পর্যটকের মৃত্যু

AIIMS: দালালরাজ রুখতে দিল্লি এইমসে চালু হল হোয়াটসঅ্যাপ নম্বর...

KAMAL NATH: কমল নাথের জন্য বিজেপির দরজা বন্ধ: কৈলাস বিজয়বর্গীয়...

SEAT DEAL: দিল্লির পর গোয়া,গুজরাট,হরিয়ানাতে কংগ্রেস-আপের আসনরফা...

Tamil Nadu: ট্রাক্টর ও গাড়ির মুখোমুখি সংঘর্ষ, মৃত ৪

Sikkim: আকস্মিক তুষারপাত সিকিমে, ৫০০-এর বেশি পর্যটককে উদ্ধার...

Farmers Protest: ২ দিনের জন্য স্থগিত 'দিল্লি চলো'!

বকেয়া নিয়ে ফের কেন্দ্র-রাজ্য বৈঠক

ED: টানা জিজ্ঞাসাবাদ, সাড়ে ৮ ঘণ্টা পর ইডি দপ্তর থেকে বেরোলেন দেব...

Tripura: বিতর্কে আম্বানিদের এনজিও, আইন না মেনে ত্রিপুরার হাতি যাচ্ছে গুজরাটে ...

Rajya Sabha: বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যসভায় জয়ী তৃণমূলের চার সাংসদ...

UGC: বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে কেন্দ্রের প্রচারের উদ্যোগ ইউজিসির ...

Indigo Flight: ঝড় ও তুষারপাতের কবলে ইন্ডিগো বিমান, মাঝ আকাশে তীব্র ঝাঁকুনিতে আতঙ্কিত যাত্রীরা ...

TEJASHWI: বাসের ছাদে উঠে ভাষণ দিলেন তেজস্বী যাদব

SONIA: রাজস্থান থেকে রাজ্য সভায় বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী হলেন সোনিয়া গান্ধী...

সোশ্যাল মিডিয়া