বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Tollywood: চলচ্চিত্র উৎসবের থিম সঙে অরিজিৎ, সঞ্চালনায় চূর্ণী-জুন, এবার মাল্টিপ্লেক্সেও উৎসবের আমেজ

নিজস্ব সংবাদদাতা | ২৯ নভেম্বর ২০২৩ ১৭ : ৩৭


‘বিশ্ব সিনেমার বঙ্গ ভ্রমণ’, এটাই আগামী সাতদিন জপবে বাংলা। সেই অনুভূতি গাঢ় করতে হলিউডের নেপথ্য প্রেক্ষাপটে দুর্গাপুজোর আমেজ। কখনও বাংলা ছবির পটভূমিকায় পাশ্চাত্য বিনোদনের ছোঁয়া। চমক আরও আছে। টানা অনেক বছর ধরে থিম মিউজিক বেজেছে উৎসব প্রাঙ্গনে। এই প্রথম কোনও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য আস্ত একটি থিং সং তৈরি হয়েছে। একই সঙ্গে প্রথম বার সিঙ্গল এবং মাল্টিপ্লেক্সে উৎসবের ছবি দেখানো হবে। এই বছর সঞ্চালনাতেও বড় বদল। পরমব্রত চট্টোপাধ্যায়ের জায়গায় দেখা যাবে নতুন মুখ। এই প্রথম বেঙ্গলি প্যানোরমা বিভাগে প্রতিযোগিতা শুরু হচ্ছে। এমনই চমকের পর চমক দিয়ে গড়া ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এদিন উদ্বোধন হয় উৎসবের লোগো।  এ বছর ‘ফোকাস কান্ট্রি’ স্পেন। ‘স্পেশ্যাল ফোকাস কান্ট্রি’ অস্ট্রেলিয়া।



বুধবার রবীন্দ্রসদনে মন্ত্রী-তারকাদের ঝাঁক। উপস্থিত মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, বীরবাহা হাঁসদা, সান্ত্বনু বসু। অনুষ্ঠান ঝলমলে সংসদ-তারকা মিমি চক্রবর্তী, বিধায়ক-তারকা চিরঞ্জিৎ চক্রবর্তী, জুন মালিয়া, সোহম চক্রবর্তী, গৌতম ঘোষ, অরিন্দম শীল, হরনাথ চক্রবর্তী, সুদেষ্ণা রায়, রাজ চক্রবর্তী। সংবাদমাধ্যমকে সাক্ষ্মী রেখে এদিন আনুষ্ঠানিক ভাবে ঘোষিত হয় উৎসবের দিনক্ষণ। অরূপ জানান, ৫ ডিসেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উৎসবের উদ্বোধন। মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে প্রধান আকর্ষণ ‘ভাইজান’ সলমন খান। থাকবেন কমল হাসান, শত্রুঘ্ন সিনহা, অনিল কাপুর, সোনাক্ষী সিনহা, মহেশ ভাট, সৌরভ গঙ্গোপাধ্যায়। চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম প্রোডিউসার বেলজিয়াম থেকে কিফ (কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল) অনুমতি পত্র পেয়েছে। মোট ২৩টি জায়গায় ছবি দেখানো হবে। চলচ্চিত্র উৎসব কমিটির আলোচনায় ঠিক হয়েছে, এবার উৎসবের কিছু ছবি সিঙ্গল স্ক্রিন এবং মাল্টিপ্লেক্সে দেখানো হবে। দেখা হবে নন্দন ১, ২, ৩, রবীন্দ্রসদন, নজরুলতীর্থ ১, ২, রাধা স্টুডিও, শিশির মঞ্চ, নবীনা সিনেমা, সাউথ সিটি, স্টার, প্রাচী, মিনার-বিজলি, মেনকা, অশোকা, অজন্তা, মানি স্কোয়্যার, মেট্রো, কোয়েস্ট মল আইনক্সে ছবির মেলা বসবে।



প্রতি বছর এক থিম মিউজিক অভ্যস্থ কানে আর যেন সাড়া ফেলছিল না। এই অনুভূতি থেকেই মুখ্যমন্ত্রীর পরামর্শ, এবছর থিম সং হোক। ক্যাচলাইনও তাঁর দেওয়া, শহরজুড়ে সিনেমা। গানের কথায় শ্রীজাত। সুরে ইন্দ্রদীপ দাশগুপ্ত। পরমব্রত তাঁর কাজের কারণে এবছর উৎসবের শুরুতে শহরের বাইরে। তাই তাঁর জায়গায় সঞ্চালনায় চূর্ণী গঙ্গোপাধ্যায়-জুন মালিয়া। বাংলা বিনোদন যাঁকে ছাড়া অসম্পূর্ণ সেই উত্তমকুমারের "দেয়ানেয়া" উদ্বোধনী ছবি। ১৯৬৩ সালের এই ছবির পরিচালক সুনীল বন্দ্যোপাধ্যায়। নেতাজি ইন্ডোরে সাড়ে পাঁচটায় ছবিটি দেখানো হবে। এছাড়াও, থাকছে ক্রীড়া এবং পরিবেশবিষয়ক ছবি। তালিকায় ‘ঘুমর’, ‘জার্সি’, ‘সাবাস মিঠু’। রাধা স্টুডিওয় ৩৫ মিমি প্রোজেক্টরে কয়েকটি ছবিি দেখানো হবে।




ইন্দ্রনীল বলেন, ‘‘এবছরেও একাধিক বিভাগে পুরস্কার রয়েছে। রয়্যাল বেঙ্গল গোল্ডেন ট্রফির সঙ্গে সাত লক্ষ টাকা নগদ পুরস্কার। সম্মানের ভিত্তিতে ট্রফি এবং নগদ পুরস্কারের পরিমাণ পরিবর্তিত হবে।’’ আন্তর্জাতিক বিভাগে জায়গা করে নিয়েছে অঞ্জন দত্তর ছবি ‘চালচিত্র’। এবছর মৃণাল সেন এবং দেবানন্দের জন্ম শতবর্ষ। উৎসবের চেয়ারপার্সন রাজ জানিয়েছেন, তাঁদের স্মরণ করে দেখানো হবে প্রত্যেকের সাতটি করে ছবি। এই দুই কিংবদন্তিকে নিয়ে বিশেষ প্রদর্শনীশালারও আয়োজন করা হবে।  ‘হোমেজ’ বিভাগে সৌমেন্দু রায়-সহ আরও চার ব্যক্তিত্বের ছবি দেখানো হবে। আর থাকবে আন্তর্জাতিক মানের তারকাদের মুখোমুখি হয়ে তাঁদের কথা শোনার সুযোগ। আন্তর্জাতিক মঞ্চে অনুরাদ কাশ্যপের "কেনেডি" ঝড় তুলেছে। সেই ছবির প্রিমিয়ার হবে কলকাতা চলচ্চিত্র উৎসব মঞ্চে। থাকবেন পরিচালক স্বয়ং। ‘মাস্টার ক্লাস’-এ অংশ নেবেন অভিনেতা সৌরভ শুক্ল, মনোজ বাজপেয়ী এবং পরিচালক সুধীর মিশ্র। উৎসব শেষের দিনে দেখা যাবে অদিতি রাও হায়দরিকে। এদিন মিমি কখন, কোথায়, কোন ছবি দেখানো হবে তার নির্ঘণ্ট জানান।















  



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Bollywood: ‘লাপাতা লেডিজ’-এর পরে ‘গওহরজান’? ‘ধুম ৪’-এ সলমন! বিয়ের পিঁড়িতে তাপসী...

EXCLUSIVE: কলকাতার প্রেমে শাহরুখের ‘নায়িকা’, লাল শাড়িতে ‘জওয়ান’ সঞ্জিতা ‘ভিক্টোরিয়ার পরি’ ...

SRK-Pankaj Udhas: পঙ্কজ উধাসের জন্য প্রথম টাকা রোজগার করতে পেরেছিলেন শাহরুখ?...

Nawazuddin Siddiqui: চেহারা, সৌন্দর্য নিয়ে কটাক্ষের শিকার 'গ্যাংস অফ ওয়াসেপুর' অভিনেতা? তাঁর চোখে সেরা অভিনেত...

Vikrant Massey: অভিনয় থেকে এবার সংবাদ পাঠক! সংবাদ পরিচালনায় কত নম্বর পেলেন বিক্রান্ত ম্যাসি?...

EXCLUSIVE: আসছে স্নেহাশিসের ‘তৃতীয় কন্যা’, থাকছেন ভাস্বর-আরেফিন, নায়িকা কে? ...

EXCLUSIVE: ‘অনুরাধা’র সেটে আদিত্য-পৃথার বন্ধুত্বের উদযাপন, ‘দেবী’ সেখানে ‘খলনায়িকা’!...

Kenneth Mitchell: ৪৯ -এ প্রয়াত 'ক্যাপ্টেন মার্ভেল' অভিনেতা কেনেথ মিচেল! ...

Sobhita Dhulipala: প্রেম-বিয়ে নয়, সরাসরি মাতৃত্ব! 'নাইট ম্যানেজার' অভিনেত্রীর কথায় চোখ কপালে উঠেছে বলিপাড়ার! ...

Vivek Oberoi: যশরাজের ছবিতে বাজেট ছিল না? বিবেক ওবেরয়কে বিব্রত করেছিলেন রামগোপাল ভর্মা? ...

Music: একটুকরো ছোটবেলা হারিয়ে গেল, গজল সম্রাটের প্রয়াণে শোকস্তব্ধ জিৎ গঙ্গোপাধ্যায়...

Bollywood: সঙ্গীত দুনিয়ায় ইন্দ্রপতন, সুরলোকে পাড়ি দিলেন পঙ্কজ উধাস...

WRAP UP: ইউলিয়াও অতীত! প্রেম ভাঙল সলমনের? জন্মদিনে সোনার কেক কাটলেন ঊর্বশী...

Television: হবু স্বামীর সঙ্গে যৌথভাবে বাড়ি কিনলেন সুস্মিতা, শিগগিরিই বিয়ের পিঁড়িতে ‘কথা’?...

Television: জন্মদিনে শ্রীকৃষ্ণের মতোই ‘পীতাম্বর’, বৃন্দাবনে প্রেমগলিতে ‘কৃষ্ণপ্রিয়া’ সৌমিতৃষা...

Bollywood: মিঠুনকে অভিনন্দন অমিতাভের, কেন! সুশান্ত মাদক মামলা থেকে অব্যাহতি, কাদের?...

Bollywood: ফের বিপর্যয়, মায়ার বাঁধন কাটিয়ে পরলোকে ‘মায়াদর্পণ’-খ্যাত কুমার সাহনি...

সোশ্যাল মিডিয়া