রবিবার ২১ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Painting Exhibition: ‌এভাবেও ঘুরে দাঁড়ানো যায়! চার চার বার ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ডান দিকটা অসাড় হয়ে যায় সুদেষ্ণার। ফিজিওথেরাপি করে পা’‌টা সচল হলেও, ডান হাত এখনও অসাড়। অবশ্য এতেও দমে যাননি তিনি। বাঁ হাতেই ছবি আঁকা অভ্যাস করে ছবির একটা প্রদর্শনীয় করে ফেললেন মধ্যবয়সি সুদেষ্ণা। প্রদর্শনী অবশ্য একক নয়, সঙ্গে ছিল ওঁর কিশোরী মেয়ে সম্পূর্ণারও কিছু ছবি। দক্ষিণ কলকাতার আনোয়ারশা রোডে বোহো ট্রাঙ্ক ক্যাফে নামে একটি ক্যাফেতে গত ১০ জুন থেকে ৯ জুলাই হয়ে গেল সুদেষ্ণা ও ওঁর মেয়ে সম্পূর্ণার ছবির প্রদর্শনী। আর উল্লেখযোগ্য হল এই যে, ওঁদের টাঙানো ছবির প্রায় ৮০ ভাগই বিক্রি হয়ে গেছে।

Painting Exhibition: ‌চারবার ব্রেন স্ট্রোক, সুদেষ্ণা এখন ছবি আঁকেন বাঁহাতে

Riya Patra | ১০ জুলাই ২০২৪ ১৪ : ১৩


সঙ্ঘমিত্রা মুখোপাধ্যায়: এভাবেও ঘুরে দাঁড়ানো যায়! চার চার বার ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ডান দিকটা অসাড় হয়ে যায় সুদেষ্ণার। ফিজিওথেরাপি করে পা’‌টা সচল হলেও, ডান হাত এখনও অসাড়। অবশ্য এতেও দমে যাননি তিনি। বাঁ হাতেই ছবি আঁকা অভ্যাস করে ছবির একটা প্রদর্শনীয় করে ফেললেন মধ্যবয়সি সুদেষ্ণা। প্রদর্শনী অবশ্য একক নয়, সঙ্গে ছিল ওঁর কিশোরী মেয়ে সম্পূর্ণারও কিছু ছবি। দক্ষিণ কলকাতার আনোয়ারশা রোডে বোহো ট্রাঙ্ক ক্যাফে নামে একটি ক্যাফেতে গত ১০ জুন থেকে ৯ জুলাই হয়ে গেল সুদেষ্ণা ও ওঁর মেয়ে সম্পূর্ণার ছবির প্রদর্শনী। আর উল্লেখযোগ্য হল এই যে, ওঁদের টাঙানো ছবির প্রায় ৮০ ভাগই বিক্রি হয়ে গেছে। 

ছোটবেলা থেকেই ছবি আঁকাই ছিল সুদেষ্ণার ধ্যানজ্ঞান। সময় পেলেই তুলি-পেনসিল নিয়ে বসে পড়তেন। কত জায়গায় কত পুরস্কার জিতে এসেছেন ছবি এঁকে। ছোটবেলা থেকে নানা জনের কাছে আঁকা শিখেছেন বটে, তবে আঁকা নিয়ে নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা করতে ভালবাসেন সুদেষ্ণা। ওঁর মেয়ে সম্পূর্ণার ও আঁকায় হাতেখড়ি মার কাছেই। কিন্তু ২০১০ থেকে ২০২৩–‌এর মধ্যে মোট চারবার সুদেষ্ণার ব্রেন স্ট্রোক হয়ে যায়। গত বছর আগস্টে স্ট্রোকের পর ধরা পড়ে যে, সুদেষ্ণার কানের পাশে ক্যারোটিড আর্টারিতে ব্লকেজ রয়েছে, জানালেন ওঁর মেয়ে সম্পূর্ণা। খুবই খরচসাপেক্ষ এই চিকিৎসা। তাই খরচের টাকা তোলার তাগিদেই প্রদর্শনীর আয়োজন, বলা যায়।

 তবে চতুর্থ স্ট্রোকের পর সুদেষ্ণার এই ক’‌মাসের যাপনটা খুব সহজ ছিল না। খুবই মুষড়ে পড়েছিলেন। ডাক্তার ও পরিবারের সবার সহযোগিতায় আস্তে আস্তে মনোবল ফিরে পেয়েছেন। স্বামী লোকেশ্বরানন্দের বিশেষ স্নেহের পাত্রী ছিলেন সুদেষ্ণা। ওঁকে ছবি আঁকায় খুব উৎসাহ দিতেন স্বামীজি। আঁকা ছাড়তে বারণ করেছিলেন ওঁকে। এসব ভেবেই আবার নতুন করে বাঁ হাতে আঁকা অভ্যাস করেন সুদেষ্ণা। প্রথম প্রথম মোম রং নিয়ে কাগজের ওপর আঁচড় কেটেই আঁকতেন। কখনও বা গাছের পাতায় রঙ নিয়ে ছাপ দিয়েও আঁকতে চেষ্টা করতেন। ট্যারাব্যাঁকা হতে হতে বাঁ হাতের আঁকাও যথেষ্ট আয়ত্তে চলে আসে সুদেষ্ণার কয়েক মাসের মধ্যেই। মনের কষ্ট, যন্ত্রণা সব যেন বেরিয়ে আসে ওঁর আঁকার মধ্য দিয়ে। অ্যাক্রিলিকের আঁকায় ফুটে উঠে কখনও ঝরা ফুলের অব্যক্ত ব্যথা, কখনওবা বিমূর্ত আঁকায় ধরা পড়ে ওঁর ক্ষতবিক্ষত মনের কষ্ট। 

বোহো ক্যাফের মালকিন আকাশলীনার বক্তব্য, সুদেষ্ণাদির উদ্যম অবাক করার মতো। ওর এই জার্নিটাকে কুর্নিশ জানিয়ে আরও কিছু লোককে উৎসাহিত করার জন্যই ওদের ছবির প্রদর্শনী করার জন্য রাজি হয়েছিলাম। তবে ৪/৪, ৬/৬ ইঞ্চি সাইজের ছবির বিক্রি এমন হারে হবে তা ভাবিনি। চেনা–‌পরিচিত অনেকে, আবার ক্যাফেতে সময় কাটাতে আসা অনেক লোকই ভালবেসে ওই ছবিগুলো কিনে নিয়েছেন। দামও ওঁরা খুবই আয়ত্তের মধ্যেই রেখেছিলেন, তাই বিক্রিবাটা বেশ ভাল হয়েছে। সত্যিই, সুদেষ্ণার এই সাহস ও উদ্যম আরও অনেক অনেক সুদেষ্ণাকে উৎসাহিত করুক, এটাই চাওয়া।‌‌




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

21 July TMC Rally LIVE UPDATES: মমতার আহ্বানে কলকাতায় মুলায়ম-পুত্র, মঞ্চে বক্তব্য রাখছেন অখিলেশ ...

21 July Weather Update: একুশে দিনভর দুর্যোগ! শহর থেকে জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস ...

21 July TMC Rally LIVE: আজ তৃণমূলের শহিদ দিবসের মেগা সমাবেশ, সকাল থেকে ধর্মতলামুখী জনতার ঢল...

Mamata Banerjee: রাত পোহালেই মেগা সমাবেশ, চা খেতে খেতে প্রস্তুতি খতিয়ে দেখলেন মমতা...

Bangladesh: বাংলাদেশে কারফিউ, আটকে বাংলার বাসিন্দা ও পড়ুয়ারা, স্বরাষ্ট্রমন্ত্রকে যোগাযোগ নবান্নের ...

Bangladesh: আপাতত যাত্রা বাতিল এই দূরপাল্লার ট্রেনগুলির, টাকা ফেরত দেবে রেল, আপনি কি টিকিট কেটেছিলেন? ...

POTATOES PRICE HIKE : আলু ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের কর্মবিরতি, বাজারে বাড়তে পারে আলুর দাম...

21 July TMC Rally: একুশে জুলাই মেগা আয়োজন! শহিদ দিবসের সভার জন্য কোন রাস্তা থাকবে বন্ধ, কোনটা খোলা, দেখুন...

BJP: বিদ্যুতের বিল ক্রমশ বাড়ছে, তাই নিয়েই এবার আন্দোলনে নামতে চলেছে বিজেপি...

WB ASSEMBLY SPEAKER: বাদল অধিবেশনেই হতে পারে নতুন ৪ বিধায়কের শপথগ্রহণ...

Bnagladesh Protest: পড়শি দেশের আন্দোলনের আঁচ কলকাতায়, বাংলাদেশ দূতাবাস অভিযানের ডাক একাধিক বামসংগঠনের...

ASSEMBLY SECURITY : বিধানসভায় নিরাপত্তা আরও জোরদার, বসছে ২২ টি আধুনিক সিসিটিভি...

MORE INVESTMENTS : কলকাতা লেদার কমপ্লেক্সে হবে আরও বিনিয়োগ, চাকরিপ্রার্থীদের জন্য সুখবর...

SKELETON RECOVER: খাস কলকাতায় উদ্ধার নরকঙ্কাল

Suvendu Adhikari: মোদির স্লোগান বদলে দিতে চাইছেন শুভেন্দু? নিজের দায়িত্ব নিয়ে কী বললেন বিরোধী দলনেতা?...

Mamata Banerjee: শ্রাবণেই শারদোৎসবের প্রস্তুতি! মঙ্গলে বৈঠক ডাকলেন মমতা, বার্তা অনুদান নিয়ে?...

Kolkata Police Injured: শহরে ফের রক্তাক্ত পুলিশ, গ্রেপ্তার এক ...

NARADA CASE AGAIN: ফের নারদকর্তাকে তলব করল সিবিআই, কী জবাব দিলেন ম্যাথু ?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া