শনিবার ২০ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Babar Azam: তিন বছর ধরে দলকে নেতৃত্ব দিচ্ছি, আমার ওপর কোনও চাপ নেই, বললেন বাবর

Sampurna Chakraborty | ১০ নভেম্বর ২০২৩ ১১ : ৫৯


সম্পূর্ণা চক্রবর্তী: শুক্র দুপুরের ইডেন যেন ভাঙা হাট। মাঠের একদিকে ছড়িয়ে ছিটিয়ে প্র্যাকটিস করতে দেখা গেল পাকিস্তান দলকে। বিসর্জনের পর পুজো মণ্ডপগুলোকে যেরকম দেখায়, আজ ক্রিকেটের নন্দনকাননের চিত্র ঠিক তেমনই। শনিবার ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচকে কেন্দ্র করে কোনও হেলদোল নেই কারোর। খাতায় কলমে পাকিস্তানের এখনও সুযোগ থাকলেও, আদতে নিয়মরক্ষার ম্যাচ। সেটা যেন পরিষ্কার পাকিস্তানের ক্রিকেটারদের শরীরীভাষাতেও। এদিন শহরের যানজটের জন্য সময় মতো শুরু হয়নি বাবর আজমদের অনুশীলন। দুপুর দুটো থেকে শুরু হওয়ার কথা থাকলেও, মাঠে নামতে প্রায় আধ ঘন্টা দেরী হয়। সাংবাদিক সম্মেলনও শুরু হয় প্রায় ১৫ মিনিট দেরীতে। অঙ্কের বিচারে এখনও সম্ভাবনা রয়েছে। কিন্তু সেটা যে শুধুই খাতায় কলমে, ভালই জানেন বাবর আজম। তবুও হারার আগে হার মানতে নারাজ পাকিস্তানের নেতা। আকাশছোঁয়া লক্ষ্যে পৌঁছনো এক কথায় সম্ভব নয়। কিন্তু ফখর জামানকে আঁকড়ে ধরে স্বপ্ন দেখতে ক্ষতি কী! শুক্রবার দুপুরে প্র্যাকটিসে সেই তাগিদই দেখা গেল গ্রিন আর্মির মধ্যে। অনুশীলনে শুধু ব্যাটাররা উপস্থিত ছিল। আসেননি শাহিন আফ্রিদি, হ্যারিস রউফ সহ বাকি বোলাররা। বোলারদের মধ্যে একমাত্র উপস্থিত ছিলেন মহম্মদ ওয়াসিম। নেটে ফখর জামানকে বড় শট হাঁকানো প্র্যাকটিস করতে দেখা গেল। প্রথমে ব্যাট করার সুযোগ পেলে বিশাল রান তুলতে হবে পাকিস্তানকে। যে ফর্মে আছেন ফখর, একমাত্র তিনিই দলকে দ্রুত রান তুলতে সাহায্য করতে পারেন। সাংবাদিক সম্মেলনে সেই কথা স্বীকার করে দেন পাকিস্তানের নেতা। বাবর বলেন, "একটা ম্যাচ বাকি। কী হবে বলা যায় না। আমরা ভালভাবে শেষ করতে চাই। পাশাপাশি লক্ষ্য সামনে রেখে এগোনোর পরিকল্পনা রয়েছে আমাদের। তাই বলে আগাগোড়া অলআউট ঝাঁপানো যাবে না। কিভাবে এগোতে হবে আমরা প্ল্যান করেছি। প্রথম ১০ ওভার কী স্ট্র্যাটেজিতে খেলতে হবে সেই নিয়ে আলোচনা হয়েছে। টার্গেটে পৌঁছনোর বিষয়ে আমরা আলোচনা করেছি। যদি ফখর ২০-৩০ ওভার উইকেটে থাকে, তাহলে আমরা টার্গেটে পৌঁছতে পারি।" 

দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তানের কাছে হারই কাল হয়েছে, মেনে নেন বাবর। কোনও নির্দিষ্ট বিভাগ নয়, ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং, সব বিভাগেই পাকিস্তান দল তাঁদের সেরাটা দিতে পারেনি, জানান পাক নেতা। সরাসরি স্বীকার করে নিলেন, দল পরিকল্পনা মাফিফ এগোতে পারেনি। কোনও নির্দিষ্ট বিভাগকে দোষারূপ করতে চাননি পাকিস্তানের অধিনায়ক। বিশ্বকাপের শেষ দু"ইনিংসে রান পেলেও শুরুতে ব্যর্থ হন। তাঁর পারফরম্যান্স নিয়ে অন্দরমহলে প্রচুর চর্চা হয়েছে। নেতৃত্বের বোঝাই কি তার কারণ? অস্বীকার করলেন পাক নেতা। বাবর বলেন, "শেষ তিন বছর ধরে আমি অধিনায়ক। আমার ওপর কোনও চাপ নেই। আমি বিশ্বকাপে এমন কিছু খারাপ খেলিনি যা নিয়ে লোকে প্রশ্ন করবে। ২-৩ বছর ধরে আমিই একটানা পারফর্ম করছি। প্রত্যেক ম্যাচে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি। ব্যাটিংয়ের সময় বড় রান করার দিকে লক্ষ্য থাকে। ফিল্ডিংয়ে সেরাটা দেওয়ার চেষ্টা করি। তবে লোকের বিভিন্ন মত থাকতেই পারে। আমার নম্বর সকলের কাছেই আছে। কারোর কোনও উপদেশ দেওয়ার থাকলে দিতেই পারেন।" অধিনায়কত্ব নিয়ে বহুদিন ধরে চর্চা চলছে। বিশ্বকাপের পর বাবরকে সরিয়ে শাহিন আফ্রিদিকে অধিনায়ক করার কথাবার্তাও চলছে। এই প্রসঙ্গে বাবরকে প্রশ্ন করা মাত্রই এড়িয়ে গেলেন। পাক অধিনায়কের সরাসরি জবাব, এখন শুধুই ইংল্যান্ড ম্যাচ নিয়ে ভাবছেন। বাবর বলেন, "কোচ, অধিনায়ক মিলেই দল নিয়ে যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হয়। পরিস্থিতি বিচার করেই দলের কম্বিনেশন তৈরি করা হয়। অধিনায়কত্ব নিয়ে এখনই কিছু বলতে পারব না। পাকিস্তানে ফেরার পর দেখা যাবে কী হয়। এই নিয়ে এখন আমরা ভাবছি না। আমাদের ফোকাস ইংল্যান্ড ম্যাচে।" 

দীর্ঘদিন ধরে আইসিসি ইভেন্টে সাফল্য নেই পাকিস্তানের। একটানা কেন ব্যর্থ হচ্ছে দল? বড় টুর্নামেন্টে টানা সাফল্য না পাওয়ার কথা মানতে নারাজ বাবর। পাক নেতার দাবি, দল আধিপত্য নিয়ে খেললেও ফিনিশিংয়ের অভাব রয়েছে। বাবর বলেন, "টি -২০ বিশ্বকাপে আমরা সেমিফাইনালে হেরেছি। এশিয়া কাপেও তাই। আমরা ফিনিশ করতে পারছি না। আমরা একদিনের ক্রিকেট একনম্বর স্থান দখল করেছি। আধিপত্য নিয়ে খেলেছি। কিন্তু আমাদের শেষটা ভাল হচ্ছে না।" বর্তমান দলের অধিকাংশ ক্রিকেটারই প্রথমবার ভারতে খেলতে এসেছে। শুরুতে পরিবেশ, পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে কিছুটা সমস্যা হয়েছে বলে জানান বাবর। এটাকেই বিশ্বকাপে ব্যর্থতার অন্যতম কারণ হিসেবে দেখছেন। শুক্রবার বিকেলে ঘড়ি ধরে ১ ঘণ্টা ১৫ মিনিট প্র্যাকটিস করে পাকিস্তান দল। ক্রিকেটাররা ড্রেসিংরুমে ঢুকে যাওয়ার পরও বেশ কিছুক্ষণ মাঠে দাঁড়িয়েই রমিজ রাজার সঙ্গে কথা বলতে দেখা যায় বাবরকে। অন্যদিনের মতো এদিন আর সই শিকারিদের হামলা ছিল না। পাক নেতা মাঠ ছাড়ার আগে মাত্র এক দু"জন সইয়ের আবদার করে। হাসিমুখে টুপিতে সই করেন বাবর। পাকিস্তান দল ইডেন ছাড়ার সময় বাবর, রিজওয়ানদের নিয়ে উন্মাদনায় মাতে এক দল সমর্থক। 

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Indian Football Team: হাবাস নন, ভারতীয় ফুটবল দলের নতুন কোচের নাম ঘোষণা করে দিল ফেডারেশন...

Akshar Patel: ক্লাসেনের কাছে ২৪ রান খাওয়ার পর কী বলেছিলেন রোহিত শর্মা? ফাঁস করলেন অক্ষর প্যাটেল...

Harbhajan Singh: ‌দল নির্বাচন নিয়ে এবার বিরক্তি প্রকাশ ভাজ্জির ...

Mohammed Shami:‌ কার্টুনগিরি বন্ধ করুন, ইনজিকে কেন এভাবে আক্রমণ করলেন সামি...

Mohammed Shami:‌ কবে বিয়ে করছেন সানিয়াকে?‌ চমকে দেওয়া জবাব দিলেন সামি ...

Asia Cup: পাকিস্তানকে সাত উইকেটে দুরমুশ করে এশিয়া কাপ অভিযান শুরু করল ভারতীয় মহিলা ক্রিকেট দল...

Alvero Morata: সদ্য ইউরো কাপ জিতে অ্যাটলেটিকো মাদ্রিদ ছাড়লেন মোরাতা, চললেন কোথায়? ...

Sourav Ganguly: ‌কে আগে, কে পরে!‌ সৌরভকে নিয়ে দড়ি টানাটানি দুই প্রধানের, সরগরম সোশ্যাল মিডিয়া ...

East Bengal: ‌ডার্বির পরের ম্যাচে পা হড়কালেও ফের জয়ে ফিরল ইস্টবেঙ্গল ...

Suryakumar Yadav:‌ টি২০ অধিনায়ক কেন নেই একদিনের দলে, জানুন কারণ...

Indian Cricket Team: হার্দিক পাণ্ডেয়া নয়, শ্রীলঙ্কার বিরুদ্ধে পরিবর্তন হল টি-টোয়েন্টি অধিনায়ক...

Mohun Bagan: টংসিনের একমাত্র গোলে কলকাতা লিগে প্রথম জয়, পিয়ারলেসকে হারাল মোহনবাগান...

Mohunbagan: মোহনবাগান রত্ন পাচ্ছেন সৌরভ গাঙ্গুলি, সেরা ফুটবলার পেত্রাতোস...

Gautam Gambhir:‌ ভারতের নতুন অধিনায়ক সূর্য?‌ গম্ভীর দিলেন বড়সড় ইঙ্গিত ...

Team Selection: ‌শ্রীলঙ্কা সফরের দল নির্বাচন পিছিয়ে গেল, কেন?‌ ...

Kolkata League: ‌বৃহস্পতিবার ফের কলকাতা লিগে নামছে মোহনবাগান, শুক্রে ইস্টবেঙ্গল ...

Suryakumar Yadav:‌ টি২০ র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দুইয়ে সূর্য, ছয়ে যশস্বী...

Euro: ‌ইউরোর সেরা একাদশে নেই রোনাল্ডো–কেনরা, আছেন কারা?‌ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া