রবিবার ১৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Night Shift: নাইট শিফ্টে বাড়ছে ক্লান্তি? সুস্থ থাকার পরামর্শ দিলেন কোড ওয়েলনেস ও সিএমআরআই হাসপাতালের ইন্টারন্যাল মেডিসিন বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ সুমন মিত্র

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: অঙ্গনা ঘোষ ১৯ এপ্রিল ২০২৪ ১৭ : ২৫


আজকাল ওয়েবডেস্ক : কর্মসূত্রে রাতজাগা। ক্লান্তি কাটাবেন উচ্চশিক্ষা শেষ করেই মোটা মাইনের চাকরি। কেরিয়ার নিয়ে উচ্চাকাঙ্ক্ষী মানুষদের কাছে এ যেন এক সুবর্ণ সুযোগ। স্যালারির সঙ্গে নাম-যশ। খ্যাতির সঙ্গে জড়িয়ে থাকে বিড়ম্বনাও। সরকারি হোক বা বেসরকারি, আজকাল নাইট শিফট সর্বত্র। এতে ব্যাহত হয় ঘুম। ব্যুরো অফ লেবার স্ট্যাটিসটিক্সের এক সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্বজুড়ে কর্মরত মানুষদের ১০ শতাংশ নাইট শিফটে কাজ করেন। কর্মরতদের অধিকাংশের দাবি, দুর্বল মানুষদের জন্য নাইট শিফট নয়। চিকিৎসকের মতে, ‘‘সার্বিক সুস্থতার একটা গুরুত্বপূর্ণ অংশ হল ঘুম। শরীরের হাইপোথ্যালামাস গ্ল্যান্ড নির্ধারণ করে শরীরে ঘুমের প্রয়োজনীয়তা। যাঁরা দীর্ঘদিন নাইট শিফট করছেন তাঁরা পর্যাপ্ত ঘুম থেকে বঞ্চিত। তাঁদের ক্ষেত্রে সারাদিন ক্লান্তি, কাজে পর্যাপ্ত মনোনিবেশ, ডিপ্রেশন, মনোসংযোগ ও কথাবার্তায় অসঙ্গতি, এবং ভবিষ্যতে মানসিক সমস্যা হতে পারে। উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, হাইপারটেনশন, নিউরোলোজিক্যাল সমস্যা, সোশ্যাল ইন্টেরকশন, এমনকি হার্টের রোগ হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে। স্লিপ সাইকেল নির্ধারণ করুন, প্রয়োজনে সাইকায়াট্রিস্ট ও মেডিসিনের ডাক্তারের পরামর্শ নিন। ’’  
কী ব্যবস্থা নেবেন?
 নির্দিষ্ট ঘুমের সময়: একজন প্রাপ্তবয়স্ক মানুষের টানা ৬-৮ ঘন্টা পর্যাপ্ত ঘুম দরকার। বডি ক্লক পরিবর্তন হতেও সপ্তাহ দুয়েক সময় লাগতে পারে। প্রয়োজনে রেস্তোরাঁর ‘হ্যাপি আওয়ার্স’ ও কাছের বন্ধুদের আমন্ত্রণে না বলতে শিখুন। 
 নজর রাখুন ডায়েটে: আপনি ক্লান্ত কিন্তু প্রয়োজনে আপনাকে জেগে থাকতে হবে, এই অবস্থায় আপনি কী খাচ্ছেন সেটা খুবই গুরুত্বপূর্ণ। খালি পেটে ঘনঘন ক্যাফেইন আপনার নার্ভাস সিস্টেমকে প্রভাবিত করতে পারে। আপনার ইনসমনিয়া হতে পারে। রাতের খাবার হালকা রাখুন। সঙ্গে রাখুন আপেল, পিনাট বাটার ও ড্রাই ফ্রুটস । 
 শরীরচর্চায় মন দিন: অফিসে কাজের ফাঁকে ছোট ছোট বিরতি নিন। শরীর সুস্থ রাখার জন্য এটা খুবই জরুরি। প্রয়োজনে পায়চারি করুন। চেয়ারে বসেই শোল্ডার, রিস্ট, ও কোমরের মুভমেন্ট করুন। আধঘন্টা অন্তর অন্তর চোখকে বিশ্রাম দিন। 
 চিন্তাভাবনা হোক ইতিবাচক: নাইট শিফট যতই আপনাকে বিব্রত করুক না কেন, মনে নেতিবাচক প্রভাব পড়তে দেবেন না। অফিসের কাজের চাপে পড়ে, নিজের ভাল লাগার কাজে সময় দিতে ভুলবেন না। 
 শরীর ও মনের সংযোগ বাড়ুক: কাজের অত্যধিক চাপে ক্লান্ত বোধ করলে বিরতি নিন। নিজের শরীরকে বুঝুন। মনের কথা শুনুন। মনে রাখবেন, আপনি সুস্থ থাকলে তবেই আপনার কর্মজীবন সফল হবে।




বিশেষ খবর

নানান খবর

RUSKIN BOND Birthday 2024 #RuskinBond #birthday #aajkaalonline

নানান খবর

Health: হজমের সমস্যা? মেনে চলুন এই কয়েকটি টিপস আর দেখুন ম্যাজিক! ...

Parenting: অভিভাবকত্বে প্রশংসা কতটা গুরুত্বপূর্ণ? কী মত বিশেষজ্ঞের ?...

Lifestyle: হঠাৎ করে বেড়ে যাচ্ছে সুগার? নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে রাখুন এই পদ! ...

Skin Care: বয়স লুকোচ্ছে আপনার ত্বক? ত্বকের স্বাস্থ্য রুখে দিতে পারে বয়সের ছাপ ...

রজ্যের ভোট

Diabetes: ডায়াবেটিসে চিনি? পরামর্শে ডায়েটিশিয়ান সায়ন্তনী চট্টোপাধ্যায়!...

Music: শাস্ত্রীয় সঙ্গীতের 'উড়ান'! কলকাতার মঞ্চ কাঁপাবে একঝাঁক তরুণ প্রতিভা...

Skin Care: ত্বকের জেল্লা ফেরাবে পিঙ্ক ড্রিংক! কীভাবে বানাবেন?...

Food: দইভাত থেকে মালাবার ফিশ, গরমে মাছেভাতে বাঙালির পাতে দক্ষিণী ঝালঝোল ...

Kolkata: কলকাতার পোলো ফ্লোটেলে অনুষ্ঠিত হল রাই কিশোরী কালেকশনের ক্যালেন্ডার উদ্বোধন ...

Parenting: ডাউন সিনড্রোমে আক্রান্ত সন্তান? অভিভাবকদের কোন দিকে সচেতন হওয়া দরকার ?...

Sujoy Prasad Chatterjee: জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার ঋতু কুমারের সঙ্গে রেড কার্পেটে বাচিকশিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় ...

Kolkata: পাশ্চাত্য গানে মাতবে শহর কলকাতা! উইজডম ট্রি ক্যাফেতে, সঙ্গে ব্যান্ড 'ব্লিডিং টিয়ার্স'...

Travel: ভ্রমণ বদলে দিতে পারে ক্যান্সার আক্রান্তের জীবন? ...

Recipe: এই গরমে অতিথি আপ্যায়নে থাকুক জলজিরা! কীভাবে বানাবেন, রইল রেসিপি ...

Skin Care: ডার্মাল ফিলার নাকি বোটক্স, ত্বকের জন্য ভাল কোনটা? ...

Weight Loss: পেটের জেদি মেদ নিয়ে চিন্তিত? মুশকিল আসন করবে এই ম্যাজিক ড্রিংক !...

Destination Wedding: দীপিকা, ক্যাটরিনা নাকি পরিণীতি! কোন বলিউড ডিভার মত হবে আপনার ডেস্টিনেশন ওয়েডিং?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া