শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Summer Special: গরমে সুপারকুল থাকার মূলমন্ত্র! রেসিপি দিলেন সেলিব্রিটি শেফ রুকমা দাক্ষী! সঙ্গে নিউট্রিশনিস্ট শ্রেয়সী ভৌমিকের টিপস

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: অঙ্গনা ঘোষ ১৯ এপ্রিল ২০২৪ ১৭ : ৩১


আজকাল ওয়েবডেস্ক: ইনডাইজেশন, ট্যানিং, সানবার্ন, অ্যালার্জি, লু"য়ের দাপট- বৈশাখ মানেই নানা টেনশন। গরমে শরীর ঠান্ডা রাখতে কী খাবেন? 
বৈশাখের শুরুতেই ফুল ভলিউমে রয়েছেন সূয্যিমামা। হাঁসফাঁস গরমে প্রাণ ওষ্ঠাগত! লু-এর দাপটে অস্থির জনজীবন। প্রবল গরমে শরীর ঠান্ডা রাখতে এই মুহূর্তে কি করবেন? 
নিউট্রিশনিস্টের মতে: গরম মানে শুধুই ডিহাইড্রেশন নয়। এই হিট ওয়েভে মাইগ্রেন, মাথাব্যাথা, খিদে কমে যাওয়া, হিটস্ট্রোক, মাসল ক্র্যাম্পিং, অবসাদের মত একাধিক শারীরিক সমস্যার মুখোমুখি হওয়া অস্বাভাবিক নয়। সেক্ষেত্রে ফিট থাকার হিট মন্ত্র হল হাইড্রেশন। শরীরে হাইড্রেশন মাত্রা বজায় রাখতে সাহায্য করে ইলেক্ট্রোলাইটস। সেইজন্য ব্যক্তিবিশেষে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া দরকার। এছাড়াও খেয়াল রাখতে হবে বেশ কয়েকটি বিষয়। 
 ভরসা রাখুন লেবুজলে। সঙ্গে মিশিয়ে নিন পিঙ্ক সল্ট কিংবা গুড়। উচ্চ রক্তচাপ থাকলে ডাক্তারি পরামর্শ নিন। সল্টের পটাশিয়াম ক্লোরাইড আপনাকে তৃপ্তি দেবে এই গরমে। 
 মরশুমি ফল খেতে ভুল করবেন না। শশা, তরমুজ, আনারস পর্যাপ্ত পরিমাণে রাখুন ডায়েটে। 
 কার্বনেট পানীয়র বদলে ভরসা রাখুন লস্যি কিংবা বাটার মিল্কে। ঠান্ডা লাগার ধাত থাকলে এগুলো সূর্যাস্তের পরে খাবেন । 
 সব্জিতে অবশ্যই রাখুন লাউ। কারণ এতে আছে প্রচুর পরিমাণে জল। 
 ঘুম থেকে উঠেই মেথি ভেজানো জল খান। পটাশিয়াম ও অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ এই উপাদান আপনাকে সারাদিন তরতাজা রাখবে। 
 গ্লাইসেমিক ইনডেক্স কম থাকার কারণে আখের রস এই গরমে খুবই উপাদেয়। 
 শরীর ঠান্ডা রাখতে এই গরমে কাঁচালঙ্কা তুলসীপাতা, ছাতু খুবই উপকারী।  

ডায়েটে কী রাখবেন?
ওটস স্মুদি: এই গরমে শরীর সুস্থ রাখতে সকাল সকাল চাই পাওয়ার প্রোটিন ব্রেকফাস্ট। ওটস স্মুদি বানাতে লাগবে ৩ টেবিল চামচ ওটস, ১টা কলা, ৫টা আমন্ড, ৪টে খেজুর, ১ গ্লাস ঠান্ডা দুধ। সব উপকরণ ব্লেন্ডারে ভাল করে মিশিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।
কর্ন অন টোস্ট: তৈরি করতে লাগবে স্লাইস ব্রাউন ব্রেড ২ পিস, আমেরিকান কর্ন সিদ্ধ ১ কাপ, অল্প রসুনকুচি, টমেটোকুচি, ক্যাপসিকামকুচি, ধনেপাতাকুচি, কাঁচালঙ্কাকুচি, স্কিমড মিল্কের টকদই ৬ টেবিল চামচ, নুন স্বাদমতো। ব্রেড টোস্ট করে নিতে হবে। দইয়ের সঙ্গে সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিয়ে ব্রেডের ওপর স্প্রেড করে দিলেই তৈরি।
মরিচের ঝোল: ছিমছাম এই পদ তৈরি করতে লাগবে আলু ১টা, পটল ২টো, ঝিঙে ১টা, অল্প পরিমাণে কুমড়ো, বেগুন (সব সবজি লম্বা আকারে কেটে নিতে হবে), চেরা কাঁচালঙ্কা ৭টা, কালোজিরে ১ চা–চামচ, আদাবাটা ১ চা–চামচ, দুধ ১ গ্লাস, ভাজা বড়ি ১০-১২টা, নুন-চিনি স্বাদমতো, তেল অল্প। কড়াইতে তেল গরম করে বেগুন, বড়ি ভেজে তুলে রাখতে হবে। ওই তেলে কালোজিরে, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে সব সবজি ভাল করে সাঁতলে নিতে হবে। সবজি হালকা ভাজা হলে নুন, চিনি, পরিমাণ মতো জল দিন। তারপর ঢাকা দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সবজি সেদ্ধ হয়ে গেলে বেগুন, ভাজা বড়ি ও কাঁচালঙ্কা দিয়ে ফুটিয়ে নিতে হবে। শেষে চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে দিলেই তৈরি।
থোড় কুমড়ো: থোড়, কুমড়ো, নারকেলকোরা ১ কাপ, তেল ১ টেবিল চামচ, গরমমশলাগুঁড়ো ১ চা–চামচ, নুন–চিনি স্বাদমতো, ৪–৫টা চেরা কাঁচালঙ্কা, আদাবাটা ২ চা–চামচ, গোটা জিরে ১ চা–চামচ, লঙ্কাগুঁড়ো ১ চা–চামচ, হলুদ ১ চা–চামচ, গোবিন্দভোগ চাল ১ কাপ। নুন, হলুদ মাখিয়ে অল্প সেদ্ধ করে নিতে হবে থোড়। তেল গরম করে জিরে, তেজপাতা ফোড়ন দিয়ে নারকেলকোরা সাঁতলে নিন। আদাবাটা, লঙ্কাগুঁড়ো, জিরে, হলুদ, নুন-মিষ্টি দিয়ে কষিয়ে নিয়ে অল্প জল দিন। থোড়, কুমড়ো ও চাল দিয়ে সেদ্ধ করে নিলেই তৈরি।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Eye Care: পরার আগে জেনে নিন কন্ট্যাক্ট লেন্সের খুঁটিনাটি ...

Health Benefits: বয়স কমাতে পারে এই অভ্যাস? কী তথ্য প্রমাণ দিচ্ছেন জনৈক চিকিৎসক?...

Lifestyle: সব কাজ করতেই দেরি হয় আপনার? প্রোক্র্যাসটিনেশনের সমস্যা নয় তো? ...

Health care: কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করছেন? চোখের ক্ষতি এড়াতে সতর্ক থাকুন, রইল চিকিৎসকের পরামর্শ ...

Child Health: সন্তানের ঘন ঘন অসুস্থ হয়ে পড়া আটকাবেন কোন উপায়ে? কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসক? ...

R.Madhaban Weight Loss: বয়স বাড়লে ওজন কমানো চ্যালেঞ্জিং? জানুন, মাত্র ২১ দিনে কীভাবে ওজন কমিয়েছেন ৫৪ বছরের এই অভিনেত...

Skin Care: সুস্বাস্থ্য থেকে উজ্জ্বল ত্বক! ফল পাবেন এই এক ফলেই! ...

Anti Ageing Hacks: বয়সের ছাপ পড়বে না, যদি রোজ অভ্যাস করেন এই ৭ টি কাজ...

Psychological Facts: সফল ও সুখী জীবনের রহস্য! গোপনে রাখুন এই কয়েকটি তথ্য! ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া