শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: কথায় কথায় রেগে যায় সঙ্গী? বদরাগী মানুষকে সামলাবেন কোন উপায়ে?

নিজস্ব সংবাদদাতা | ০৪ মার্চ ২০২৪ ২০ : ৩৬


আজকাল ওয়েবডেস্ক: রাগ নিঃসন্দেহে একটি স্বাভাবিক অনুভূতি। মানুষ যেমন আনন্দ পান। কোনও ঘটনায়, পরিস্থিতিতে দুঃখ পান। তেমনি আবার কিছু পরিস্থিতিতে রেগেও যান। এমন কোনও মানুষ নেই যিনি কখনও রেগে যান নি। তবে অতিরিক্ত রাগ শরীরের জন্য ক্ষতিকর। এমনকি সামাজিক পরিচিতির জন্য ক্ষতিকর। বিশেষ করে সম্পর্কের ক্ষেত্রে এটি সঙ্গীর অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে। রাগী সঙ্গীকে সামলাবেন কোন উপায়ে?
ভীষণ শান্ত থাকুন। আপনার উল্টো দিকের মানুষ যদি রেগে যায়, আর আপনিও যদি রাগ দেখান তবে বিষয়টি আরও জটিল হয়ে উঠবে।
অবসরে কথা বলুন। আপনি ঠিক কতটুকু সহ্য করতে পারেন সেটা সঙ্গীকে বুঝিয়ে দিন। রেগে গেলে তিনি কিরকম আচরণ করেন এবং তাতে আপনি কীভাবে অস্বস্তিতে পড়েন সেটা তাঁকে খোলাখুলি বলুন।
কথা বলে বোঝার চেষ্টা করুন ঠিক কী বিষয়ে আপনার সঙ্গী রেগে যাচ্ছে। সম্ভব হলে সেটার সমাধান করার চেষ্টা করুন। না হলে তাঁকে বোঝান সেই বিষয়টিকে এড়িয়ে যেতে। বিষয়টাকে কখনও ব্যক্তিগতভাবে নেবেন না। অন্যের রাগের সমস্যা মেটাতে গিয়ে নিজের অস্বস্তি বাড়িয়ে তুলবেন না। প্রয়োজনে নিজের কৌতুক বোধ ব্যবহার করুন পরিস্থিতি সামাল দিতে। কথা বলার সময়, যে কোনও জটিলতা, দ্বন্দ্ব এড়িয়ে চলুন। সমাধান নিয়ে ভাবুন। সমস্যা নিয়ে অতিরিক্ত আলোচনা করলে অনেক সময় তা পরিস্থিতিকে জটিল করে তুলতে পারে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া