সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Loksabha Election: বারাণসীতে লড়বেন মোদি, গান্ধীনগরে শাহ, বিজেপির প্রথম প্রার্থী তালিকা প্রকাশ

Pallabi Ghosh | ০২ মার্চ ২০২৪ ১৮ : ৫২


বীরেন ভট্টাচার্য, দিল্লি: সর্বভারতীয়স্তরে তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীকে লোকসভা নির্বাচনের লড়াইয়ের ময়দানে নামিয়ে দিল বিজেপি। এবারের লোকসভা নির্বাচনের লড়াইয়ে নামতে চলেছেন শিবরাজ সিং চৌহ্বান, বিপ্লব দেব এবং সর্বানন্দ সোনোওয়াল। লোকসভা কক্ষে বিতর্কিত মন্তব্য করা রমেশ বিধুরিকে এবার টিকিট দেয়নি গেরুয়া শিবির। অন্যদিকে ২০২১ বিধানসভা নির্বাচনে হারের পর লোকসভা নির্বাচনে প্রার্থী করা হয়েছে ডঃ অনির্বাণ গাঙ্গুলিকে। সংসদে মহিলা সংরক্ষণ বিল পাস করিয়ে এবং নারী বন্দনার কথা প্রচার করা হলেও, ১৯৫ জন প্রার্থীর মধ্যে মহিলা প্রার্থীর সংখ্যা মাত্র ২৮ জন। গত ১০ বছর ধরে লাগাতার পরিবারতন্ত্রের বিরুদ্ধে সরব হওয়া বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকায় একগুচ্ছ নাম রয়েছে পরিবারের সদস্যদের। সেই তালিকায় রয়েছেন গীতা কোড়া, বাঁশুরি স্বরাজ, সৌমেন্দু অধিকারী।
বারাণসী থেকেই এবার প্রতিদ্বন্দ্বীতা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং গান্ধীনগর আসন থেকেই লড়বেন অমিত শাহ। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে প্রার্থী করা হয়েছে লখনউ আসন থেকে। মথুরা আসনটিতে হেমা মালিনিকে আর প্রার্থী করা হবে না বলে জল্পনা চলছিল। যদিও ব্রজভূমে সেই ড্রিম গার্লের ওপরেই ভরসা রেখেছে গেরুয়া শিবির। খেরি আসন থেকে ফের প্রার্থী করা হয়েছে কৃষকদের পিষে মারার ঘটনায় নাম জড়ানো অজয় মিশ্র টেনিকে। আগেরবারের আমেঠি আসন থেকে ফের প্রতিদ্বন্দ্বীতা করতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ফতেপুরে প্রার্থী গ্রামোন্নয়ন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিরঞ্জন জ্যোতি। বিদিশা কেন্দ্র থেকে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বানকে প্রার্থী করে চমক দিল বিজেপি। ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকে প্রার্থী করা হয়েছে পশ্চিম ত্রিপুরা কেন্দ্র থেকে। ডিব্রুগড় থেকে প্রার্থী অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। জল্পনা ছিল আগে থেকেই। সেই মতো প্রয়াত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কন্যা বাঁশুরি স্বরাজকে নিউদিল্লি কেন্দ্র থেকে প্রার্থী করেছে পদ্ম শিবির। পোরবন্দরে প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। কর্মিবর্গ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিংকে প্রার্থী করা হয়েছে জম্মু ও কাশ্মীরের উধমপুর কেন্দ্র থেকে। ঝাড়খণ্ডের সিংভুম কেন্দ্র থেকে মধু কোড়ার স্ত্রী গীতা কোড়াকে প্রার্থী করা হয়েছে বিজেপির তরফে।
তেমন বড় কোনও চমক না থাকলেও, প্রথম দফায় বাংলার ২০টি আসনে প্রার্থী ঘোষণা করা হয়েছে। পূর্ব মেদিনীপুরের অধিকারী পরিবারের সদস্য সৌমেন্দু অধিকারীকে কাঁথি লোকসভা থেকে প্রার্থী করে পরিবারতন্ত্রের ওপরেই ভরসা রেখেছেন মোদি-শাহ-নাড্ডা। পশ্চিম মেদিনীপুরের ঘাটালে অভিনেতা হিরন্ময় চট্টোপাধ্যায়কে দাঁড় করিয়ে দুই অভিনেতার লড়াই জমিয়ে দিল বিজেপি। এই কেন্দ্রের বর্তমান সাংসদ তৃণমূলের দেব। আলিপুরদুয়ার কেন্দ্রে জন বার্লাকে সরিয়ে মনোজ টিগ্গাকে প্রার্থী করেছে বিজেপি। বনগাঁ আসনে ঠাকুরবাড়ির সদস্য এবং জাহাজ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শান্তনু ঠাকুরকে ফের প্রার্থী করে মতুয়াদের মন জয়ের চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী মোদি। একাধিক অভিযোগ এবং দলের নীচু তলার নেতা কর্মীদের মধ্যে অসন্তোষ থাকলেও বাঁকুড়ার রুক্ষ মাটিতে পদ্মফুল ফোটাতে সেই সুভাষ সরকারের ওপরেই ভরসা দলের।



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া