শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: সবার মাঝে প্রশংসা শুনলে লজ্জা পান, কুন্ঠা বোধ করেন? এর বিজ্ঞানসম্মত কারণ জানেন?

নিজস্ব সংবাদদাতা | ২৫ অক্টোবর ২০২৩ ১৪ : ৩০


আজকাল ওয়েবডেস্ক: প্রশংসা শুনতে কার না ভাল লাগে! সে অফিসের বসের কাছ থেকেই হোক কিংবা প্রিয় মানুষ বা পরিবারের কারও থেকে। একরাশ সুখ্যাতি দিনটাকেই চনমনে করে তোলে। কাজে একটু বাড়তি মন বসে। আরও ভাল কাজ করার ইচ্ছেটা মাথা চাড়া দিয়ে ওঠে। মোটকথা প্রশংসা মানুষকে ইতিবাচক ভাবেই প্রভাবিত করে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে, যখন আমরা আমাদের পছন্দের মানুষদের কাছ থেকে প্রশংসা পাই, তখন আমাদের ভাল লাগে। এমনকি কখনও কখনও, আমরা এটা পাওয়ার জন্য সংগ্রাম করি । কিছু ক্ষেত্রে বিষয়টা আমাদের অস্বস্তির কারণ হয়ে ওঠে। জনৈক সাইকোথেরাপিস্টের মতে, অনেক মানুষ প্রশংসা গ্রহণ করতে লজ্জা পান। প্রায়শই, উদ্বেগে ভোগেন বা কুন্ঠা বোধ করেন। অনেক সময় প্রশংসা ফিরিয়ে দিতে চান। এরকম কেন হয়?
মনে করুন ছোটবেলা থেকেই কেউ প্রচুর সমালোচনা, কটাক্ষ শুনে বড় হয়েছে। সে যখন হঠাৎ করে বন্ধুদের মধ্যে সুখ্যাতি পেতে শুরু করে সে বুঝে উঠতে পারে না আসলে তার সঙ্গে কী হচ্ছে। সে ভাবে, সকলে তার সঙ্গে মজা করছে। ফলে সে অস্বস্তিতে ভোগে।
কিছু মানুষ নিজেদের থেকেই অনেক কিছু আশা করে বসেন। তাঁরা নিজেদের কাজ নিয়ে সন্তুষ্ট হন না কখনওই। ফলে সুখ্যাতি ধেয়ে আসলে সেটাকে অযাচিত বলে মনে হয় তাঁদের।
গবেষণায় দেখা গিয়েছে কিছু মানুষ মনোযোগ পছন্দ করেন না। এটি নিরাপত্তার স্বার্থে হোক বা নিছক আনন্দের জন্য। নিজেদেরকে ছোট মনে করতেই ভালবাসেন অনেকে। তাই, যখন প্রশংসা আসে, তখন তা গ্রহণ করতে পারেন না এই ধরনের মানুষরা।
দেখা গিয়েছে, আত্মকেন্দ্রিক মানুষরা সুখ্যাতি প্রত্যাখ্যান করার চেষ্টা করেন। গবেষণা মতে, যাঁরা সহজেই মানুষকে বিশ্বাস করেন না, তাঁদের ক্ষেত্রেও এই সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Eye Care: পরার আগে জেনে নিন কন্ট্যাক্ট লেন্সের খুঁটিনাটি ...

Health Benefits: বয়স কমাতে পারে এই অভ্যাস? কী তথ্য প্রমাণ দিচ্ছেন জনৈক চিকিৎসক?...

Lifestyle: সব কাজ করতেই দেরি হয় আপনার? প্রোক্র্যাসটিনেশনের সমস্যা নয় তো? ...

Health care: কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করছেন? চোখের ক্ষতি এড়াতে সতর্ক থাকুন, রইল চিকিৎসকের পরামর্শ ...

Child Health: সন্তানের ঘন ঘন অসুস্থ হয়ে পড়া আটকাবেন কোন উপায়ে? কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসক? ...

R.Madhaban Weight Loss: বয়স বাড়লে ওজন কমানো চ্যালেঞ্জিং? জানুন, মাত্র ২১ দিনে কীভাবে ওজন কমিয়েছেন ৫৪ বছরের এই অভিনেত...

Skin Care: সুস্বাস্থ্য থেকে উজ্জ্বল ত্বক! ফল পাবেন এই এক ফলেই! ...

Anti Ageing Hacks: বয়সের ছাপ পড়বে না, যদি রোজ অভ্যাস করেন এই ৭ টি কাজ...

Psychological Facts: সফল ও সুখী জীবনের রহস্য! গোপনে রাখুন এই কয়েকটি তথ্য! ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া