বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

KIFF 23: আমিও নতুন ছিলাম, প্রত্যাখ্যাত হয়েছি, তাই অভিজিতের মতো পরিচালকদের হ্যাঁ বলি: স্বস্তিকা

নিজস্ব সংবাদদাতা | ০৭ ডিসেম্বর ২০২৩ ২০ : ২০


স্পষ্ট কথায় কষ্ট নেই, খুব ভাল করে জানেন স্বস্তিকা মুখোপাধ্যায়। বৃহস্পতিবার আরও একবার প্রমাণিত। এদিন তাঁর ‘বিজয়ার পরে’ ছবিটি দেখানো হয় ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তার আগে ছবির পরিচালক অভিজিৎ শ্রী দাস টিম ‘বিজয়ার পরে’কে নিয়ে সাংবাদিকদের মুখোমুখি। স্বস্তিকা, পরিচালক ছাড়াও উপস্থিত ছবির অন্যতম অভিনেতা দীপঙ্কর দে, মমতাশঙ্কর, খেয়া চট্টোপাধ্যায়, প্রযোজক সুজিত রাহা। সেখানেই স্বস্তিকাকে প্রশ্ন করা হয়, একজন তারকা অভিনেতা কেন নতুন পরিচালকের ছবিতে অভিনয় করতে রাজি হলেন? সঙ্গে সঙ্গে সপাট জবাব, ‘‘সবার একটা প্রথম দিন থাকে। আমারও একটা প্রথম দিন ছিল। এবং কিছু অভিজ্ঞতা অর্জনের আগেই প্রত্যাখ্যানের যন্ত্রণা আমি খুব ভাল করে বুঝি।’’ সেই জায়গা থেকেই অভিজিৎ-দের মতো নতুন পরিচালকদের ছবি, সিরিজে সবচেয়ে বেশি কাজ করেছেন। আগামীতেও করবেন।

নায়িকার ‘হ্যাঁ’ বলার পিছনে আরও কারণ আছে। তিনি বরাবর নতুন ধরনের কাজ করতে চান। খেয়াল রাখেন, এক ধরনের চরিত্রে যেন বারেবারে তাঁকে দেখা না যায়। নতুন চরিত্র, নতুন লুক, নতুন গল্প, নতুন পরিচালনা তাঁকে তাই আকৃষ্ট করে। তারপরেই ফের বিস্ফোরণ, ‘‘এখন যা যা ছবি হচ্ছে তার মধ্যে হয় অপরাধ আছে নয়তো গোয়েন্দা! থ্রিলার জঁরের বাইরে বেরিয়ে আমরা কিছু করে উঠতে পারছি না। সেই জায়গায় অভিজিতের চিত্রনাট্য একটা গল্প বলে। যেখানে মা-বাবার সংস্কারী পরিবার পটভূমিকায়। তাঁদের সংস্কারমুক্ত হয়ে ওঠা, ভাই-বোনদের নিয়ে আগেকার যৌথ পরিবার— সব রয়েছে এতে।"" পুজোর সময় এক ছাদের নীচে জড়ো হওয়া, উদযাপন করার দিনগুলোও এখন আর নেই। এই অনুভূতিও তাঁকে আকর্ষণ করেছে।




একই সঙ্গে লোভ জাগিয়েছে দীপঙ্কর দে, মমতাশঙ্করের মতো অভিনেতাদের সঙ্গে পর্দাভাগ করে নেওয়ার সুযোগ। স্বস্তিকার দাবি, ‘‘বাবা সন্তু মুখোপাধ্যায়ের সমসাময়িক দীপঙ্কর জেঠু। ওঁকে দেখলে বাবার কথা মনে পড়ে। ডাক নাম ধরে ডাকলে তো আরও!’’ মমতাশঙ্করের সঙ্গে তাঁর নাচের দৃশ্য আছে। সব মিলিয়েই তিনি এই ছবিতে। একই সঙ্গে পরিচালক তাঁকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন, এক ঝাঁক অভিনেতাদের মধ্যে থেকে নিজেকে বের করে আনতে হবে। ছবি ডাবিং করতে গিয়ে মনে হয়েছে, তিনি পেরেছেন। এবং এতটাই অনুভূতি মাখানো চিত্রনাট্য যে এক নিঃশ্বাসে পড়ে শেষ করে ফেলেছেন। এখানেও তাঁর সাফ কথা, ‘‘আমার আশপাশের অনেক অভিনেতাদের দেখি, নিজেদের মান বাড়াতে প্রযোজক, পরিচালককে বলেন, চিত্রনাট্য শেষ করতে চার মাস সময় লাগবে। আমি হাতে পেলেই পড়ে ফেলি। কারণ, গল্প পড়া আমার নেশা।’’ এত সত্যি কথার সঙ্গে নিজের মনের কথাও প্রকাশ করে ফেলেছেন তিনি। এই প্রথম তাঁর ছবি চলচ্চিত্র উৎসবে দেখানো হচ্ছে। তাও আবার দুটো! ‘বিজয়ার পরে’ এবং ‘মাতৃপক্ষ’। এই প্রথম বাংলা প্যানোরমা বিভাগ প্রতিযোগিতামূলক। নায়িকার রসিকতা, ‘‘যদি জানতে পারতাম জুরি কারা, তা হলে তাঁদের বিশেষ অনুরোধ জানাতাম।’’ 

নন্দন মিডিয়া সেন্টারে তখন হাসির রোল। পরিচালক শ্রীদাস উত্তরবঙ্গের মানুষ। সেখান থেকে কলকাতায় পা রেখেছেন গল্প বলার তাগিদে। আজকাল ডট ইনকে ছবি সম্পর্কে বলতে গিয়ে তাঁর বক্তব্য, ‘‘অনেক কিছু হারিয়ে যেতে বসেছে। যৌথ পরিবার, দুর্গাপুজোর পুরনো আমেজ, এক ছাদের নীচে জড়ো হওয়া। উদযাপনে সামিল হওয়া এবং সবার সহাবস্থান। আগের মতো কেউ আর এখন বাক্স-প্যাঁটরা গুছিয়ে শারদীয়ায় বাড়িতে পা রাখে না। আমি ‘বিজয়ার পরে’ ছবিতে সেই দিকটাই দেখাতে চেয়েছি। পাশাপাশি, এখন সবকিছু যেন পূর্ব নির্দিষ্ট থাকে। কী খাব, কোথায় যাব, কী পরব, কতটা কথা বলব। এগুলো মানুষকে আরও যেন যন্ত্রবৎ করে তুলছে।’’ 



ছবি নিয়ে আশাবাদী দীপঙ্কর দে, মমতাশঙ্করও। প্রবীণ অভিনেতার কথায়, ‘‘এই ছবিটি প্রথমে শর্মিলা ঠাকুরের করার কথা ছিল। তারপর রাখী গুলজার। শেষে অনসূয়া মজুমদার হয়ে মমতাশঙ্কর। আমার বিপরীতে একের পর এক অভিনেত্রী বাতিল হচ্ছে দেখে একটা সময়ের পরে খুব রেগে গিয়েছিলাম। ঠিক করি, অভিনয় করব না। অভিজিতের অধ্যবসায় দেখে শেষে রাজি হই।’’ পরিচালক জানিয়েছেন, মমতাশঙ্করও প্রথমে এত ভারী চরিত্রে অভিনয়ে রাজি ছিলেন না। কয়েক দিন পরে জানান, তিনি নিজেকে তৈরি করেছেন। এবার ক্যামেরার মুখোমুখি দাঁড়াতে পারবেন। ছবিতে এঁরা ছাড়াও আছেন ঋতব্রত মুখোপাধ্যায়, বিদীপ্তা চক্রবর্তী, মিশকা হালিম, অনিমেষ ভাদুড়ি, তনিকা বসু, পদ্মনাভ দাশগুপ্ত এবং মীর আফসর আলি। গানে রণজয় ভট্টাচার্য। ক্যামেরায় সুপ্রিয় দত্ত। সম্পাদনায় অনির্বাণ মাইতি। অভিজিৎ জানিয়েছেন, মীর লোক হাসিয়ে আনন্দ পান। এই ছবিতে তিনি একেবারে বিপরীত চরিত্রে অভিনয় করেছেন। পরিচালক হিসেবে এটাই তাঁর মস্ত পাওনা। 

ছবি: বিপ্লব মৈত্র



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Bollywood: ‘লাপাতা লেডিজ’-এর পরে ‘গওহরজান’? ‘ধুম ৪’-এ সলমন! বিয়ের পিঁড়িতে তাপসী...

EXCLUSIVE: কলকাতার প্রেমে শাহরুখের ‘নায়িকা’, লাল শাড়িতে ‘জওয়ান’ সঞ্জিতা ‘ভিক্টোরিয়ার পরি’ ...

SRK-Pankaj Udhas: পঙ্কজ উধাসের জন্য প্রথম টাকা রোজগার করতে পেরেছিলেন শাহরুখ?...

Nawazuddin Siddiqui: চেহারা, সৌন্দর্য নিয়ে কটাক্ষের শিকার 'গ্যাংস অফ ওয়াসেপুর' অভিনেতা? তাঁর চোখে সেরা অভিনেত...

Vikrant Massey: অভিনয় থেকে এবার সংবাদ পাঠক! সংবাদ পরিচালনায় কত নম্বর পেলেন বিক্রান্ত ম্যাসি?...

EXCLUSIVE: আসছে স্নেহাশিসের ‘তৃতীয় কন্যা’, থাকছেন ভাস্বর-আরেফিন, নায়িকা কে? ...

EXCLUSIVE: ‘অনুরাধা’র সেটে আদিত্য-পৃথার বন্ধুত্বের উদযাপন, ‘দেবী’ সেখানে ‘খলনায়িকা’!...

Kenneth Mitchell: ৪৯ -এ প্রয়াত 'ক্যাপ্টেন মার্ভেল' অভিনেতা কেনেথ মিচেল! ...

Sobhita Dhulipala: প্রেম-বিয়ে নয়, সরাসরি মাতৃত্ব! 'নাইট ম্যানেজার' অভিনেত্রীর কথায় চোখ কপালে উঠেছে বলিপাড়ার! ...

Vivek Oberoi: যশরাজের ছবিতে বাজেট ছিল না? বিবেক ওবেরয়কে বিব্রত করেছিলেন রামগোপাল ভর্মা? ...

Music: একটুকরো ছোটবেলা হারিয়ে গেল, গজল সম্রাটের প্রয়াণে শোকস্তব্ধ জিৎ গঙ্গোপাধ্যায়...

Bollywood: সঙ্গীত দুনিয়ায় ইন্দ্রপতন, সুরলোকে পাড়ি দিলেন পঙ্কজ উধাস...

WRAP UP: ইউলিয়াও অতীত! প্রেম ভাঙল সলমনের? জন্মদিনে সোনার কেক কাটলেন ঊর্বশী...

Television: হবু স্বামীর সঙ্গে যৌথভাবে বাড়ি কিনলেন সুস্মিতা, শিগগিরিই বিয়ের পিঁড়িতে ‘কথা’?...

Television: জন্মদিনে শ্রীকৃষ্ণের মতোই ‘পীতাম্বর’, বৃন্দাবনে প্রেমগলিতে ‘কৃষ্ণপ্রিয়া’ সৌমিতৃষা...

Bollywood: মিঠুনকে অভিনন্দন অমিতাভের, কেন! সুশান্ত মাদক মামলা থেকে অব্যাহতি, কাদের?...

Bollywood: ফের বিপর্যয়, মায়ার বাঁধন কাটিয়ে পরলোকে ‘মায়াদর্পণ’-খ্যাত কুমার সাহনি...

সোশ্যাল মিডিয়া