বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Bangladesh Election: ‌‌বিএনপি–জামাতের বর্জন সত্ত্বেও জমে উঠেছে জাতীয় সংসদ নির্বাচন

Rajat Bose | ০৫ ডিসেম্বর ২০২৩ ০৬ : ৫০


জয়ন্ত আচার্য, ঢাকা:‌ বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র বাকি ৩২ দিন। বিএনপি–জামাত নেতৃত্বাধীন জোট এই নির্বাচন বর্জন করে হরতাল অবরোধের মত কর্মসূচী পালন করলেও নির্বাচন চিত্র জমে উঠেছে। সারাদেশের ৩০০ আসনে ব্যস্ত প্রার্থীরা। আচরণবিধি ভঙ্গের ভয়ে প্রকাশ্যে প্রচারের পরিবর্তে চলছে নীরব গণসংযোগ। 
বাংলাদেশের নির্বাচন আইনে প্রতীক বরাদ্দের আগে প্রকাশ্যে প্রচার চালানো যায় না। নির্বাচনের তফসিল অনুসারে ১৮ ডিসেম্বর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। ওই দিন থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত প্রকাশ্যে নির্বাচনী প্রচার চালাতে পারবেন প্রার্থী ও তাঁদের কর্মী–সমর্থকরা। ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে জাতীয় সংসদ নির্বাচন। কিন্তু প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেই বিভিন্ন কৌশলে প্রচার শুরু করে দিয়েছেন। গত সোমবার খেকে নির্বাচন কমিশন মনোনয়নপত্র যাচাইয়ের কাজ শুরু করে। নির্বাচন কমিশনের রিটার্নিং কর্মকর্তারা তিনশো আসনে ১৯৮৫টি মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন। ৭৩১টি মনোনয়নপত্র নানা ত্রুটির কারণে বাতিল হয়েছে। তবে ৯ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে অপিল করার সুযোগ রয়েছে। 
বিএনপি নির্বাচনে না এলেও প্রতিটি আসনেই এবার আওয়ামি লিগ ও জাতীয় পার্টিসহ বিভিন্ন দলের প্রার্থীর বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তাই ক্ষমতাসীন দল আওয়ামি লিগ সহ বড় দলের প্রার্থীদেরও স্বস্তি নেই। ৩০০ আসনে ২ হাজার ৭১৩ প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। তার মধ্যে স্বতন্ত্র ৭৪৭ জন। শুধু আওয়ামি লিগেরই ৪৪২ জন স্বতন্ত্র প্রার্থী হয়ে মনোনয়ন দাখিল করেছেন। প্রায় প্রতিটি আসনেই আওয়ামি লিগসহ বিভিন্ন দলের প্রার্থীর সঙ্গে জমজমাট লড়াই হবে স্বতন্ত্র প্রার্থীর। এই কারণে এবারের জাতীয় সংসদ নির্বাচন ভিন্ন মাত্রা পেয়েছে বলে অভিজ্ঞ মহল মনে করছে। 
পছন্দের প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিতে রাজধানী ঢাকাসহ বড় বড় শহর থেকে বিপুলসংখ্যক মানুষ ছুটে যাচ্ছেন মফস্বলে। আবার শহরের প্রার্থীদের পক্ষে নির্বাচনী প্রচার চালাতে তাঁদের স্বজনেরা গ্রাম থেকে ছুটে আসছেন। এছাড়া বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকেও অনেক প্রবাসী স্বজনদের পক্ষে প্রচারে অংশ নিতে দেশে আসছেন। ফলে আসন্ন সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সারাদেশে ব্যাপক উৎসাহ–উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। শহর–বন্দর ও গ্রামগঞ্জের হাট–বাজারে চায়ের দোকান ও রেস্টুরেন্ট থেকে শুরু করে সর্বত্র আড্ডা জমে উঠেছে। এসব আড্ডায় আলোচনায় প্রাধান্য পাচ্ছে কে কোন আসনের প্রার্থী এবং কার অবস্থান কার চেয়ে ভাল।
 দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। নির্বাচন কমিশনে নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে আওয়ামি লিগ ও জাতীয় পার্টিসহ ২৯টি দল নির্বাচনে অংশ নিচ্ছে। আর বিএনপিসহ ১৬ টি দল এক দফা দাবিতে রাজপথে আন্দোলন করছে। 
এদিকে বিএনপি সহ একাধিক সমমনস্ক দল নির্বাচন প্রতিহত করতে আগামী ৬ ও ৭ ডিসেম্বর সারাদেশে সর্বাত্মক ৪৮ ঘন্টা অবরোধের ডাক দিয়েছে। পাশাপাশি আগামী ১০ ডিসেম্বর রবিবার আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকাসহ সারাদেশে জেলা সদরে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Israel-Hamas War: ইজরায়েল-হামাস যুদ্ধ জারি, গাজায় মৃত প্রায় ৩০ হাজার ...

Bangladesh: ড.ইউনুসকে ৫০ কোটি টাকা জমা দিয়ে আপিল করার নির্দেশ বাংলাদেশ হাইকোর্টের ...

শুক্রবার মস্কোয় সমাধি দেওয়া হবে নাভালনিকে

BIRTH: দক্ষিণ কোরিয়ায় কমছে জন্মহার

Saudi Arabia: সৌদিতে একদিনে সাতজনের শিরচ্ছেদ

Russia: পেট্রোল রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি রাশিয়ার...

Myanmar: মায়ানমার যুদ্ধ, আরাকান আর্মির হামলায় নিহত ৮০ জুন্টা সেনা ...

'বাংলাদেশ-ভারত সহযোগিতা জরুরি', ভারতীয় বিমান বাহিনীর প্রধানকে বললেন শেখ হাসিনা ...

Mohammad Shtayyeh: প্যালেস্তাইনের প্রধানমন্ত্রীর পদত্যাগ ...

Aaron Bushnell: গাজায় গণহত্যার প্রতিবাদে শরীরে আগুন দিয়েছিলেন, মৃত্যু মার্কিন সেনার ...

Cough Syrup: ভারতীয় কফ সিরাপে শিশুমৃত্যু, উজবেকিস্তানে ২৩ জনের জেল ও জরিমানা...

Dhaka: ‌‌ঢাকায় ভারতীয় বিমানবাহিনীর প্রধান

ইউক্রেনের ৩১ হাজার সেনা নিহত: জেলেনস্কি

Jabalia: গাজায় খাদ্য সংকট, ঘোড়ার মাংস খাওয়ানো হচ্ছে শিশুদের...

২৪ কোটি বছরের পুরনো চীনা ড্রাগনের সন্ধান পেলেন বিজ্ঞানীরা...

Washington: ইজরায়েলি দূতাবাসের সামনে গায়ে আগুন দিলেন মার্কিন সেনা সদস্য...

সোশ্যাল মিডিয়া