বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle

Lifestyle: একঘেয়ে জীবন থেকে মুক্তি পাবেন কোন উপায়ে?

Lifestyle: একঘেয়ে জীবন থেকে মুক্তি পাবেন কোন উপায়ে?

AA | ১৪ অক্টোবর ২০২৩ ১৮ : ০৩


আজকাল ওয়েবডেস্ক: একঘেয়েমি কোনও বিরল ঘটনা নয়। একটি গবেষণায় দেখা গিয়েছে যে নব্বই শতাংশ শিক্ষার্থী দিনে একবার বিরক্ত বোধ করতে পারে। অন্য একটি গবেষণায় বলা হয়েছে যে, ষাট শতাংশ প্রাপ্তবয়স্ক দশ দিনের মধ্যে অন্তত একবার একঘেয়েমি অনুভব করতে পারেন। এই অবস্থার মোকাবিলা করবেন কীভাবে?
 
আমরা সফল ব্যক্তিদের গল্পেও একঘেয়েমি পাই অনেকসময়। বিষয়টা স্বাভাবিক। যেকোনও মানুষই এই অবস্থার মুখোমুখি হতে পারেন। অনেকে ক্রিয়েটিভ যা আবার এই একঘেয়েমি, একাকীত্বের মধ্যেই নতুন কিছু করার তাগিদ পান। কাজ নিয়ে নতুন নতুন উদ্ভাবনী শক্তি আবিষ্কার করেন। আবার অনেকেই রোজ একই রুটিন মাফিক চলতে চলতে বিরক্ত হয়ে ওঠেন। এছাড়াও আরও কয়েকটি কারণে এই অনুভূতি হয়। অর্থপূর্ণ কথোপকথন ছাড়াই দীর্ঘ সময়ের জন্য একা থাকা একঘেয়েমি এবং একাকীত্বের কারণ হতে পারে। উচ্চ প্রত্যাশা থাকলে এবং তা পূরণ না হলে আমরা বিরক্ত হয়ে যাই। এবং আগ্রহ হারাতে শুরু করি। ব্যস্ত জীবনধারায় অনেকেই শরীরচর্চা করার সময় পান না। সমীক্ষা বলছে, শারীরিকভাবে সক্রিয় না থাকলেও একঘেয়েমিতে ভুগতে পারেন অনেকে।
একঘেয়েমি থেকে রেহাই পেতে ডিভাইসগুলি থেকে দূরে থাকতে হবে। রিলস দেখা, বা সোশ্যাল মিডিয়ার বিনোদন থেকে সরে আসতে হবে। বিরক্ত হলে হবে না। মন দিতে হবে ভাললাগার কাজে। একঘেয়েমির মুহূর্তগুলির মধ্যে ভারসাম্য খুঁজে পেতে সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত রাখতে হবে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া