বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Tripura: ৩০ হাজার টাকায় কন্যাসন্তান বিক্রি, কয়েক ঘণ্টার মধ্যে মায়ের কোলে ফেরাল প্রশাসন

Pallabi Ghosh | ২৫ নভেম্বর ২০২৩ ১৫ : ৪৩


সমীর ধর, আগরতলা: অভাবের তাড়নায় বিক্রি করে দেওয়া দেড় দিনের শিশুসন্তানকে প্রায় দুশো কিলোমিটার দূর থেকে উদ্ধার করে এনে একরকম ঢাকঢোল পিটিয়েই মায়ের কোলে ফেরালেন সরকারি প্রশাসনের কর্তারা। ঘটনা ত্রিপুরার খোয়াই জেলায়।
খোয়াই জেলার তেলিয়ামুড়া মহকুমার মুঙ্গিয়াকামী ব্লকের বংশীবাড়িতে অতি-অভাবী দিনমজুর খোকেন দেববর্মার স্ত্রী একটি কন্যাসন্তানের জন্ম দেন ২০ নভেম্বর। আগেরও একটি কন্যাসন্তান রয়েছে তাঁদের। স্ত্রী সুস্থ হওয়ার আগেই খোকেন ৩০ হাজার টাকায় সদ্যোজাত সন্তানটিকে এক ব্যক্তির কাছে বিক্রি করে দেন। এলাকাটি আবার রাজ্যের উপজাতি কল্যাণমন্ত্রী বিকাশ দেববর্মার নির্বাচনী এলাকা। সাংবাদিকরা বিষয়টি মন্ত্রীর নজরে নিলে মন্ত্রী নড়েচড়ে বসেন। প্রসঙ্গত, বিজেপি সরকারের গত সাড়ে পাঁচ বছরে শুধু খোয়াই জেলাতেই অভাবের জ্বালায় সন্তান বিক্রির আরও অন্তত ৩টি ঘটনা ঘটেছে। এবারই প্রশাসনের এইরকম তৎপরতা প্রথম। খোয়াই-এর ডিসিএম সৌরভ দাস-এর নেতৃত্বে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের অফিসার কর্মী, চাইল্ডলাইনের কর্মীরা এবং পুলিশ মিলে বিরাট বাহিনী গোমতী জেলার করবুক মহকুমা থেকে বিক্রি হওয়া শিশুটিকে উদ্ধার করে তেলিয়ামুড়া হাসপাতালে আনে। আনা হয় মা বাবা-কে। বাবা নিরীহ দিনমজুর খোকেন দেববর্মা সাংবাদিকদের প্রশ্নের জবাবে ৩০ হাজার টাকায় শিশু বিক্রির কথা স্বীকার করেন। তাঁর কথায়, খাবার নেই, জামাকাপড় নেই, ভাঙা ঘর। কী করে মেয়ের দেখভাল করবেন? শুক্রবার রাতে জেলাশাসক চাঁদনি চন্দ্রন তেলিয়ামুড়া হাসপাতালে জানান, শিশুটিকে কার কাছে থাকবে কয়েকদিন পর বাবা-মার সঙ্গে কথা বলে ঠিক করা হবে। শিশু ফিরিয়ে আনলেও পাহাড়ে অভাব দূর করার কী ব্যবস্থা হবে সে সম্পর্কে জেলাশাসক অবশ্য কিছু বলেননি।
প্রসঙ্গত, খোয়াই, ধলাই-সহ ত্রিপুরার বিভিন্ন জেলার জনজাতি অধ্যুষিত বসতিগুলোতে তীব্র অভাব অনটনের খবর প্রায় প্রতিদিন উঠে আসছে স্থানীয় সংবাদ মাধ্যমে। ধলাইয়ের লংতরাইভ্যালি মহকুমার মানিকপুর, রাজধর, মালিধর, খোয়াই জেলার তেলিয়ামুড়া মুঙ্গিয়াকামী ব্লক, চাম্পাহাওর, তুলিশিখর অঞ্চলে খাদ্য ও কাজের তীব্র হাহাকার চলছে বলে ঘুরে এসে জানিয়েছেন উপজাতি এলাকা স্বশাসিত জেলা পরিষদের প্রাক্তন মুখ্যনির্বাহী সদস্য রাধাচরণ দেববর্মা। দুই মাস আগে মনরেগার কাজ করিয়েও মজুরি না মেটানোয় অভাব তীব্রতর হয়েছে। তার ওপর ঊণকোটি ও ধলাই জেলার পাহাড়ি এলাকায় চলছে ডেঙ্গু এবং ম্যালেরিয়ার প্রাদুর্ভাব।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

GUJRAT: আইন বিশ্ববিদ্যালয়ে অগুন্তি ধর্ষণ, স্তম্ভিত আদালত ...

SUICIDE: পরীক্ষা হলে পৌঁছতে দেরি, আত্মহত্যা পড়ুয়ার...

LEOPARD: দেশে বাড়ল লেপার্ডের সংখ্যা

Bodies Found:‌ গাছ থেকে উদ্ধার দুই নাবালিকার ঝুলন্ত দেহ, উঠল যৌন নির্যাতনের পর খুনের অভিযোগ ...

SAVES LIFE: তেলেঙ্গানায় পুলিশকর্মীর তৎপরতায় রক্ষা পেল কৃষকের প্রাণ ...

Train Accident: আগুন আতঙ্কে ট্রেন থেকে ঝাঁপ, ঝাড়খণ্ডে ভয়াবহ দুর্ঘটনায় মৃত ২...

আমরণ অনশন শুরু করেও জরুরি তলবে ফের দিল্লি পাড়ি প্রদ্যোতকিশোরের...

উত্তর ভারতের একমাত্র কংগ্রেস শাসিত রাজ্যে ‘‌অপারেশন লোটাস’‌...

National Science Day: জাতীয় বিজ্ঞান দিবসে দিনভর অনুষ্ঠান

Narendra Modi: ইসরোর বিজ্ঞাপন ঘিরে তামিলনাড়ু সরকারকে আক্রমণ মোদির...

CAA: মার্চে কার্যকর হবে সিএএ

TMC: বাংলার বঞ্চনার অভিযোগে দিল্লিতে সরব তৃণমূল ...

কানাডায় ভারতীয় কূটনীতিকদের ‘হুমকি ও ভয়’ দেখানো হয়েছে: জয়শঙ্কর ...

Tripura: দিল্লি থেকে ফিরে আমরণ অনশনের সিদ্ধান্ত প্রদ্যোৎ কিশোরের ...

Delhi: যুবকের পেট থেকে মিলল ৩৯টি কয়েন, ৩৭টি চুম্বক ...

সোশ্যাল মিডিয়া