শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal.in

প্রাক্তন আইএএস অফিসার, সাংসদদের প্রার্থী করল বিজেপি ‌

Election: প্রাক্তন আইএএস অফিসার, সাংসদদের প্রার্থী করল বিজেপি ‌

RB | ০৯ অক্টোবর ২০২৩ ১৭ : ৩২


বীরেন ভট্টাচার্য,‌ দিল্লি:‌ দলের নিচু তলার নেতা, কর্মীদের দিল্লিতে দরবারেও কোনও ফল হল না। রাজস্থানে প্রাক্তন আইএএস অফিসার চন্দ্রমোহন মিনাকে বাস্সি কেন্দ্র থেকে প্রার্থী করল বিজেপি। সোমবার দিল্লিতে দলের সদর দপ্তরের তরফে রাজস্থানে ৪১ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়। তারমধ্যে বাস্সি কেন্দ্রটি নিয়ে নজর ছিল। আইএএস অফিসারদের ভোটের ময়দানে নামানোর বিরুদ্ধে পথে নেমে আন্দোলন শুরু করেছেন দলের নিচু তলার নেতা, কর্মীরা। দিল্লিতে এসে দলের সাধারণ সম্পাদক সংগঠন বিএল সন্তোষ, কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখওয়াতের সঙ্গে দেখাও করেন রাজ্য বিজেপির নেতারা। যদিও তাঁদের মতামত আপত্তিতে আমল না দিয়ে চন্দ্রমোহন মিনাকেই বাস্সি কেন্দ্র থেকে প্রার্থী করল বিজেপির শীর্ষ নেতৃত্ব।
 রাজস্থানে মোট ৪১ জন প্রার্থীর মধ্যে মাত্র ৪ জন মহিলা। তাঁদের মধ্যে রয়েছেন সুজানগড় কেন্দ্র থেকে প্রার্থী সন্তোষ মেঘওয়াল, বিদ্যাধর নগর আসনে প্রার্থী দিয়া কুমারী, হিন্দুঁয়ায় প্রার্থী রাজকুমারি যাতব এবং বাগিডোরায় কৃষ্ণা কাটারাকে প্রার্থী করা হয়েছে। এই চারজনের মধ্যে দিয়া কুমারি সাংসদ। মোট ৬ জন সাংসদকে রাজস্থানে ভোটের ময়দানে প্রার্থী করা হয়েছে। রাজ্যবর্ধন সিং রাঠোর, খিড়োরি লাল মিনা সাংসদদের মধ্যে উল্লেখযোগ্য প্রার্থী। রাজ্যসভার সাংসদ খিড়োরিলাল মিনা বিজেপির অন্যতম চমক। মধ্যপ্রদেশে শিবরাজ সিং চৌহ্বানকে নিয়ে জল্পনার অবসান ঘটাল বিজেপি। নিজের চিরাচরিত কেন্দ্র বুধনি আসনেই প্রার্থী করা হয়েছে। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রকে প্রার্থী করা হয়েছে দাতিয়া কেন্দ্রে। সোমবার মধ্যপ্রদেশের চতুর্থ দফায় ৫৭ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়। তাঁদের মধ্যে রয়েছে ২৪ জন রাজ্যের মন্ত্রী। ২৩০ আসনের মধ্যপ্রদেশ বিধানসভার ১৩৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। বিধানসভার অধ্যক্ষ গিরিশ গৌতমকে প্রার্থী করা হয়েছে দেওতালাব কেন্দ্রে। তবে এদিন মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে ঘোষিত ৫৭ জন প্রার্থীর মধ্যে মহিলা প্রার্থীর সংখ্যা মাত্র ৫ জন।
 তবে ছত্তিশগড়ে ৬৪ জন প্রার্থীর মধ্যে ৯ জন মহিলাকে প্রার্থী করেছে বিজেপি। ভরতপুর–সোনহাট কেন্দ্রের প্রার্থী রেণুকা সিং সাংসদ। তিনি কেন্দ্রীয় আদিবাসী উন্নয়ন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী। রেণুকা সিং এবং পাতালগাঁও আসনে প্রার্থী গোমতী সাই সাংসদ। বায়গড় কেন্দ্রে প্রাক্তন আইএএস অফিসার ওপি চৌধুরীকে প্রার্থী করা হয়েছে। কেশকল আসনে প্রার্থী অবসরপ্রাপ্ত আইএএস অফিসার নীসকণ্ঠ টেকাম। মোট তিনজন সাংসদ রেণুকা সিং, গোমতী সাই এবং লোরমি কেন্দ্রের প্রার্থী সাংসদ অরুণ সাও বিধানসভা নির্বাচনের ময়দানে। 



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া