বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal.in

ভোট ঘোষণার পর প্রচারে কংগ্রেস-‌বিজেপি, ‌দিল্লিতে দলের দপ্তরে টিকিট প্রত্যাশীদের ভিড়

Election: ভোট ঘোষণার পর প্রচারে কংগ্রেস-‌বিজেপি, ‌দিল্লিতে দলের দপ্তরে টিকিট প্রত্যাশীদের ভিড়

PB | ১০ অক্টোবর ২০২৩ ১৭ : ১৫


আবু হায়াত বিশ্বাস, দিল্লি: ভোটের নির্ঘণ্ট ঘোষণার পরেই তৎপরতা শুরু হয়েছে বিজেপি ও কংগ্রেস শিবিরে। রাজধানীর দীনদয়াল মার্গের বিজেপি দপ্তর হোক কিংবা ২৪ আকবর রোডের কংগ্রেস দপ্তর। থিক থিকে ভিড় লেগেই আছে গত কয়েকদিন ধরে। বাইরে ছোট-‌বড়-‌মাঝারি নেতাদের গাড়ির লম্বা লাইন। ভোটমুখী রাজ্যের স্থানীয় নেতারা প্রার্থী হওয়ার আশায় হাজির হচ্ছেন দপ্তরে। কোনও বিধায়ক কিংবা দলের নেতাদের বিরুদ্ধে নালিশের পাশাপাশি নিজদের প্রার্থীর সুপারিশও করছেন। দলের ছোট-‌বড় মাঝারি নেতাদের হাতে ধরিয়ে দিচ্ছেন তাদের ‘‌প্রোফাইল’।‌ দিল্লিতে দপ্তরে থাকা নেতারা কাউকেই নিরাশ করছেন না, তাঁদের দেওয়া কাগজপত্র হাতে তুলে নিচ্ছেন। কংগ্রেসের এক নেতার কথায়, ‘‌সবচেয়ে বেশি লোকজন আসছেন রাজস্থান এবং মধ্যপ্রদেশ থেকে। কেন্দ্রীয় নির্বাচন কমিটি প্রার্থী চূড়ান্ত করে। সেসব জেনেও টিকিট প্রত্যাশীরা দপ্তরে ভিড় জমাচ্ছেন।’ এদিকে, ‌ভোট ঘোষণা হওয়ার পরেই আদর্শ আচরণবিধি চালু হয়ে গেছে পাঁচ রাজ্যে। ভোটমুখী রাজ্যে প্রচারে জোর দিয়েছে কংগ্রেস-‌বিজেপি সহ অন্য রাজনৈতিক দলগুলি। মধ্যপ্রেদশে রাহুল গান্ধী জনসভা করেন। একই দিনে তেলেঙ্গানার আদিলাবাদে জনসভা করেন বিজেপি নেতা অমিত শাহ। 
নির্বাচনী আচরণবিধি কার্যকর হওয়ার পর মঙ্গলবার মধ্যপ্রদেশের শাহদলে প্রথম জনসভা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সভা থেকে শিবরাজ সিং চৌহান সরকারের বিরুদ্ধে দুর্নীতি ও বেকারি ও রাজ্যে বেড়ে চলা অপরাধের ইস্যুতে নিশানা করেন রাহুল। সভায় বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আদবানির লেখা একটি বইয়ের কথা উল্লেখ করে বলেন, গুজরাট নয়, বিজেপি -‌আরএসএসের প্রকৃত গবেষণাগার মধ্যপ্রদেশ। বিজেপিকে আক্রমণ করে রাহুল বলেছেন, ‘‌মধ্যপ্রদেশ গত ১৮ বছর ধরে কৃষক আত্মহত্যা, বেলাগাম দুর্নীতি এবং আদিবাসীদের অপমানের বোঝা বহন করে চলছে। কিন্তু আর নয়, আসন্ন নির্বাচনে মধ্যপ্রদেশের মানুষ বিজেপি সরকারকে উপযুক্ত জবাব দেবে।’‌ রাহুল অভিযোগ করেন, মধ্যপ্রদেশে আরএসএস-‌বিজেপির গবেষণাগারে মৃত মানুষের চিকিৎসা করা হয়! মহাকাল করিডর থেকে শিব জির থেকেও চুরি করা হয়। মিড-‌ডে মিলের টাকা চুরি হয়ে যায়। ব্যাপম কেলেঙ্কারি হয়, এমবিবিএসের আসন বেঁচে দেওয়া হয়। পাটওয়ারি নিয়োগ পেতে ১৫ লক্ষ ঘুষ দিতে হয়। প্রতিদিন ৩ কৃষক আত্মহত্যা করে মধ্যপ্রদেশে। বিজেপির এক নেতা আদিবাসীর উপর প্রস্রাব করে দিয়েছে। ‌এদিনও তিনি জাতভিত্তিক জনগণনার দাবি জোরাল করেছেন সভায়। 
এদিকে, ২০০ আসনের রাজস্থান বিধানসভার ভোটের জন্য সোমবার প্রথম দফায় ৪১ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। এর মধ্যে রয়েছেন সাত জন লোকসভা সাংসদ। কংগ্রেসের এখনও কোনও প্রার্থী তালিকা ঘোষণা হয়নি। কংগ্রেসের প্রার্থী তালিকা আগামী সপ্তাহেই সামনে আসবে বলে দলীয় সূত্রে খবর। এদিনই দিল্লিতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাত করেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকের পরেই চূড়ান্ত হবে তালিকা। ১৮ অক্টোবরের মধ্যে তালিকা চলে আসবে। রাজস্থান কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত নেতা গৌরব গগৈ কংগ্রেস দপ্তরে এদিন বলেন, ‘‌শিগগিরই প্রার্থী ঘোষণা হবে। আগামী সপ্তাহেই বসবে কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক।’‌ কংগ্রেস নেতা দাবি করেন, ‘‌রাজস্থানে বিজেপির তালিকা সামনে আসার পরেই বিজেপিতে কোন্দল শুরু হয়ে গেছে। রাজ্যে এবার দীর্ঘদিনের ধারা বদলে যাবে। ফের ক্ষমতায় ফিরবে কংগ্রেস।’‌‌ 



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া