বুধবার ২৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Indian Army: রূপান্তরকামীদের সেনা বাহিনীতে নিয়োগ নিয়ে আলোচনা শুরু কেন্দ্রের

Kaushik Roy | ১৭ নভেম্বর ২০২৩ ১৫ : ০৩


বীরেন ভট্টাচার্য: সশস্ত্র বাহিনীতে দেশের রূপান্তরকামীদের চাকরি নিয়ে ভাবনা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। তাঁদের কীভাবে বাহিনীতে যুক্ত করা হবে, কোন ভূমিকায় রাখা হবে, এসব নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। সরকারি সূত্রের খবর, গত আগস্টে বৈঠকের পর এই বিষয়ে একটি যৌথ স্টাডি গ্রুপ তৈরি করে প্রিন্সিপাল পার্সোনাল অফিসার্স কমিটি। সেই স্টাডি গ্রুপের প্রধান করা হয় বাহিনীর মেডিক্যাল বিভাগের এক উচ্চ পদস্থ আধিকারিককে। সেই গ্রুপকে রূপান্তরকামীদের সুরক্ষা ও অধিকার আইন প্রতিরক্ষা বাহিনীতে কার্যকর করার বিভিন্ন দিক খতিয়ে দেখতে বলা হয়েছে।

প্রিন্সিপাল পার্সোনেল অফিসার্স কমিটিতে রয়েছেন তিন বাহিনীর শীর্ষ কর্তারা। জানা গিয়েছে, সেনা বাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল ব্রঞ্চের তরফে ডিরেক্টরেটগুলির থেকে মতামত চাওয়া হয়েছে রূপান্তরকামীদের সেনা বাহিনীতে অন্তর্ভুক্ত করা নিয়ে। তাঁদের কীভাবে অন্তর্ভুক্ত করা হবে, কী ভূমিকা থাকবে সব বিষয় নিয়ে মতামত চাওয়া হয়েছে ডিরেক্টরেটগুলির থেকে। সূত্র মারফত জানা গিয়েছে, বেশ কতকগুলি ডিরেক্টরেট ইতিমধ্যেই তাদের মতামত দিয়েছে। সূত্রের খবর, সেখানে রূপান্তরকামীদের কোনও অতিরিক্ত সুবিধা দেওয়ার ব্যাপারে আপত্তি জানানো হয়েছ। বরং বাহিনীর আধিকারিকদের কঠোর প্রশিক্ষণ, এবং নিয়ম পালনের প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়াও রূপান্তরকামীদের সেনা বাহিনীতে নিয়োগ করলে তাঁদের বাড়ি এবং অন্যান্য পরিকাঠামোগত দিক নিয়েও অনেক প্রশ্ন তুলেছে একাধিক ডিরেক্টরেট। রূপান্তরকামীদের জীবনসঙ্গীদের কীভাবে সনাক্ত করা হবে, তাঁদের অন্যান্য কর্মীদের সঙ্গে তাঁদের সংস্কৃতি মেলবন্ধন কীভাবে তৈরি হবে এসব নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রকের বক্তব্য, " এই আইন রূপান্তরকামীদের সমান অধিকার দেওয়ার জন্য। সেনা বাহিনীতে নিয়োগ সক্ষমতা এবং প্রতিভা ভিত্তিক হয়ে থাকে। যদি রূপান্তরকামীদের জন্য সেনা বাহিনীতে নিয়োগের দরজা খুলে দেওয়া হয়, তাহলে সেই আইন একইভাবে প্রযোজ্য হবে। " কেন্দ্রীয় সরকারের আরও দাবি, " সেনা বাহিনীতে শুধু কর্মসংস্থানের জায়গা নয়। সেখানে অনেক প্রশাসনিক জটিলতা রয়েছে। যেমন, তাঁদের ঘর, শৌচালয় ইত্যাদি। এছাড়াও ফিল্ডে মোতায়েন নিয়েও সমস্যা রয়েছে। " বর্তমানে দেশের সশস্ত্র বাহিনীতে কোনও রূপান্তরকামী কর্মী নেই। তবে গত ৩ আগস্ট রাজ্যসভায় রিপোর্ট জমা দিয়েছে কর্মিবর্গ, আইন ও বিচার বিভাগীয় সংসদীয় স্থায়ী কমিটি। সেখানে স্বশস্ত্র বাহিনীতে রূপান্তরকামীদের সংরক্ষণের কথা বিবেচনা করার প্রস্তাব দেওয়া হয়েছে।




বিশেষ খবর

নানান খবর

EVEREST DAY 2024 #everestday2024 #Everest #aajkaalonline

নানান খবর

Accident: কালভার্ট থেকে ছিটকে পড়ল বাস, মৃত ১, আহত অন্তত ২২...

WATER: দিল্লিতে জলের আকাল, অপচয় হলেই হবে জরিমানা

CROCODILE: উত্তর প্রদেশে খাল থেকে রেলিং টপকে রাস্তায় উঠে এল কুমীর...

রজ্যের ভোট

Manoj Pande: মেয়াদ বৃদ্ধি সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডের ...

Narendra Modi: মোদির উদ্দেশে প্রশ্নবাণ বিরোধীদের

Tripura: ৬৭ বছরের রেকর্ড ভাঙা বৃষ্টি ত্রিপুরায়

Narendra Modi: সপ্তম দফা নিবার্চনের আগে কন্যাকুমারীতে ধ্যানে বসতে চলেছেন নরেন্দ্র মোদি...

Karnataka: দাম্পত্য কলহের জের, স্ত্রীর মুন্ডু কেটে, দেহ কয়েক টুকরো করল স্বামী ...

PATNA: বিহারে পরীক্ষা দিয়ে বাইরে বেরিয়ে আসতেই বেধড়ক মার, মৃত্যু কলেজ পড়ুয়ার...

Delhi: ন্যায় বিচার চান সন্তান হারা বাবা মায়েরা

Rahul Gandhi:‌ ভেঙে পড়ল মঞ্চ, পড়তে পড়তে কোনওমতে সামলালেন রাহুল ...

Aravind Kejriwal: অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করে সুপ্রিম কোর্টে কেজরিওয়াল...

Manoj Pande: চাকরির মেয়াদ বাড়ল সেনা প্রধানের

সংসদ ভবনের কাজ চলছে পুরোদমে

Odisha: ইভিএম ভাঙচুরের অভিযোগ, ওড়িশায় গ্রেপ্তার বিজেপি বিধায়ক...

BOMB: মনিপুরের রাস্তা থেকে তিনটি বোমাকে নিষ্ক্রিয় করল সেনাবাহিনী...

SWATI: স্বাতী মালিওয়ালের নিশানায় এবার ইউটিউবার ধ্রুব রাঠে...

সোশ্যাল মিডিয়া