বুধবার ২২ মে ২০২৪

সম্পূর্ণ খবর

NHRC: আন্তর্জাতিক অস্বস্তি, অনুমোদন পেল না মানবাধিকার কমিশন

Pallabi Ghosh | ১৪ মে ২০২৪ ২৩ : ০৭


আজকাল ওয়েবডেস্ক, দিল্লি: ভারতের মানবাধিকার কমিশনে ধাক্কা। জাতীয় মানবাধিকার কমিশনকে অনুমোদন দেওয়ার বিষয়টি আবারও পিছিয়ে দিল রাষ্ট্রপুঞ্জের অধীনস্থ গ্লোবাল অ্যালায়েন্স অফ ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনস বা জিএএনএইচআরআই। এই নিয়ে পরপর ২ বছর সিদ্ধান্ত পিছিয়ে দিল রাষ্ট্রপুঞ্জের সংস্থা। এরফলে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ সহ বেশ কিছু সংস্থায় ভোট দেওয়ার ক্ষেত্রের সমস্যায় পড়বে ভারত। নিজেকে বিশ্বগুরু বলে তুলে ধরার চেষ্টা করা মোদির ভারতে মানাবাধিকার কমিশনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠল।
গত ১ মে এই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে উপস্থিত ছিল নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, হন্ডুরাস এবং গ্রিসের মতো দেশগুলি। বৈঠকের চূড়ান্ত সিদ্ধান্ত এখনও প্রকাশ্যে আসেনি। তবে জানা গিয়েছে, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নিয়োগে স্বচ্ছতার অভাব, কমিশনে সংখ্যালঘু এবং লিঙ্গ নির্বিশেষে নিয়োগে সাম্যতা না থাকার কারণে ভারতের মানবাধিকার কমিশনকে এখনই অনুমোদন দিতে নারাজ রাষ্ট্রপুঞ্জ। সিদ্ধান্তের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে জাতীয় মানবাধিকার কমিশনে। সূত্রের খবর, কমিশনে বেশ কিছু পরিবর্তন করার প্রস্তাব দিয়েছে রাষ্ট্রপুঞ্জ। লোকসভা ভোট প্রক্রিয়া চলার কারণে সেগুলি এখনই কার্যকর করা সম্ভব নয় বলে দাবি মানবাধিকার কমিশনের। আগামী সেপ্টেম্বর অথবা পরের বছরের মে মাসের বৈঠকে এই বিষয়ে ফের সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশাবাদী কমিশন।
এদিকে, অনুমোদনের সিদ্ধান্ত পিছিয়ে দেওয়ার পরেই মোদি সরকারের সমালোচনায় সরব বিরোধীরা। কংগ্রেস নেতা পি চিদম্বরম বলেন, "এটা খুবই দুঃখ এবং লজ্জার যে, জাতীয় মানবাধিকার কমিশনকে স্বীকৃতি দিল না জিএএনএইচআরআই। একটি স্বীকৃত মানবাধিকার কমিশন হিসেবে ভারতের জাতীয় মানবাধিকার কমিশনের অনুমোদনের বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া স্থগিত হয় ২০২২ সালে, এরপর আবার ২০২৪। জিএএনএইচআরআই জানিয়েছে, সরকারি হস্তক্ষেপ মুক্ত থাকার বিষয়ে আন্তর্জাতিক মঞ্চকে সন্তুষ্ট করতে পারেনি ভারতের জাতীয় মানবাধিকার কমিশন। এটাই কমিশন এবং ভারত সরকারে ধাক্কা।" তৃণমূল সাংসদ সাকেত গোখলের বক্তব্য, "দুঃখজনক এবং মর্মান্তিক পরিস্থিতি তথাকথিত স্বাধীন সংস্থাটির। অবসরের পর কোনও মোদিভক্তকে কমিশনের প্রধান এবং মানবাধিকার কমিশনকে বিজেপির শাখায় পরিণত করার এটাই পরিণতি। বিজেপির নির্দেশমতো বাংলা সহ বিরোধী শাসিত রাজ্য সম্পর্কে ভুয়ো রিপোর্ট তৈরির জন্য পাঠানো হয় মানবাধিকার কমিশনকে। যদিও বিজেপি শাসিত রাজ্যে মানবাধিকার লঙ্ঘন হলে নীরব থাকে কমিশন। এটা আন্তর্জাতিক স্তরে ভারতের বড় ধাক্কা এবং তার জন্য কৃতজ্ঞ থাকা উচিত মোদির সংকীর্ণ রাজনীতির প্রতি।"




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

DEATH: রিল বানাতে গিয়ে প্রাণ গেল ঝাড়খণ্ডের তরুণের...

Maharashtra: অশান্তির মাঝে কান্নাকাটি, মায়ের হাতে খুন ৩ বছরের শিশুকন্যা ...

HEATWAVE: চলবে তাপপ্রবাহ, রাজধানীতে জারি ‘রেড অ্যালার্ট’...

Jharkhand: প্রেমে আপত্তি, দলিত কিশোরীকে কুড়ুল দিয়ে কুপিয়ে খুন করল দাদারা ...

Bihar: বিহারে বিজেপি-আরজেডির সংঘর্ষে মৃত ১, বন্ধ ইন্টারনেট পরিষেবা ...

Heatwave: ৪৭ ডিগ্রিতে পুড়ছে দিল্লি, শুক্রবার পর্যন্ত উত্তর ভারতে তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা ...

Brij Bhushan Singh: 'আমি দোষী নই, কেন স্বীকার করব?', শ্লীলতাহানি মামলায় আদালতে মন্তব্য ব্রিজভূষণের...

Arvind Kejriwal: কেজরিওয়ালকে হত্যার চক্রান্ত হচ্ছে, অভিযোগ আপের...

Election: ‌বিকেল পাঁচটা অবধি দেশে ভোট পড়ল ৫৬.‌৬৮ শতাংশ, সবচেয়ে কম মহারাষ্ট্রে...

Chattisgarh: ছত্তিশগড়ে পিক আপ ভ্যান উল্টে ভয়াবহ দুর্ঘটনা, মৃত ১৮...

TERRORIST: আহমেদাবাদ থেকে গ্রেপ্তার ৪ আইসিস জঙ্গি

BAIL: শ্লীলতাহানি মামলায় জামিন পেলেন জেডিএস বিধায়ক...

ত্রিপুরায় বিদ্যাজ্যোতিতে মুখ পুড়েছে বিজেপি সরকারের, হতাশ মুখ্যমন্ত্রীও...

Manipur: মণিপুরে বন্দুকবাজের হামলায় নিহত ১, গুরুতর আহত ২...

DEATH: ত্রিপুরায় জুয়াড়ি স্বামীর হাতে খুন স্ত্রী

Bengaluru: মাঝ আকাশে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমানে আগুন, বেঙ্গালুরুতে জরুরি অবতরণ ...

সোশ্যাল মিডিয়া