সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Shantiniketan: পৌষমেলা করতে রাজ্য উদ্যোগী

Pallabi Ghosh | ০৬ ডিসেম্বর ২০২৩ ০৭ : ৩০


চন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, বোলপুর: বিশ্বভারতী মেলা করতে পারছে না জানার পরেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নির্দেশ দিলেন পৌষমেলা করার। সেভাবেই জেলা প্রশাসনকে উদ্যোগ নিতে বলা হয়েছে। এ বিষয়ে শ্রীনিকেতন শান্তিনিকেতন উন্নয়ন কর্তৃপক্ষ (‌এসএসডিএ)‌–র চেয়ারম্যান মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ, বোলপুর পুরসভার চেয়ারম্যান পর্ণা ঘোষ, সব বিধায়ক ও ব্যবসায়ী সমিতির কর্তাদের নিয়ে শুক্রবার বৈঠক ডাকা হচ্ছে।
এদিকে, পৌষমেলার দাবিতে মঙ্গলবার বিশ্বভারতীর উপাচার্যের অফিসে বিক্ষোভ দেখালেন ব্যবসায়ী সমিতি, বাংলা সংস্কৃতি মঞ্চ ও কুটির শিল্পীরা। বিক্ষোভের জেরে কেন্দ্রীয় কার্যালয়ে সামনের বলাকা গেটের তালা ভেঙে যায়। ভেতরে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। যদিও কার্যালয়ে ভারপ্রাপ্ত উপাচার্য, কর্মসচিব কেউই ছিলেন না। প্রসঙ্গত, বিশ্বভারতী কর্তৃপক্ষ ও শান্তিনিকেতন ট্রাস্ট সোমবার যৌথভাবে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছিল, এবারও হচ্ছে না পৌষমেলা। ২০১৯ সালে শেষবার শান্তিনিকেতনে হয়েছিল পৌষমেলা। ২০২০ সালে কোভিড পরিস্থিতির জন্য বন্ধ ছিল মেলা৷ কিন্তু ২০২১ ও ২০২২ সালে তৎকালীন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী পৌষমেলা বন্ধ করে দেন৷ ৮ নভেম্বর উপাচার্য হিসেবে মেয়াদ শেষ হয় বিদ্যুৎ চক্রবর্তীর। নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হন সঞ্জয় মল্লিক। তাই এবার বোলপুর–শান্তিনিকেতনবাসী আশা করেছিলেন পৌষমেলা হবে৷ কর্মসমিতির বৈঠকে পৌষমেলা করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু সোমবার শান্তিনিকেতন ট্রাস্ট ও বিশ্বভারতী কর্তৃপক্ষ বৈঠক করে যৌথ প্রেস বিজ্ঞপ্তি দিয়ে মেলা বাতিল করে দেন। যা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে শান্তিনিকেতনে৷ এদিন উত্তপ্ত হয়ে ওঠে বিশ্বভারতী। বাংলা সংস্কৃতি মঞ্চের পক্ষ থেকে সাবিনা ইয়াসমিন বলেন, ‘‌পৌষমেলা করতে হবে৷ কেন বন্ধ করা হল মেলা?‌ আমাদের সঙ্গে কেন উপাচার্য কথা বলছেন না?‌ এই মেলা আমাদের সবার আবেগ। ইচ্ছাকৃতভাবে বন্ধ করা হচ্ছে ঐতিহ্যের পৌষমেলা।’‌
অন্যদিকে, জাতিবিদ্বেষ মামলায় বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে ১৯ জানুয়ারি বীরভূমের এডিজে আদালতে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ওই দিন তিনি আদালতে হাজির না থাকলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে বলে জানান সিউড়ি কোর্টের সরকারি আইনজীবী। উল্লেখ্য, জাতিবিদ্বেষ মামলা করেন বিশ্বভারতীরই কর্মী প্রশান্ত মেসরাম। বিদ্যুৎ চক্রবর্তী–সহ বিশ্বভারতীর জয়েন্ট রেজিস্ট্রার তন্ময় নাগ, জনসংযোগ আধিকারিক মহুয়া ব্যানার্জি ও ইন্টারনাল অডিট অফিসার প্রশান্ত ঘোষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা তিনি। সেই মামলা চলছে বীরভূমের সিউড়ির এডিজে আদালতে।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Sandeshkhali: শাহজাহানকে গ্রেপ্তারে কোনও বাধা নেই, জানিয়ে দিল আদালত ...

Sandeshkhali: ফের অগ্নিগর্ভ সন্দেশখালি, এবার ক্ষোভের মুখে তৃণমূলের পঞ্চায়েত সদস্য শঙ্কর সর্দার...

Amrit Bharat: ‌অমৃত ভারত স্টেশন যোজনা প্রকল্পের শিলান্যাস অনুষ্ঠানে ব্যান্ডেলে রাজ্যপাল...

Death: ঘুমন্ত অবস্থায় অগ্নিদগ্ধ, মৃত্যু শাশুড়ি-জামাইয়ের ...

Sandeshkhali: সন্দেশখালিতে শাহজাহানের সমর্থনে পোস্টার ...

চা বাগানে কীটনাশক ব্যবহারের অভিনব পদ্ধতি

TMC: তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন তিন নির্দল কাউন্সিলার...

Abhishek Banerjee: পার্থ-জ্যোতিপ্রিয়কে রেয়াত করেনি তৃণমূল, শাহজাহান কে? প্রশ্ন অভিষেকের...

Abhishek Banerjee: আগামীর ভোট কর্মের ভিত্তিতে, সুর বেঁধে দিলেন অভিষেক...

AJIT: তৃণমূল নেতা অজিত মাইতি আটক

Murshidabad: ফরাক্কাতে ট্রাক্টরের ধাক্কাতে মৃত্যু শিশুর ...

Hooghly: লোকসভা ভোটের আগে চুঁচুড়ায় তৃণমূলের কর্মিসভা...

মন্ত্রিত্বের টোপ দিয়ে বিধায়কের থেকে টাকা চাওয়ার অভিযোগ, গ্রেপ্তার ১ ...

সন্দেশখালিতে দলের পদ থেকে অপসারিত শাহজাহানের ভাই 'ডাক্তার' সিরাজ...

Sandeshkhali: ‌সন্দেশখালিতে পুলিশি বাধার মুখে বাম নেত্রী মীনাক্ষী...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া