আজকাল ওয়েবডেস্ক:‌ ২০০৭ সালে টি২০ বিশ্বকাপ জিতেছেন অধিনায়ক হিসেবে। এরপর ২০১১ বিশ্বকাপও জিতেছেন। চ্যাম্পিয়ন্স ট্রফিও জিতেছেন অধিনায়ক হিসেবে। বিশ্বের সেরা ফিনিশার ছিলেন তিনি। সেই মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভেঙে দিলেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান।
মঙ্গলবার ধোনির একটি মাইলস্টোন টপকে নয়া নজির গড়েন বিশ্বজয়ী ইংল্যান্ড দলের অধিনায়ক। নেতা হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর মালিক ছিলেন ধোনি। সেই রেকর্ডকেই এবার ছাপিয়ে গেলেন মর্গ্যান। ক্রিকেটের তিনটি ফরম্যাট মিলিয়ে ৩৩২টি ম্যাচে মোট ২১১টি ওভার বাউন্ডারি রয়েছে অধিনায়ক ধোনির ঝুলিতে। মঙ্গলবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে নেমে সেই সংখ্যাটি টপকে ক্যাপ্টেন হিসেবে নয়া নজির গড়লেন মর্গ্যান। তবে ধোনির থেকে অনেক কম ম্যাচ খেলেই এই মাইলফলক ছুঁলেন তিনি। ১৬৩টি ম্যাচে মর্গ্যানের দখলে ২১২টি ছক্কা।
অধিনায়ক হিসেবে ছক্কা হাঁকানোর নিরিখে মর্গ্যান ও ধোনির সঙ্গে তৃতীয় স্থানে থাকা রিকি পন্টিংয়ের ব্যবধান আবার অনেকটাই। ৩২৪ ম্যাচে প্রাক্তন অসি অধিনায়কের সংগ্রহ ১৭১টি ছক্কা। ক্যাপ্টেন হিসেবে আন্তর্জাতিক ম্যাচে ১৭০ এবং ১৩৫টি ছক্কা মেরে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকালাম এবং দক্ষিণ আফ্রিকার এবি ডিভিলিয়ার্স।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top