‌সঞ্জয় বিশ্বাস, দার্জিলিং: এনআরসি–‌সিএএ নিয়ে ফের চাপে বিজেপি। কয়েক মাস আগেই লোকসভা নির্বাচনে বিজেপি–‌র পাশে দাঁড়িয়েছিল জিএনএলএফ। এবার বিজেপি–‌র সঙ্গে তাঁদের দূরত্ব অনেকটাই বাড়ছে। মুখ্যমন্ত্রী পাহাড়ে থাকার সময়ই জিএনএলএফ নেতৃত্ব জানিয়ে দিলেন, এনআরসি–‌সিএএ বিষয়ে বিজেপি–‌র অবস্থানে তাঁদের সায় নেই। প্রয়োজনে এর বিরুদ্ধে তাঁরা আন্দোলনে নামতেও রাজি। 
এনআরসি, সিএএ, এনপিআর–‌এর বিরুদ্ধে রাজ্যের নানা প্রান্তে তীব্র আন্দোলনের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বুধবার পাহাড়ে মহামিছিল করবেন মুখ্যমন্ত্রী। বিনয়পন্থী মোর্চা ও তৃণমূলের পাশাপাশি যোগ দেবেন সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ। পাহাড়ের মানুষের মনোভাব আঁচ করেই জিএনএলএফ নেতৃত্ব সুর বদল করেছেন বলে রাজনৈতিক মহলের দাবি। জিএনএলএফ কার্যত মুখ্যমন্ত্রীর অবস্থানকেই সমর্থন করে বসলেন। দলের একটি অংশ মুখ্যমন্ত্রীর মিছিলে হাঁটার পক্ষে। যদিও কেউ কেউ পাল্টা দাবি তুলে ধরতে চাইছেন। 
মঙ্গলবার দার্জিলিং প্রেস গিল্ডে সাংবাদিক সম্মেলন করে জিএনএলএফ সম্পাদক মহেন্দ্র ছেত্রি জানান, ‘‌ষষ্ঠ তপশিলই একমাত্র সমাধান। তাই আমরা চাই, দার্জিলিংকে ষষ্ঠ তপশিলের আওতায় নিয়ে আসা হোক।’‌ ষষ্ঠ তপশিলের দাবি মেনে নিলে তাঁরা তৃণমূলের সঙ্গে পা মেলাতে রাজি, এ কথাও কার্যত মেনে নিয়েছেন জিএনএলএফ নেতৃত্ব। তাঁদের কথায়, এনআরসি নিয়ে পাহাড়ের মানুষের মধ্যে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। অসমে এনআরসি–‌তে ১ লক্ষ গোর্খা জনজাতির মানুষের নাম বাদ পড়ায় সেই আতঙ্ক আরও বেড়েছে। এভাবে আতঙ্ক ও অবিশ্বাসের বাতাবরণ থাকুক, তা আমরা চাই না। কেন্দ্রের উচিত উন্নয়নের দিকে নজর দেওয়া।
অন্যদিকে, দার্জিলিঙে এসে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির নেতারাও এনপিআর–‌এর বিরোধিতা করেছেন। তাঁরাও পাহাড়ে এর বিরুদ্ধে আন্দোলন করার পাশাপাশি সংগঠন বাড়ানোর কথা জানিয়েছেন। সেখানে ছিলেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির নেতা প্রদ্যুৎচন্দ্র সিনহা ও ফয়জল আহমেদ। উল্লেখ্য, সোমবারই শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য এনপিআর–এর বিরোধিতা করে জানিয়েছেন, তাঁরা পুরনিগমের কর্মীদের নির্দেশ দিয়েছেন যাতে এনপিআর–‌এর কাজ না করা হয়। শুধুমাত্র জনগণনার কাজ করা হবে। 
যুব মোর্চার নেতা কেশবরাজ পোখরেল জানান, ‘‌এখন সবাই বুঝতে পারছেন। অথচ আগে জিএনএলএফ আমাদের বিরোধিতা করে গেছে। এখন আবার আমাদের রাস্তাতেই হাঁটতে হচ্ছে।’‌ এদিকে, হরকাবাহাদুর ছেত্রির জন আন্দোলন পার্টিও চাইছে মমতা ব্যানার্জির সঙ্গে আলোচনায় বসতে।

জনপ্রিয়

Back To Top