আজকাল ওয়েবডেস্ক:‌ ইদের দিনে সাতটি উটকে কোরবানির হাত থেকে রক্ষা করল পেটা ইন্ডিয়া। উত্তরপ্রদেশের বারণসী ও জৌনপুরে কয়েক সমাজকর্মী ও সরকারি আধিকারিকের সাহায্য নিয়ে এই অভিযান চালায় পেটা সংস্থার ভারতীয় শাখা। পশুদের অধিকার রক্ষার জন্য কাজ করে এই সংস্থা, পিপলস ফর দ্যা এথিক্যাল ট্রিটমেন্ট ফর অ্যানিমেলস। ইদের দিনে এমন অনেক পশু কোরবান হয়, যা ২০১১ সালের খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী বেআইনি। খাদ্য সুরক্ষা আইনে বলা আছে, ভারতে খাদ্যের জন্য শুধুমাত্র মাছ, ভেড়া, শুয়োর, ছাগল, হাঁস-মুরগি–জাতীয় প্রাণীকেই হত্যা করা যাবে। পাশাপাশি যেসব কসাইখানার সরকারি শংসাপত্র রয়েছে, শুধুমাত্র সেখানেই এই জাতীয় প্রাণীদের কিছু নির্দিষ্ট নিয়ম মেনে হত্যা করতে হবে। 
পাঁচটি উটকে বারাণসী থেকে ও বাকি দুটিকে জৌনপুর থেকে উদ্ধার করেছে পেটা। ইদের মতো দিনগুলির দিকে বেশি নজর রাখে পেটা। কারণ এই দিনগুলিতেই বেআইনি ভাবে পশু হত্যা বেশি হয়। পেটার এই অভিযানে উত্তরপ্রদেশের কয়েকজন সরকারি আধিকারিকেরাও পাশে ছিলেন। 
ভারতের পশু কল্যান পর্ষদের প্রাক্তন আধিকারিক কামনা পান্ডে জানিয়েছেন, ‘‌পশুদের ওপর অত্যাচার ও বেআইনিভাবে পশু হত্যার ঘটনায় জেলা প্রশাসনকে আরও কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।’‌  

জনপ্রিয়

Back To Top