আজকাল ওয়েবডেস্ক:‌ মঙ্গলবার সকাল ৯.‌২ মিনিটে সফলভাবে চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল চন্দ্রযান–২। একথা জানাল ইসরো। ইসরো বিবৃতি দিয়ে জানিয়েছে, চন্দ্রযান–২ পরিকল্পনামতোই লুনার অরবিট ইনসার্টেশন বা এলওআই–এ দক্ষভাবে ঢুকতে ২৮ মিনিটের কিছু বেশি সময় নিয়ে সকাল ৯.‌২ মিনিটে ঢুকে পড়েছে। এজন্য অনবোর্ড প্রপালশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। ঢুকতে  সময় ছিল ১৭৩৮ সেকেন্ড। বিবৃতিতে ইসরো আরও বলেছে, এভাবে পরপর চাঁদের কক্ষপথের স্তর পেরিয়ে চাঁদের মেরুর ঠিক উপরে অবস্থিত চূড়ান্ত কক্ষপথে ঢুকবে চন্দ্রযান–২। যেটা চাঁদের মাটি থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত।

এরপর ল্যান্ডার অরবিটার থেকে নিজেকে বিচ্ছিন্ন করে ফেলবে। তারপর কয়েকটি জটিল স্তর দক্ষতার সঙ্গে পেরিয়ে ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে সফ্‌ট ল্যান্ডিং বা হাল্কাভাবে অবতরণ করবে। 
বেঙ্গালুরুতে ইসরোর টেলিমেট্রি, ট্র‌্যাকিং অ্যান্ড কমান্ড নেটওয়র্ক–এর মিসন অপারেশনস্‌ কমপ্লেক্স ক্রমাগত মহাকাশযানের গতিবিধি পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে। তাদের সহায়তা করছে বেঙ্গালুরুর বায়লালুতে অবস্থিত ইন্ডিয়ান ডিপ স্পেস নেটওয়র্ক। ইসরো জানিয়েছে বুধবার দুপুর ১২.‌৩০–১৩.‌৩০ মিনিটের মধ্যে এলওআই–এর পরবর্তী স্তর পেরবে চন্দ্রযান–২।
ছবি:‌ ইসরো      

জনপ্রিয়

Back To Top