আজকালের প্রতিবেদন: পশ্চিমবঙ্গে উদ্যোগপতিদের জন্য যথাযথ পরিবেশ তৈরি করে দিতে পারে সেলফ হেল্প গ্রুপ ও স্টার্ট–আপ সংস্থাগুলির মিলিত প্রচেষ্টা। এমনটাই মনে করেন পশ্চিমবঙ্গ সরকারের তথ্যপ্রযুক্তি দপ্তরের অতিরিক্ত সচিব দেবাশিস সেন। তিনি উদ্বোধন করেছেন ‘‌ব্লুমবার্গ কলকাতা’‌ নামে এক প্রকল্পের। উদ্দেশ্য, প্রথম প্রজন্মের মহিলা উদ্যোগপতিদের সহায়তা করা। প্রকল্পের উদ্যোক্তা মার্লিন গ্রুপ। ওই গোষ্ঠী অ্যাক্রোপলিস মলের ডেভেলপার। ‘‌ব্লুমবার্গ কলকাতা’‌ প্রকল্পের উদ্দেশ্য মহিলা পরিচালিত স্টার্ট–আপ সংস্থাগুলির সঙ্গে বাজারের যোগাযোগ করিয়ে দেওয়া।
দেবাশিস সেন বলেন, স্টার্ট–আপ সংস্থাগুলি যাতে বিকশিত হতে পারে, সে জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা প্রয়োজন। বিশেষত মহিলা পরিচালিত স্টার্ট–আপ সংস্থার ক্ষেত্রে এই প্রয়োজনীয়তা আরও বেশি। তাঁর কথায়, মহিলাদের ক্ষমতায়নের জন্য পশ্চিমবঙ্গ সরকার অনেকগুলি উদ্যোগ নিয়েছে। তার অন্যতম হল ‘‌কন্যাশ্রী’‌। এর পরের ধাপ হল মেয়েদের স্বনির্ভর করে তোলা। স্টার্ট–আপদের সঙ্গে বাজারের যোগাযোগ করিয়ে দেওয়ার উদ্যোগ প্রশংসনীয়। দেবশিসবাবুর ধারণা, মহিলা উদ্যোগপতিরা খাবার, কেয়ার ইন্ডাস্ট্রি ও রিসাইক্লিংয়ের ক্ষেত্রে ভাল কাজ করতে পারবেন। তাঁর কথায়, রিসাইক্লিং আমাদের কাছে একটা বড় চ্যালেঞ্জ। মহিলা উদ্যোগপতিরা এই সমস্যার সমাধানে এগিয়ে আসতে পারেন। সরকার চেষ্টা করছে যাতে নানাভাবে মহিলা উদ্যোগপতিদের জন্য উপযুক্ত পরিবেশ গড়ে তোলা যায়।
মার্লিন গ্রুপের চেয়ারম্যান সুশীল মোহতা বলেন, স্টার্ট–আপ সংস্থাগুলির সঙ্গে বাজারের যোগাযোগ করিয়ে দেওয়ার জন্য তাঁদের শপিং মলকে একটি প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করতে চান। মার্লিন গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সাকেত মোহতা বলেন, আমরা শুধু নিজেদের শপিং মলেই নয়, মহিলা উদ্যোগপতিদের সারা দেশ জুড়ে বাজার তৈরি করে দেওয়ার পক্ষপাতী। সেজন্য আগামী দিনে আমাদের নির্দিষ্ট পরিকল্পনা আছে। আমরা বড় শিল্প সংস্থাগুলির সঙ্গে স্টার্ট–আপদের যোগযোগ করিয়ে দিতে চাই। মম’‌স টাচ–এর প্রোমোটার অপর্ণা ধর এই লিঙ্কেজ প্রকল্পে একটি স্টল দিয়েছেন। তিনি বলেন, আমরা সত্যিই ভাল সাড়া পাচ্ছি। ব্যাপারটা খুবই উৎসাহব্যঞ্জক। বড় শপিং মলগুলিতে যদি নিয়মিত মহিলা উদ্যোগপতিদের সুযোগ করে দেওয়া হয়, তা হলে তাঁদের পণ্য ও পরিষেবার জন্য বাজার পেতে সুবিধে হবে। 
স্বপ্না ক্রিয়েশনের কর্ত্রী স্বপ্না মিশ্রও মনে করেন, স্টার্ট–আপদের জন্য এটা একটা দারুণ সুযোগ।‌

জনপ্রিয়

Back To Top