আজকালের প্রতিবেদন
বঙ্গোপসাগরে ফের দানা বাঁধছে নিম্নচাপ। এর প্রভাবে সোমবার থেকে ফের একবার দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে। তবে হালকা বৃষ্টি নাকি ভারী?‌ তা নির্ভর করবে দানা বাঁধার পর নিম্নচাপটি কোন দিকে যাচ্ছে তার ওপর। যদি নিম্নচাপটি ওডিশার দিকে এগোয় সেক্ষেত্রে দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। শনিবার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।
কয়েকদিন আগেই নিম্নচাপের বৃষ্টিতে ভিজেছে কলকাতা–সহ গোটা দক্ষিণবঙ্গ। সেটি বুধবার শক্তি হারায়। এটির প্রভাব কাটতে না কাটতেই উত্তর–পশ্চিম ও সংলগ্ন উত্তর–পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত দানা বেঁধেছে। সেটিকে কেন্দ্র করে দানা বাঁধছে একটি নিম্নচাপও। যা রবিবার আরেকটু শক্তি বাড়াতে পারে। এর পাশাপাশি সক্রিয় রয়েছে বর্ষারেখা। যা শনিবার বক্সার, বোকারো, কলকাতা হয়ে উত্তর–পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। ফলে রবিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বর্ষার স্বাভাবিক বৃষ্টি ঝরতে পারে।
সোমবার থেকে অবস্থার কিছু বদল হতে পারে। বঙ্গোপসাগরে দানা বাঁধা নিম্নচাপ যদি এরাজ্যের উপকূল ঘেঁষে এগোয়, তাহলে দক্ষিণঙ্গে বৃষ্টি বাড়বে। আর যদি ওডিশার দিকে বাঁক নিয়ে এগোতে থাকে, তাহলে সেক্ষেত্রে দক্ষিণবঙ্গে তুলনামূলক কম বৃষ্টির সম্ভাবনা থাকছে। হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। উপকূলের জেলাগুলিতে বৃষ্টি একটু বেশি হওয়ার সম্ভাবনা। এর কারণে আকাশ মেঘলা থাকার পাশাপাশি সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা, দুই–ই কিছুটা কম থাকবে। আগামী কয়েকদিন এরকমই চলবে।‌‌

জনপ্রিয়

Back To Top