আজকাল ওয়েবডেস্ক:‌ পুজোর আগেই ফের দাম বাড়ল পেট্রোল ও ডিজেলের। গোটা বিশ্বেই এখন তেলের দাম ঊর্ধ্বমুখী। তার প্রভাব পড়েছে এদেশের বাজারেও। বৃহস্পতিবার থেকে ২৯ পয়সা দাম বেড়েছে পেট্রোলের। ডিজেলের দাম বেড়েছে ১৯ পয়সা। কলকাতায় আজ লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৭৫.৪৩ টাকা ও ডিজেলের দাম হয়েছে ৬৮.৪২ টাকা। 
এদেশের বাজারে পেট্রোল ও ডিজেলের দাম কিছুদিন আগে থেকেই চড়তে শুরু করে। কিছুদিন আগে সৌদি আরবের তেল শোধনাগারে জঙ্গি হানার পর লাগামছাড়া দাম বাড়ে অপরিশোধিত তেলের। অপরিশোধিত তেলের দাম গত চার মাসের মধ্যে সবচেয়ে বেশি ১৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেলপিছু ৭২ মার্কিন ডলার হয়েছিল। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার কাছে থাকা তেল বাজারে ছাড়ার নির্দেশ দিতে বদলে যায় পরিস্থিতি। ১৯ শতাংশের জায়গায় তেলের দামবৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ১০.৬৮ শতাংশে। 
তেল সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, এমনিতেই কয়েকদিন ধরে বিশ্বের বাজারে দর বাড়ছিল জ্বালানির। এদেশেও তার প্রভাব পড়েছিল। এছাড়া ডলারের নিরিখে টাকার মূল্য পড়ে যাওয়ায় বাড়ছে আমদানি খরচ। তার উপর সৌদি তেল শোধনাগারে জঙ্গি হানা। আপাতত ওই দুটি কারখানায় কাজ বন্ধ রয়েছে। পুনরায় সেখানে তেল উৎপাদন শুরু হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। তারপর হয়ত পরিস্থিতি বদলাতে পারে। 
 

জনপ্রিয়

Back To Top