আজকাল ওয়েবডেস্ক:‌ ভয়াবহ জঙ্গি হানায় রক্তাক্ত থাইল্যান্ড। হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ১৫ জন। মঙ্গলবার গভীর রাতে সন্ত্রাস জর্জরিত দেশটির দক্ষিণ অংশে দু’টি পুলিশ চেকপোস্টে হামলা চালায় জঙ্গিরা। এমনটাই জানানো হয়েছে সেনার তরফে। এই হামলাকে বিগত ১৫ বছরের মধ্যে অন্যতম রক্তক্ষয়ী বলে উল্লেখ করা হয়েছে।
থাই সেনা সূত্রে খবর, মঙ্গলবার গভীর রাতে ইয়ালা প্রদেশের দু’টি চেকপোস্টে হামলা চালায় সন্ত্রাসবাদীরা। ঘটনাস্থলেই মৃত্যু হয় ১২ জনের। পরে হাসপাতালে মৃত্যু হয় আরও তিনজনের। আহতের সংখ্যা পাঁচ। পাশাপাশি, জঙ্গিরা এম–১৬ রাইফেল ও শটগান দিয়ে হামলা চালিয়েছিল বলে সেনার তরফে পৃথক এক বিবৃতি জারি করে জানানো হয়েছে। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী এক বিবৃতি দিয়ে বলেছেন, হামলার নেপথ্যে যারা রয়েছে তাদের খুঁজে বের করে উপযুক্ত শাস্তি দেওয়া হবে। এদিকে, এই হামলার পর থেকেই দেশের দক্ষিণ অংশে বিশেষ করে ইয়ালা প্রদেশে জঙ্গিদমন অভিযান আরও তীব্র করে তুলেছে থাই সেনা। এখনও পর্যন্ত বেশ কয়েকজনকে হামলায় জড়িত থাকার সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে।
এখনও পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠন। তবে তদন্তকারীরা মনে করছেন এই হামলার নেপথ্যে রয়েছে ‘বারিসান রেভলুসি নাজিয়নল’ বা বিআরএন নামের জঙ্গিগোষ্ঠী। তাৎপর্যপূর্ণভাবে, গত আগস্ট মাসেই এই জঙ্গিগোষ্ঠী দাবি করেছিল যে থাই সরকারের সঙ্গে তাদের আলোচনা হয়েছে। বন্দি জঙ্গিদের মুক্তির দাবি জানিয়েছিল সংগঠনটি। স্বাভাবিকভাবেই সেই দাবি মানতে অস্বীকার করে সরকার। তার বদলা নিতেই এই হামলা বলে মনে করা হচ্ছে। 

জনপ্রিয়

Back To Top