SNU

শুক্রবার ২১ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

লালবাজারের নয়া উদ্যোগ

ভিড়ের মধ্যে শক্তিশালী নেটওয়ার্কে সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থার কথা ভেবে লালবাজারের হাতে বিশেষ টাওয়ার

Kaushik Roy | ৩০ অক্টোবর ২০২৩ ১২ : ৩৫


অরিজিৎ চ্যাটার্জি: একই জায়গায় বহু মানুষের সমাগম হলে ফোনের নেটওয়ার্ক অনেক সময় ঠিকমতো কাজ করে না। ফলে কাউকে ফোন করে না পাওয়া বা ইন্টারনেট পরিষেবা ব্যাহত হওয়ার মতো সমস্যার মুখোমুখি হতে হয় মানুষজনকে। অনেকটা একইরকম সমস্যার সম্মুখীন হতে হত কলকাতা পুলিশকেও। সেই সমস্যা সমাধানের জন্য এবার বিশেষ টাওয়ার কিনল লালবাজার। সম্প্রতি সেই টাওয়ারের সফল পরীক্ষাও সম্পন্ন হয়েছে।
মোবাইল ফোন বা পুলিশের অয়্যারলেস ডিভাইস— এগুলির প্রতিটিই বেতার মাধ্যমে কাজ করে। সাধারণত কোনও ভিড় এলাকায় বহু মানুষের ফোনের টাওয়ার লোকেশন একই জায়গায় বা একটি নির্দিষ্ট বলয়ের মধ্যে অবস্থান করে। ফলে বেতার তরঙ্গ বা রেডিও ফ্রিকোয়েন্সি অনেক সময় ঠিকমতো কাজ করে না। এতদিন এই একই সমস্যা হত কলকাতা পুলিশেরও। জনবহুল এলাকায় নিজেদের মধ্যে কথোপকথনে মাঝে মাঝেই বেতার তরঙ্গ বিচ্ছিন্ন হয়ে যেত। ফলে আইনশৃঙ্খলা বা ট্রাফিক নিয়ন্ত্রণের কাজে অসুবিধা হত পুলিশের। তাই সেই সমস্যার সমাধান করতে প্রায় সাড়ে ৩ লক্ষ টাকা খরচ করে বিশেষ পোর্টেবল সিগনাল টাওয়ার কিনেছে লালবাজার।

উল্লেখ্য, ম্যান–প্যাক ডিভাইস বা ওয়াকিটকি যন্ত্রের মাধ্যমে পুলিশ নিজেদের মধ্যে যোগাযোগ রাখে। টেট্রা ও ভেরি হাই ফ্রিকোয়েন্সি (ভিএইচএফ)— এই দু’‌রকম সিগনাল ফ্রিকোয়েন্সির ওপর ভিত্তি করে চলে ম্যান–প্যাক যন্ত্র। ২০০ মিটার দূরত্বের মধ্যে থাকা অন্য ম্যান–প্যাক ডিভাইসের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে টেট্রা সিগনাল ফ্রিকোয়েন্সির ব্যবহার করা হয়। তবে ভিড় এলাকায় সিগনাল ফ্রিকোয়েন্সির শক্তি কমে যায়। তার সমাধান করতে ভেরি হাই ফ্রিকোয়েন্সি (ভিএইচএফ) সিগনাল ফ্রিকোয়েন্সি প্রযুক্তিকে নিয়ে আসা হয়। এর সিগনাল তরঙ্গ টেট্রার তুলনায় আরও শক্তিশালী। দুর্ভাগ্যবশত তাতেও নিরাশ হতে হয়েছে পুলিশকে। এসব কথা মাথায় রেখেই বিশেষ পোর্টেবল টাওয়ার কেনে লালবাজার। কোনও নতুন প্রযুক্তি বিশিষ্ট বস্তু আনলে তা আগে পরীক্ষামূলক ভাবে ব্যবহার করে দেখা হয়। কলকাতা পুলিশের পর্যবেক্ষণ, দুর্গাপুজোর সময় শহরে সবচেয়ে বেশি ভিড় হয়। তাই সে সময় একতলা বাড়ির উচ্চতা সমান ওই বিশেষ টাওয়ারটির পরীক্ষা পর্ব চলে। দুর্গাপুজোর সময় রাসবিহারী অ্যাভিনিউয়ে সবচেয়ে বেশি ভিড় হয়। কারণ, সেখান থেকে বেহালা, চেতলা, গড়িয়াহাট, বালিগঞ্জ, টালিগঞ্জ সবদিকেই সহজে যাওয়া যায়। তাই দেশপ্রিয় পার্কের পুজো মণ্ডপের বাইরে পোর্টেবল সিগনাল টাওয়ার বসানো হয়।

দেখা গেছে, ওই টাওয়ারটি বসানোর পর পথচারীদের ভিড় ও ট্রাফিক নিয়ন্ত্রণে এবং আইনশৃঙ্খলা ডিউটিতে কোনওরকম অসুবিধা হয়নি পুলিশের। পুজোয় যানজট নিয়ন্ত্রণ করতে ম্যান–প্যাকেই ভরসা করতে হয় ট্রাফিক পুলিশকে। কোন্‌ সিগনালে কতক্ষণ গাড়ি দাঁড় করিয়ে রাখা হবে, কোথায় কতক্ষণ দড়ি খুলে পথচারীদের রাস্তা পারাপার করানো হবে, ইত্যাদি কথোপকথন চলে ওয়াকিটকিতেই। আগে এই যোগাযোগ স্থাপন ব্যাহত হলেও বিশেষ টাওয়ার বসানোর পর কোনও বাধার মুখে পড়তে হয়নি পুলিশকে। বরং দেখা গেছে, পোর্টেবল সিগনাল টাওয়ার থাকায় চেতলা থেকে গড়িয়াহাট পর্যন্ত রাস্তায় সমস্ত পুলিশকর্মী ও আধিকারিকের ম্যান–প্যাক ডিভাইসের তরঙ্গমাত্রা উচ্চ ছিল। গত শুক্রবার রেড রোডে দুর্গাপুজোর কার্নিভাল হয়েছে। সেখানেও মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। ওই এলাকাতেও পোর্টেবল সিগনাল টাওয়ার বসিয়ে সেটির পরীক্ষামূলক ব্যবহার করা হয়েছে। লালবাজার সূত্রের খবর, বিশেষ টাওয়ারের ট্রায়াল রান সফল হয়েছে। রাজনৈতিক সভা–সমাবেশে ধর্মতলা চত্বরে প্রচুর ভিড় হয়। পুলিশ জানিয়েছে, আগামী দিনে দুর্গাপুজো ছাড়াও অন্য যে বিশেষ দিনগুলিতে শহরে বহু মানুষের সমাগম হবে, সেইসব দিনে এই বিশেষ টাওয়ার বসানো হবে। যাতে পুলিশকর্মী–আধিকারিকরা শক্তিশালী নেটওয়ার্কের অধীনে ম্যান–প্যাক ডিভাইসে নিজেদের মধ্যে সুষ্ঠুভাবে কথোপকথন চালিয়ে যেতে পারেন।‌‌




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Debashis Kumar: বিধানসভার ডেপুটি চিফ হুইপ হলেন দেবাশিস কুমার...

Nabanna: নবান্নে বৈঠক মমতা-চিদম্বরমের

এগিয়ে চলেছে জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চের কাজ, একটি বিল্ডিংয়ের ছাদ ঢালাইয়ের কাজ শেষ ...

CPM: কলকাতা থেকে দূরে, কল্যাণীতে বর্ধিত অধিবেশন সিপিএম-এর...

WEATHER: চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ, সুখবর দিল হাওয়া অফিস...

Mamata : চোখের চিকিৎসা করাতে হাসপাতালে গেলেন মুখ্যমন্ত্রী ...

Rituparna Sengupta: ইডির তলবে হাজিরা, প্রায় ৫ ঘন্টা পর সিজিও থেকে বেরোলেন ঋতুপর্ণা...

Kolkata Metro: রাতের মেট্রোয় ভিড় হচ্ছে না আশানুরূপ, বিশেষ মেট্রোর সময় বদল কর্তৃপক্ষের ...

Online Admission Portal: উদ্বোধন হল কলেজে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল...

Assembly By-Polls: বিধানসভা উপনির্বাচনে রাজ্যে কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে, জানাল কমিশন ...

Shirshendu Mukhopadhyay: হাসপাতালে শীর্ষেন্দু মুখোপাধ্যায়, এখন স্থিতিশীল...

HC: ভোট পরবর্তী হিংসা নিয়ে হাই কোর্টে রিপোর্ট দিল ডিজি...

SSKM: ‌‌‌‌এল হুমকি মেল, এসএসকেএমে বোমাতঙ্ক

Kanchanjunga Express: ‌রাত ৩.‌১৬ মিনিটে শিয়ালদহ পৌঁছল কাঞ্চনজঙ্ঘা, যাত্রীদের হাতে তুলে দেওয়া হল জল ও খাবার...

সোশ্যাল মিডিয়া



SNU