বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

India-England: কষ্টার্জিত জয়, এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতল ভারত

Sampurna Chakraborty | ২৬ ফেব্রুয়ারী ২০২৪ ১৩ : ৫৮


আজকাল ওয়েবডেস্ক: ঘরের মাঠে সিরিজ জয় ভারতের। একটি টেস্ট বাকি থাকতেই পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ এ এগিয়ে গেলেন রোহিত শর্মারা।‌ শুরুতে হায়দরাবাদে হার দিয়ে সিরিজ শুরু করেও জয়। পরপর বিশাখাপত্তনাম, রাজকোট এবং রাঁচি টেস্ট জিতে সিরিজ পকেটে পুরলেন রোহিত। সোমবার রাঁচিতে চতুর্থ টেস্টের চায়ের বিরতির আগেই ৫ উইকেটে ম্যাচ জিতে যায় ভারত। তবে কষ্টার্জিত জয়। যতটা সহজ হবে ভাবা হয়েছিল, সেটা হয়নি। একটা সময় ১২০ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ভারতীয় দল। ভাঙা উইকেটের ফায়দা তুলে দ্রুত তিন ব্যাটারকে ফেরান শোয়েব বশির। কিন্তু দলকে লক্ষ্যে পৌঁছে দেন শুভমন গিল এবং ধ্রুব জুরেল। ষষ্ঠ উইকেটে ৭২ রান যোগ করে এই জুটি। ১২৪ বলে ৫২ রানে অপরাজিত গিল। ইনিংসে রয়েছে ২টি ছয়। অন্য প্রান্তে ৭৭ বলে ৩৯ রানে অপরাজিত ভারতীয় উইকেটকিপার। রাঁচি টেস্টের আবিষ্কার ধ্রুব। দুই ইনিংসেই দলের বিপদের সময় তাঁর সাহসী ইনিংস প্রশংসনীয়। ধোনির শহরে কি ভবিষ্যতের ধোনিকে খুঁজে পেল ভারত? শেষবার ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজে প্রথম টেস্ট হেরেও ৩-১ এ সিরিজ জিতেছিল ভারত। এবারও তারই পুনরাবৃত্তি। সিরিজে টিকে থাকতে চতুর্থ টেস্টে জিততেই হত বেন স্টোকসদের। প্রথম ইনিংসে বড় রানের সুবাদে সেই সম্ভাবনাও তৈরি হয়। কিন্তু রবিচন্দ্রন অশ্বিন এবং কুলদীপ যাদব সেই আশায় জল ঢেলে দেন। দ্বিতীয় ইনিংসে জঘন্য ব্যাটিংয়ের খেসারত দিতে হয় ইংল্যান্ডকে। 

প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ৩৫৩ রান তোলে ইংল্যান্ড। ১১২ রানে পাঁচ উইকেট হারায় বেন স্টোকসের দল। কিন্তু দুটো পার্টনারশিপে ম্যাচে ফেরে ইংল্যান্ড। প্রথমে ষষ্ঠ উইকেটে ১১৩ রান যোগ করেন জো রুট এবং বেন ফোকস। তারপর অলি রবিনসনকে সঙ্গে নিয়ে অষ্টম উইকেটে ১০২ রান যোগ করেন রুট। বাজবলে সাময়িক বিরতি দিয়ে আসল টেস্ট ক্রিকেটে ফিরে যান ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। ১২২ রানে অপরাজিত থাকেন রুট। দ্বিতীয় সর্বোচ্চ বেন ফোকসের। ৪৭ রান করে আউট হন। অভিষেক টেস্টে ৩ উইকেট নেন বাংলার আকাশ দীপ। ৪ উইকেট জাদেজার। ৩৫৩ রানে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ৩০৭ রানে অল আউট হয়ে যায় ভারত। প্রথম ইনিংসের শেষে ৪৬ রানে পিছিয়ে ছিল রোহিত শর্মারা। যশস্বী জয়েসওয়াল (৭৩) এবং ধ্রুব জুরেল (৯০) ছাড়া কেউ রান পায়নি। শোয়েব বশিরের পাঁচ উইকেটে বেসামাল হয়ে যায় ভারতীয় ব্যাটিং। তবে আরও একটি অর্ধশতরান তুলে নেন বাঁ হাতি ওপেনার। মাত্র ১০ রানের জন্য শতরান হাতছাড়া হলেও গুরুত্বপূর্ণ ৯০ রানের ইনিংস খেলেন ধ্রুব। তাঁর ব্যাটে ভর করেই তিনশো রানের গণ্ডি পেরোয় ভারত। 

প্রথম ইনিংসের শেষে ৪৬ রানে এগিয়ে ছিল ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে বড় রানে লিড নেওয়ার সুযোগ ছিল স্টোকসদের সামনে। কিন্তু রবিচন্দ্রন অশ্বিন-কুলদীপ যাদবের ভেল্কিতে কুপোকাত ইংল্যান্ড। নিজেদের মধ্যে ৯ উইকেট ভাগ করে নেয় এই জুটি। ৫ উইকেট নেন অশ্বিন, ৪ উইকেট শিকার কুলদীপের। দাঁড়াতেই পারেনি ইংল্যান্ডের ব্যাটাররা। জ্যাক ক্রলি ছাড়া সবাই ব্যর্থ। ৯১ বলে ৬০ রান করে ইংল্যান্ডের ওপেনার। ৩০ রান জনি বেয়ারস্টোর। মাত্র ১৪৫ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। জয়ের জন্য ১৯২ রান প্রয়োজন ছিল ভারতের। তৃতীয় দিনের শেষে ৪০ রানে অপরাজিত ছিলেন রোহিত। এদিন অর্ধশতরান করে ৫৫ রানে আউট হন ভারতের নেতা। ৩৭ রান করে ফেরেন যশস্বী। ইংল্যান্ডের রান তাড়া করতেও সমস্যায় পড়ে যায় ভারত। ১২০ রানে ৫ উইকেট হারায়। তিন উইকেট নিয়ে ভারতকে বিপাকে ফেলে দেন বশির। কিন্তু ঠাণ্ডা মাথায় দলকে জয়সূচক রানে পৌঁছে দেন শুভমন গিল (৫২) এবং ধ্রুব জুরেল (৩৯)। রাঁচিতে দু"ইনিংসেই ভারতের পরিত্রাতা তরুণ উইকেটকিপার ব্যাটার‌। 



বিশেষ খবর

নানান খবর

WORLD BOOK and COPYRIGHT DAY #aajkaalonline #WorldBookandCopyrightDay

নানান খবর

সোশ্যাল মিডিয়া