সোমবার ১৭ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Monkeypox

Monkeypox: যৌনমিলনের মাধ্যমেই ছড়ায় মাঙ্কিপক্স! কী বলছেন বিশেষজ্ঞরা

Monkeypox: যৌনমিলনের মাধ্যমেই ছড়ায় মাঙ্কিপক্স! কী বলছেন বিশেষজ্ঞরা

PB | ২৭ জুলাই ২০২২ ১৯ : ৩১


আজকাল ওয়েবডেস্ক: করোনা অতিমারির পরিসমাপ্তি ঘটেনি। এর মাঝেই চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স ভাইরাস। বিশ্বজুড়ে স্বাস্থ্য ক্ষেত্রে ইতিমধ্যেই জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আফ্রিকা মহাদেশে ইতিমধ্যেই মহামারী ঘোষণা হয়েছে। কিন্তু উত্তর আমেরিকা, ইউরোপ, এবং অন্যান্য দেশে মাঙ্কিপক্স ছড়ালেও তার ক্ষতিকারক রূপ এখনও দেখা যায়নি। আফ্রিকার বাইরে মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত কেউ প্রাণ হারাননি। বিজ্ঞানীরা আগেই জানিয়েছেন, করোনার মতো মাঙ্কিপক্স অতি সংক্রামক নয়। কোনও ব্যক্তির সংস্পর্শে আসলেই যে এই ভাইরাসে আক্রান্ত হবেন, এমনটাও নয়। তাহলে কীভাবে ছড়াচ্ছে এই ভাইরাস? 
 
 
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক প্রধানের বক্তব্য, মূলত যৌনমিলনের মাধ্যমেই মাঙ্কিপক্স ভাইরাস একজনের শরীর থেকে অন্যজনের মধ্যে ছড়িয়ে পড়ে। শারীরিক সম্পর্কে লিপ্ত না হলেও এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর চামড়ার কোনও অংশ যদি বিছানা, বৈদ্যুতিন যন্ত্র, জামাকাপড়ে লাগে, সেই বস্তু ব্যবহার করলেও অন্য কেউ আক্রান্ত হতে পারেন। 
তাছাড়াও নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের এক গবেষণায় বলা হচ্ছে, মাঙ্কিপক্স ভাইরাসে যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁদের মধ্যে ৯৫ শতাংশ যৌনমিলনের মাধ্যমেই হচ্ছেন। বিশেষত সমকামী ও উভকামী পুরুষদের মধ্যেই এই রোগ ক্রমশ ছড়িয়ে পড়ছে। 




বিশেষ খবর

নানান খবর

Father's Day #aajkaalonline #fathersday #Fathersday2024

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া