বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Ranitidine

Ranitidine: ক্যানসারের ঝুঁকি এড়াতে অত্যাবশকীয় ওষুধের তালিকা থেকে বাদ পড়ল জিনট্যাক, ব়্যানট্যাক

Ranitidine: ক্যানসারের ঝুঁকি এড়াতে অত্যাবশকীয় ওষুধের তালিকা থেকে বাদ পড়ল জিনট্যাক, ব়্যানট্যাক

PB | ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৯ : ১৫


আজকাল ওয়েবডেস্ক: বদহজম হোক বা পেটের ব্যথা, ডাক্তারের পরামর্শ ছাড়াই র‌্যানট্যাক বা জিনট্যাক খাওয়ার অভ্যাস অনেকের। বিশেষত, অম্বল হলেই কেউ কেউ প্রতিদিন এই ওষুধ খান। এবার ভারতে অত্যাবশকীয় ওষুধের তালিকা থেকেই বাদ পড়ল জিনট্যাক, ব়্যানট্যাক। 
 
মঙ্গলবার দেশের অত্যাবশকীয় ওষুধের তালিকা প্রকাশ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এই তালিকায় নাম রয়েছে ৩৮৪ টি ওষুধের। ২০১৫ সালের শেষ অত্যাবশকীয় ওষুধের তালিকায় ছিল মোট ৩৭৬ টি ওষুধ। এবার মোট ওষুধ সংখ্যা বেড়ে হয়েছে ৩৮৪। এবারের ওষুধের তালিকায় বেশ কিছু ওষুধ যোগ করা হয়েছে। বাতিলও করা হয়েছে বেশ কিছু। 
স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত তালিকায় দেখা গেছে, সল্ট র‌্যানিটিডিন-সহ মোট ২৬টি ওষুধ অত্যাবশকীয় তালিকা থেকে বাদ পড়েছে। জিনট্যাক এবং র‌্যানট্যাক-সহ বেশ কয়েকটি ব্র্যান্ডের নামে বিক্রি হয় র‌্যানিটিডিন। এই র‌্যানিটিডিনের মধ্যে থাকা এন-নাইট্রোসোডিমেথাইলামাইন নামে এমন এক উপাদান রয়েছে, যা থেকে ক্যানসারের আশঙ্কা রয়েছে। এবার ক্যানসারের ঝুঁকি এড়াতেই বাদ পড়ল এই ধরনের ওষুধ। স্বাস্থ্য মন্ত্রকের তরফে এও জানানো হয়েছে, অত্যাবশকীয় তালিকা থেকে বাদ পড়া ২৬টি ওষুধের উৎপাদনও বন্ধ করে দেওয়া হবে। 



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

সোশ্যাল মিডিয়া