বুধবার ২৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Mumbai Batman: বিরাটের শচীনকে ছাপিয়ে যাওয়ায় 'ব্যাটম্যান' যেমন বিষাদে, তেমনই আনন্দে

Sampurna Chakraborty | ১৬ নভেম্বর ২০২৩ ১৫ : ২৬


সম্পূর্ণা চক্রবর্তী: মাত্র ২৪ ঘন্টা আগেই একদিনের ক্রিকেটে শতরানের নিরিখে শচীন তেন্ডুলকরকে ছাপিয়ে গিয়েছেন বিরাট কোহলি। তাতে একই সঙ্গে আনন্দের সাগরে ভাসার পাশাপাশি বিষাদের সমুদ্রে তলিয়ে গেলেন আসলাম চৌধুরী, ওরফে "ব্যাটম্যান।" ইনি মার্কিন কমিকসের চরিত্র নন, ইনি শচীন তেন্ডুলকর, বিরাট কোহলির "ব্যাটম্যান"। 
মুম্বইয়ের বাসিন্দা ৬৭ বছরের আসলাম ক্রিকেট সার্কিটে এই নামেই পরিচিত। মেট্রো সিনেমার কাছে ধোবি তালাওয়ে ১৯২৮ সালে প্রতিষ্ঠিত এম.আশরাফ ব্রাদার্সের মালিক এই বৃদ্ধ। মুম্বইয়ে কোনও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ থাকলেই ডাক পড়ে আসলাম ভাইয়ের। থলিতে ছেনি হাতুড়ি নিয়ে তিনি হয় পৌঁছে যান টিম হোটেলে কিংবা পাভিলিয়নে। শচীন তেন্ডুলকর তাঁর মেরামত করা ব্যাট ছাড়া কোনওদিন খেলতেন না। বিরাট কোহলিও তাই। কোহলির হাতে গতকাল যে ব্যাট শোভা পেয়েছে, যে ব্যাটে ৫০তম শতরান করেন, তাতে ছোঁয়া আছে এই ব্যাটম্যানের। সেই কারণেই আজ তাঁর এক চোখে জল, অন্য চোখে বিষাদ। আসলাম বলেন, "বড় ক্রিকেটারদের ব্যাটে কোনও সমস্যা হলে এখানেই আসে। শচীন নিজের ব্যাট মেরামতের জন্য সবসময় আমাকেই ডাকত। কোহলিও তাই। ও দিল্লির ক্রিকেটার, প্রাথমিকভাবে ওখান থেকেই ব্যাট মেরামত করত। কিন্তু শচীনের থেকে আমার কথা জানার পর, আমার থেকেই ব্যাট ঠিক করায়। এত কাছে পৌঁছে শচীনের রেকর্ড ভাঙাটাই স্বাভাবিক। আমার একদিকে খারাপ লেগেছে। আবার বিরাটের জন্য আনন্দও হয়েছে। যেভাবে খেলছে, একদিন না একদিন এটা হওয়ারই ছিল। তাছাড়া শচীন নিজেও বলেছিল, কোনও ভারতীয় তাঁর রেকর্ড ভাঙলে খারাপ লাগবে না। তাই আমিও সেভাবেই ভাবার চেষ্টা করছি।" 

এম আশরাফ ব্রাদার্সে একটি পাঁচ টনের ইলেকট্রিক কনভেয়ার ফ্লাইহুইল ছাড়া বাকি সবই হাতের কারিকুড়ি। আসলাম নিজে হাতে ব্যাট বাঁধেন। শচীন তেন্ডুলকর কিংবা বিরাট কোহলির সেঞ্চুরিতে তাই তাঁর পরোক্ষ অবদান থাকে। কিন্তু দুই মহারথীর কাউকেই কখনও তাঁর দোকানে বা কারখানায় আনেননি আসলাম। কারণ, ওরা এলে দোকান উপচে পড়বে ভিড়ে। একবার আইপিএলের সময় লাসিথ মালিঙ্গা এসেছিলেন। তাতেই ভিড় সামলাতে পারেননি আসলাম। শচীন বা বিরাট এলে তো জনবিস্ফোরণ হবে। তাই সবসময় তাঁদের ডাকেই ছুটে গিয়েছেন। ব্যাটে কিছু হলেই তাঁর ডাক পড়ত বান্দ্রা কুরলা কমপ্লেক্সে। সেখানে দুই মহাতারকার সঙ্গে সাক্ষাৎ হত। তাঁর দোকানে না এলেও বিশ্বক্রিকেটের দুই মহারথীর ব্যক্তিগত অনুষ্ঠানে ডাক পান মুম্বইয়ের "ব্যাটম্যান।" দশ বছর আগে ক্রিকেট ছাড়ার পর একটি বিদায়ী পার্টি দিয়েছিলেন শচীন। সেখানে আমন্ত্রিত ছিলেন আসলাম। দোকানে মাস্টার ব্লাস্টারের সঙ্গে ছবিও আছে। কোভিডে হাসপাতালে ভর্তি থাকাকালীন ফোনে খবর নেন বিরাট। ক্রিকেটীয় নিরিখে দু"জনের মধ্যে কাউকে বাছতে পারেননি। কারণ দু"জনের ব্যাটেই যে তাঁর শিল্পকর্ম জড়িত। তবে মানুষ হিসেবে শচীনকে এগিয়ে রাখলেন ব্যাটম্যান। 




বিশেষ খবর

নানান খবর

EVEREST DAY 2024 #everestday2024 #Everest #aajkaalonline

নানান খবর

Jasprit Bumrah: বুমরা ছাড়া কেউ ইয়র্কার দিতে পারে না, ভারতীয় পেসারের প্রশংসায় প্রাক্তন অজি তারকা...

T20 World Cup: মার্কিন মুলুকে বিশ্বকাপ নিয়ে উত্তেজিত জাদেজা, বুমরারা ...

T20 World Cup: চলছে বিশ্বকাপের প্রস্তুতি, রোহিতের বিখ্যাত ডায়লগ দিয়ে যশস্বীকে ট্রোল সূর্যকুমারের...

Rinku Singh: বিশ্বকাপের দলে সুযোগ না পাওয়া নিয়ে প্রথমবার মুখ খুললেন রিঙ্কু...

রজ্যের ভোট

Gautam Gambhir: গম্ভীরের সঙ্গে কথাবার্তা পাকা, শুধু ঘোষণার অপেক্ষা? দাবি বোর্ডের নির্ভরযোগ্য সূত্রের...

Rafael Nadal: শুরুতেই অঘটন, ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন নাদাল ...

KKR: সেলিব্রেশনে সামিল ফিল সল্ট! কলকাতায় ট্রফি উৎসব নেই, চেন্নাই থেকেই বাড়ি ফিরবেন নাইটরা?...

Virat Kohli: কোহলির আরসিবি ছাড়া নিয়ে পিটারসেনের সঙ্গে একমত নন আক্রম...

Gautam Gambhir: জয় শাহের সঙ্গে গম্ভীরের দীর্ঘ আলোচনা জল্পনা বাড়াচ্ছে ...

Shreyas Iyer: মেসির স্টাইলে সেলিব্রেশন শ্রেয়সের, ফিরল বিশ্বজয়ের রাত...

IPL Final: গম্ভীর-নারিনের মুখে হাসি! একে অপরকে কোলে তুলে নিলেন দুই হ্যাটট্রিক ম্যান, শাহরুখের চুম্বন নাইটদের মেন্টরকে...

IPL Final: চিপকের রং বেগুনি, বোলারদের দাপটে তৃতীয় আইপিএল কেকেআরের...

IPL Final: স্টার্ক-হরষিতদের কাছে আত্মসমর্পণ হায়দরাবাদের, আইপিএলের ফাইনালে সর্বনিম্ন রান...

IPL 2024: জ্যাকস, সল্ট, বাটলারের আইপিএল প্লে অফে খেলা উচিত ছিল, দাবি মাইকেল ভনের...

IPL Final: শরীরের পরোয়া না করে চেন্নাইয়ে ফাইনালে হাজির শাহরুখ ...

সোশ্যাল মিডিয়া