SNU

শুক্রবার ২১ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

RCB-RR: বিদায় কোহলিদের, চার ম্যাচ পরে অপ্রত্যাশিত জয় রাজস্থানের

Sampurna Chakraborty | ২২ মে ২০২৪ ২৩ : ৪৯


আজকাল ওয়েবডেস্ক: এবারও হল না। ১৭ বছর ট্রফি অধরা। তীরে এসে তরী ডুবল। বদলে গেল চিত্রনাট্য। বিদায় বিরাট কোহলির। আধ ডজন ম্যাচ জেতার পর মরণ-বাঁচন ম্যাচে হার। এলিমিনেটরে রাজস্থান রয়্যালসের কাছে হেরে আইপিএল থেকে ছিটকে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। টানা চার ম্যাচ হারার পর কেউ ভাবেনি ফেভারিটদের হারিয়ে দেবে রাজস্থান। কিন্তু আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ৪ উইকেটে জয় সঞ্জু স্যামসনদের। শুক্রবার সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হবে রাজস্থান। এক ওভার বাকি থাকতে দলকে জয়সূচক রানে পৌঁছে দেন রোভমান পাওয়েল। ১৭ বলে ১৭ রান। হাতে ৬ উইকেট। ক্রিজে দুই সেট ব্যাটার রিয়ান পরাগ এবং শিমরন হেটমেয়ার। ১৮তম ওভারে মহম্মদ শিরাজের জোড়া উইকেট। ফিরে যান পরাগ এবং হেটমেয়ার। তখনও আশায় ছিলেন বিরাটরা। কিন্তু পরের ওভারেই ফার্গুসনের প্রথম দুই বলে জোড়া চার ম্যাচের ভাগ্য গড়ে দেয়। ওভারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে জয় নিশ্চিত করেন পাওয়েল। ২০ ওভারের শেষে ৮ উইকেট হারিয়ে ১৭২ রান তোলে আরসিবি। ৬ বল বাকি থাকতে ৬ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় রাজস্থান। হতাশা লুকোতে পারেননি বিরাট। এসেই উইকেটের অন্য প্রান্তের বেল ফেলে দেন। তারপর জড়িয়ে ধরেন দীনেশ কার্তিককে। আগের দিন একই স্টেডিয়ামে প্রথম ইনিংসে ১৫৯ রান করে হারতে হয়েছিল সানরাইজার্সকে। এদিনও ১৭২ রান ডিফেন্ড করতে ব্যর্থ বেঙ্গালুরু। আরও একবার আইপিএলের ট্র্যাজিক নায়ক কোহলি। দল ছিটকে গেলেও কমলা টুপির অধিকারী থাকবেন বিরাটই।‌

টসে জিতে আরসিবিকে ব্যাট করতে পাঠান সঞ্জু স্যামসন। কিন্তু অন্যান্য দিনের মতো শুরুটা হয়নি বেঙ্গালুরুর। সাধারণত শেষ কয়েকটা ম্যাচে বিরাট কোহলি বা ফ্যাফ ডু'প্লেসির মধ্যে একজন বড় ইনিংস খেলছিলেন। কিন্তু এদিন দুই ওপেনারের মধ্যে কেউই বড় রান পাননি। মরণ-বাঁচন ম্যাচে ব্যর্থ আরসিবির ব্যাটিং। শুরুটা ভাল করলেও ২৪ বলে ৩৩ রান করে আউট হন বিরাট। ইনিংসে ছিল ১টি ছয়, ৩টি চার। তার আগেই অবশ্য ফেরেন ডু'প্লেসি। ১৭ রানে আউট হন আরসিবির নেতা। ৫৬ রানে ২ উইকেট হারায় বেঙ্গালুরু। ৭.২ ওভারের মধ্যে ফিরে যান দুই ওপেনার। ক্যামেরুন গ্রিনও বেশিক্ষণ টিকে থাকতে পারেননি। ২৭ রানে ফেরেন। আবার ডাহা ফ্লপ গ্লেন ম্যাক্সওয়েল। প্রথম বলেই শূন্যতে আউট। আরসিবির হয়ে সর্বোচ্চ রান রজত পাতিদারের। তবে চলতি আইপিএলের চেনা ছন্দে পাওয়া যায়নি। ২টি ছয়, চারের সাহায্যে ২২ বলে ৩৪ রান করেন। শেষদিকে দ্রুত রান তুলে আরসিবিকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেন মাহিপাল লোমরোর‌। ১৭ বলে ৩২ রান করেন। নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১৭২ রান তোলে আরসিবি। ৩ উইকেট নেন আবেশ খান। জোড়া উইকেট রবিচন্দ্রন অশ্বিনের। গোটা আইপিএলে নজর না কাড়তে পারলেও গতকাল দুর্ধর্ষ বল করেন মিচেল স্টার্ক। এদিন তার পুনরাবৃত্তি ঘটান অশ্বিন। 

ডু অর ডাই ম্যাচে রান তাড়া করতে নেমে শুরুটা ভালই করে রাজস্থান। পাওয়ার প্লেতে প্রথম উইকেটে ৪৬ রান যোগ করেন যশস্বী জয়েসওয়াল এবং টম কোহলার-ক্যাডমোর। অবশ্য আগেই উইকেট হারাতে পারত রাজস্থান। যশ দয়ালের বলে দুই ওপেনারের ক্যাচ ফস্কায়। ব্যক্তিগত ৩ রানের মাথায় স্লিপে যশস্বীর ক্যাচ ফেলেন ক্যামেরুন গ্রিন। তারপর বাউন্ডারিতে টমের সহজ ক্যাচ ফেলেন ম্যাক্সওয়েল। তবে তার খুব বেশি খেসারত দিতে হয়নি আরসিবিকে। ২০ রানে ফেরেন রাজস্থানের ওপেনার। চলতি আইপিএলে বিশেষ ছন্দে নেই যশস্বী। এদিন কিছুটা চেষ্টা করেন। তবে তাসত্ত্বেও পুরোনো ছন্দে পাওয়া যায়নি। ৫ রানের জন্য অর্ধশতরান হাতছাড়া করেন। ৩০ বলে ৪৫ রান করেন যশস্বী। একটিও ছয় নেই, আটটি চার মারেন। তবে গ্রিনের বলে বাজে শট খেলে আউট হন। শেষদিকে ক্লান্ত দেখাচ্ছিল বাঁ হাতি ওপেনারকে। ৮১ রানে দ্বিতীয় উইকেট হারায় রাজস্থান। ঠিক তার পরের ওভারেই আউট সঞ্জু স্যামসন। দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় নেন রাজস্থানের নেতা। যশস্বী আউট হওয়ার পরই করণ শর্মার বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে মারার কোনও দরকার ছিল না। এরকম একটি গুরুত্বপূর্ণ ম্যাচে সামনে থেকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল সঞ্জুর। কিন্তু ব্যর্থ। ১৭ রানে আউট হন। পরপরই রান আউট ধ্রুব জুরেল (৮)। কোহলির হাতে বল সত্ত্বেও দু'রান নেওয়ার চেষ্টা করেন। নিখুঁত থ্রো আরসিবির প্রাক্তন নেতার। কোনও ভুল করেননি গ্রিন। কিন্তু আবার সেই রিয়ান পরাগ। চলতি আইপিএলে দারুণ খেলছেন। এদিন ২৬ বলে ৩৬ রান করে আউট হন। চার ম্যাচ পরে নেমেই গুরুত্বপূর্ণ অবদান রাখেন শিমরন হেটমেয়ার (২৬)। এই জুটিই ম্যাচ বের করে নেয়। অন্তিমলগ্নে ৮ বলে চটজলদি ১৬ রান করে দলকে জয়ে পৌঁছে দেন পাওয়েল। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Copa America: ‌‌কোপায় সহজ জয় আর্জেন্টিনার

Spain-Italy: ক্যালাফিওরির আত্মঘাতী গোলে গ্রুপের একনম্বর দল হিসেবে শেষ ষোলোয় স্পেন...

England-Denmark: হ্যারি কেনের গোলে এগিয়েও ড্র, ডেনমার্কের কাছে আটকে গেল ইংল্যান্ড...

India-Afghanistan: বার্বাডোজে অনবদ্য সূর্যকুমার-বুমরা, একপেশে জয়ে সুপার এইট শুরু ভারতের...

India-Afghanistan: স্কাইয়ের অর্ধশতরান, সূর্যকুমার-হার্দিক জুটিতে ম্যাচে ফিরল ভারত...

India-Afghanistan: প্রথমে ব্যাট করবে ভারত, সিরাজের জায়গায় দলে কুলদীপ...

Team India: ২৫ জানুয়ারি ইডেনে ভারত-ইংল্যান্ড টি-২০, হোম ম্যাচের সূচি প্রকাশ করল বোর্ড...

Copa America: কোপার সম্প্রচার নেই, আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ দেখা থেকে বঞ্চিত হবে ভারতের ফুটবলপ্রেমীরা...

Germany-Hungary: উজ্জ্বল মুসিয়ালা, জোড়া জয়ে শেষ ষোলোয় জার্মানি...

Croatia-Albania: আলবেনিয়ার কাছেও আটকে গেল ক্রোয়েশিয়া...

Smriti Mandhana: মিতালির সর্বাধিক শতরানের রেকর্ড ছুঁয়ে ফেললেন স্মৃতি মান্ধানা...

T20 World Cup: বার্বাডোজেও বৃষ্টির পূর্বাভাস, ফের ভেস্তে যাবে রোহিতদের ম্যাচ?...

Kane Williamson: সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়লেন কেন উইলিয়ামসন ...

India Coach: কোচের দৌড়ে তিনজন, প্রতিদ্বন্দ্বিতার মুখে গম্ভীর...

Dhoni-Ronaldo: ধোনির সঙ্গে তুলনা, এবার রোনাল্ডোকে 'থালা' আখ্যা ফিফার...

T20 World Cup: যশস্বীকে না খেলানোর সিদ্ধান্তে খুশি নন প্রাক্তন তারকা ...

IFA: আইএফএর সহ সচিব পদে তিন নতুন মুখ

Smriti Mandhana: মেয়েদের একদিনের ব়্যাঙ্কিংয়ে তিনে উঠে এলেন স্মৃতি মান্ধানা...

সোশ্যাল মিডিয়া



SNU