আজকাল ওয়েবডেস্ক: ভারত এবং আমেরিকার মধ্যে শুল্ক সংক্রান্ত দ্বন্দ্ব এখনও মেটেনি। মার্কিন প্রশাসন ৫০ শতাংশ শুল্ক আরোপ করেছে। সেই যুদ্ধে এবার দেশের দুই বিখ্যাত টুথপেস্ট সংস্থা। ডাবর এবং কোলগেট-পামোলিভ ভারতীয় বাজারে দুই প্রতিদ্বন্দ্বী। সম্প্রতি ডাবর একটি সংবাদপত্রের বিজ্ঞাপনে ভারতীয় উপভোক্তাদের আমেরিকান ব্র্যান্ডগুলি এড়িয়ে চলতে বলেছে। এই প্রচারের মাধ্যমে জাতীয়তাবাদী স্লোগান আরও উস্কে দিয়েছে সংস্থাটি। ট্রাম্পের শুল্ক বাণের পর অনেক সংস্থাই দেশীয় পণ্যের হয়ে প্রচার করেছে। প্রসঙ্গত, কোলগেট মার্কিন সংস্থা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার ‘স্বদেশী’ বা ভারতে তৈরি পণ্য ব্যবহারের আহ্বান জানিয়েছেন। মোদি বলেন, শিশুদের বিদেশী ব্র্যান্ডের পণ্যের ‘একটি তালিকা তৈরি করা’ উচিত,  শিক্ষকদের উচিত তাদের সেগুলি ব্যবহার না করার জন্য চাপ দেওয়া।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে আমদানিকৃত ভারতীয় পণ্যের উপর ৫০ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ করেছেন, যার ফলে মোদির সমর্থকরা ম্যাকডোনাল্ডস, পেপসি এবং অ্যাপল সহ আমেরিকান ব্র্যান্ডগুলিকে বয়কট করার জন্য একটি হোয়াটসঅ্যাপ প্রচার শুরু করেছেন। 

আরও পড়ুন: শরীরে একটাও সুতো নেই, মাঠে-ঘাটে ‘টার্গেট’ শুধুই মহিলারা, যোগীরাজ্যে নগ্ন গ্যাংয়ের দাপটে ঘর থেকে বেরোনো দায়

১১ বিলিয়ন ডলার মূল্যের ভোগ্যপণ্য সংস্থা ডাবর এই সপ্তাহে সংবাদপত্রের প্রথম পাতায় একটি বিজ্ঞাপন প্রকাশ করেছে। যেখানে কোলগেটের প্যাকেজিংয়ের মতো ব্র্যান্ডবিহীন টুথপেস্ট প্যাকের ছবি রয়েছে। প্রতিদ্বন্দ্বীর নাম না জানিয়ে, বিজ্ঞাপনে বলা হয়েছে যে ভারতের প্রিয় টুথপেস্ট ব্র্যান্ডটি আমেরিকান এবং ডাবর ছিল ‘স্বদেশী’ পছন্দ। নামহীন টুথপেস্টের কথা উল্লেখ করে লেখা, ‘ওখানে জন্ম, এখানে নয়’। লেখাটি পুরোটাই আমেরিকান পতাকার লাল, সাদা এবং নীল রঙের ফন্টে। ডাবর বিজ্ঞাপনটির বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায় এবং কোলগেট রয়টার্সের প্রশ্নের উত্তর দেয়নি।

ভারতের টুথপেস্ট বাজারে কোলগেটের ৪৩ শতাংশ শেয়ার রয়েছে, তারপরেই রয়েছে ইউনিলিভারের ভারতীয় ইউনিট, যা দেশে পেপসোডেন্ট ব্র্যান্ডের মালিক। ২০২৪ সালের ইউরোমনিটরের তথ্য অনুসারে, ডাবর ১৭ শতাংশ শেয়ার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

ভারতের ১.৪ বিলিয়ন জনসংখ্যা আমেরিকান ভোগ্যপণ্যের একটি প্রধান বাজার, যা প্রায়শই মার্কিন অনলাইন খুচরা বিক্রেতা Amazon.com থেকে কেনা হয় এবং বছরের পর বছর ধরে মার্কিন ব্র্যান্ডগুলির নাগাল ছোট শহরগুলিতেও বিস্তৃত হয়েছে। সর্বভারতীয় সংবাদপত্রে ডাবরের বিজ্ঞাপনে এমন একটি কিউআর কোডও ছিল যা গ্রাহকদের আমেরিকান সংস্থা অ্যামাজনের  ওয়েবসাইটের একটি শপিং লিঙ্কে নিয়ে গিয়েছিল। অ্যামাজন দেশীয় অনলাইন বিক্রয়ের প্রায় এক তৃতীয়াংশ বাজার দখল করে রয়েছে।

যোগাযোগ পরামর্শদাতা কার্তিক শ্রীনিবাসন ডাবর এবং অন্যান্যদের বিজ্ঞাপন কৌশলগুলিকে ‘মোমেন্ট মার্কেটিং’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, “অন্তত এই সপ্তাহ এবং আগামী সপ্তাহের জন্য আমরা এই অনুভূতি থেকে কীভাবে লাভবান হতে পারি? আক্ষরিক অর্থেই এই সমস্ত ব্র্যান্ডগুলি এটাই করছে।”

একই ধরণের কৌশল ব্যবহার করা অন্যদের মধ্যে রয়েছে ভারতের বৃহত্তম দুগ্ধজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান আমুল, যারা তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে ‘মেড ইন ইন্ডিয়া’ পণ্যের কার্টুন প্রকাশ করেছে, একটি অ্যানিমেটেড বিজ্ঞাপনে তাদের মাসকটকে ভারতীয় পতাকা এবং মাখনের টুকরো ধরে রয়েছে দেখানো হয়েছে। ইয়াহু এবং গুগল মেলের উত্থানের আগে বহু বছর আগে জনপ্রিয় ভারতীয় ই-মেল সরবরাহকারী রেডিফও একটি সংবাদপত্রের বিজ্ঞাপন প্রকাশ করেছিল। যেখানে তাদের পরিষেবাটিকে ‘ভারতের মেল’ বলে অভিহিত করা হয়েছিল যা গ্রাহকদের ব্যবসায়িক বুদ্ধিমত্তা স্থানীয় রাখতে সহায়তা করে।