আজকাল ওয়েবডেস্ক:‌ ফের জোর ধাক্কা খেল রাজ্য বিজেপি। সুপ্রিম কোর্টে রাজ্য সরকারের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে পাল্টা মামলা করেছিল রাজ্য বিজেপি নেতৃত্ব। সোমবার তা বাতিল করে দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। রাজ্য সরকারের নির্দেশ ছিল, জনবসতিপূর্ণ এলাকায় মাইক বা লাউডস্পিকার ব্যবহার করা যাবে না। কারণ রাজনৈতিক সভা–সমাবেশের থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ হল ছাত্রছাত্রীদের পরীক্ষা। 
বিজেপি’‌র দাবি ছিল, রাজনৈতিক কার্যকলাপ করার জন্য সভা–সমাবেশ করতেই হয়। তাই তাদের মাইক বা লাউড স্পিকার ব্যবহার করার অনুমতি দেওয়া হোক। কিন্তু এই নিয়ে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ মামলা করে রায় নিয়েছিল  মাইক বা লাউড স্পিকার ব্যবহার করলে শব্দ দূষণ ছড়াচ্ছে। তাই তা নিষিদ্ধ করা হোক। কলকাতা হাইকোর্ট সেই আবেদনে সাড়া দিয়ে মাইক ব্যবহার নিষিদ্ধ করার রায় দিয়েছিল। তারই চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে যায় রাজ্য বিজেপি। তবে সেই আবেদন খারিজ করে দিয়ে মামলাটি বাতিল ঘোষণা করেছেন প্রধান বিচারপতি। 
আদালত সূত্রে খবর, আইনজীবী মুকুল রোহতগি সওয়াল করতে গিয়ে বলেন, ‘‌প্রত্যেক বছর এমন সমস্যা তৈরি করা হয়। তাই মহামান্য বিচারপতির কাছে আমার আবেদন আগের রায় নস্যাৎ করে দিয়ে মাইক বা লাউড স্পিকার ব্যবহার করার অনুমতি দেওয়া হোক।’‌ পাল্টা প্রধান বিচারপতি রঞ্জনগগৈ বলেন, ‘‌এই সময়ে ছাত্রছাত্রীরা পরীক্ষা দেয়। তাছাড়া তখন পড়তেও বসে বহু ছাত্রছাত্রী। আপনাদের মাইক লাগিয়ে সভা করতে হলে ময়দানে করুন।’‌ এই বলে মামলাটি বাতিল করে দেন তিনি। ‌‌

জনপ্রিয়

Back To Top