বুদ্ধদেব দাস,মেদিনীপুর: মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আসছেন। তাই সেজে উঠছে বিদ্যাসাগরের জন্মভিটে ঘাটালের বীরসিংহ গ্রাম। ২৬ সেপ্টেম্বর পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০তম জন্মবার্ষিকী। এই দিনটিকে সারা রাজ্যে যথাযথ মর্যাদায় পালনের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি নিজে থাকবেন বীরসিংহ গ্রামের মূল অনুষ্ঠানে। ২১ জুলাইয়ের মঞ্চ থেকেই একথা ঘোষণা করেছিলেন তিনি। 
মুখ্যমন্ত্রীর আসার খবরে জেলা প্রশাসনের কর্তারা দফায় দফায় বীরসিংহ গ্রামে আসছেন। বিদ্যাসাগরের জন্মের ২০০ বছর পালন অনুষ্ঠান রাজ্য সরকার কীভাবে করতে চাইছে এর খুঁটিনাটি জানানো হচ্ছে গ্রামবাসীদের। এ বিষয়ে তঁাদের ভাবনা কী তা–‌ও জানতে চাওয়া হচ্ছে। বৃহস্পতিবার জেলাশাসক রশ্মি কমল ও পুলিশ সুপার দীনেশ কুমার, মহকুমা শাসক অসীম পাল বীরসিংহ গ্রামে আসেন। মানুষজনের সঙ্গে কথা বলেন। তঁাদের অভাব–অভিযোগ শোনেন, মতামত নেওয়া হয়। 
বীরসিংহ গ্রামে ঢোকার রাস্তা পিচ দিয়ে চওড়া করা হবে। এজন্য মাপজোক শুরু হয়েছে। পথবাতি লাগানো হচ্ছে। ঝুলে থাকা ও পুরনো বিদ্যুতের তার বদল করা হচ্ছে। বৃষ্টির জল যাতে সংগ্রহশালার দেওয়ালের গায়ে জমে না থাকতে পারে এজন্য নিকাশি নালা করা হচ্ছে। বীরসিংহ ভগবতী হাই স্কুল, বীরসিংহ গ্রন্থাগার, বিদ্যাসাগর স্মৃতি মন্দির–সহ বিদ্যাসাগরের নামাঙ্কিত ভবনগুলির সংস্কারের কাজ শুরু হয়েছে। বিদ্যাসাগরের ২০০তম জন্মবার্ষিকীকে কেন্দ্র করে ইতিমধ্যেই বেশ কিছু কর্মসূচি নিয়েছে ঘাটাল পঞ্চায়েত সমিতি। জেলা পরিষদের সভাধিপতি উত্তরা সিংহ জানান, বীরসিংহ গ্রামকে নির্মল গ্রাম হিসেবে গড়ে তোলা হবে। গ্রামে ১৪৩টি পরিবারের শৌচাগার নেই। সেগুলি করে দেওয়া হচ্ছে। কাজ শুরু হয়েছে। গ্রামের সব কটি মোরাম রাস্তাকে ঢালাই করা হবে। বীরসিংহ গ্রাম জুড়ে ১০ কিলোমিটার রাস্তা ঢালাই করা হবে।
ঘাটালের বিধায়ক শঙ্কর দোলই জানান, মুখ্যমন্ত্রীর আগমন ও বিদ্যাসাগরের ২০০তম জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে ঘাটাল মহকুমার সমস্ত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে পৌঁছে দেওয়া হবে বিদ্যাসাগরের মূর্তি ও ফেস্টুন। ইতিমধ্যেই বিদ্যাসাগর স্মৃতি মন্দিরটিকে রাজ্য সরকার হেরিটেজ হিসেবে ঘোষণা করেছে। ঘাটাল জুড়ে তাই এখন সাজ সাজ রব। ঘাটালের মানুষ চাইছেন বিদ্যাসাগরের জন্মদিনে রাজ্যের সমস্ত প্রান্তের মানুষ বীরসিংহ গ্রামে আসুক। তাঁরা স্বাগত জানাতে প্রস্তুত।  ‌‌

বিদ্যাসাগর স্মৃতি ভবন, পাঠাগার সংস্কারের কাজ চলেছে জোরকদমে। বিদ্যাসাগরের জন্মভিটে ঘাটালের বীরসিংহ গ্রামে। ছবি:‌ প্রতিবেদক

জনপ্রিয়

Back To Top