গৌতম চক্রবর্তী, সুন্দরবন, ৫ জুন- বিশ্ব পরিবেশ দিবসে সুন্দরবনকে নতুন করে গড়ে তুলতে ৫ কোটি ম্যানগ্রোভ গাছ রোপণ প্রকল্প শুরু হল। আমফান ঝ‌ড়ে ধ্বংস নষ্ট হয়েছে ১ কোটির ওপর ম্যানগ্রোভ। 
শুক্রবার সকাল থেকেই সুন্দরবনের ক্যানিং, গোসাবা, বাসন্তী, কুলতলি, জয়নগর–সহ জেলার ১৩টি ব্লকে একশো দিনের কাজের শ্রমিকরা নদীর চরে ম্যানগ্রোভ গাছ রোপণ শুরু করেছেন।
এদিন ক্যানিং–১ ব্লকে এই প্রকল্পের উদ্বোধন হয়। ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক নীলাদ্রি দে–র নেতৃত্বে প্রায় ৫০০ মহিলা শ্রমিক ৫ হাজার ম্যানগ্রোভ গাছ রোপণ করেছেন মাতলা নদীর চর বরাবর। শুধু ক্যানিং নয়, সুন্দরবনের নদীকেন্দ্রিক তেরোটি ব্লকে সারা বছর ধরেই এই কাজ চলবে।  ২০ মে আমফান ঝড়ে সুন্দরবনের অনেক জায়গাতেই নদীবাঁধ ভেঙে এলাকা প্লাবিত হয়। দেখা গেছে, যে সব জায়গায় নদীর চরে ম্যানগ্রোভ অরণ্য ছিল সেই সব জায়গায় নদীবাঁধের ক্ষতি কম হয়েছে। কারণ ম্যানগ্রোভের মূল বাঁধের মাটিকে আঁকড়ে ধরে থেকেছে। তাই ম্যানগ্রোভ গাছ যদি নদীর পাড়ে বেশি করে বসানো যায়, তবে এই ধরনের ঝড়ের সময় নদী বাঁধের ক্ষতি অনেকটাই আটকানো যাবে বলে মনে করছে প্রশাসন। রাজ্যের বন দপ্তরের তরফেও সুন্দরবনের জঙ্গলে ম্যানগ্রোভকে বেশি করে রোপণ করার প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানান রাজ্যের বনমন্ত্রী রাজীব ব্যানার্জি। 

সুন্দরবনে মাতলার চরে ১০০ দিনের শ্রমিকরা ম্যানগ্রোভ রোপণের কাজ করছেন। ছবি:‌ প্রতিবেদক

জনপ্রিয়

Back To Top