সব্যসাচী সরকার
ঝর্না কলমে এবার সুলেখা আনল ‘‌স্বদেশী’‌। মাঝের ১৮ বছর বাদ দিলে, ১৯৩৪ সাল থেকে ‘‌সুলেখা কালি’‌র যে–‌গৌরব ছিল, তা আবার ফিরেছে নতুন চেহারায়। এ খবর ছড়িয়ে পড়েছে দেশ জুড়ে। দেশের নানা প্রান্ত থেকেই সুলেখার ‘‌স্বদেশী’‌ কালির জন্য বরাত আসছে। মুম্বই, হায়দরাবাদ, রাজস্থান, পুনে, চেন্নাই, বেঙ্গালুরুই নয়, কলমে কালি ভরে লেখেন এমন ব্যক্তিরাও বাংলাদেশের রাজশাহি থেকে চেয়ে পাঠিয়েছেন এক বাক্স ‘‌স্বদেশী’‌। লাল–‌নীল–‌কালো তিনটি শিশি থার্মোকলের বাক্সে ভরে একটি সুদৃশ্য খদ্দরের তৈরি বটুয়ায় পাওয়া যাচ্ছে। দাম ১ হাজার ২৫০ টাকা। ‘‌স্বদেশী’‌‌র জন্য আগামী জানুয়ারিতেই আসছে সুদৃশ্য ঝর্না কলম। এ–‌সব তথ্য দিলেন ঐতিহ্যবাহী সুলেখা সংস্থার কর্ণধার কৌশিক মৈত্র।
স্বাধীনতা আন্দোলন থেকে সুলেখা কালি শুধু বাংলা নয়, দেশের নানা প্রান্তেই ব্যবহৃত হয়েছে। ‘‌‌স্বদেশী’‌র পাশাপাশি ‘‌স্বরাজ’‌ এবং ‘স্বাধীন’‌ নামেও দুটি কালি তৈরি হয়েছে। ‘‌স্বরাজ’‌ সিরিজে দশটি ভিন্ন রঙের কালি তৈরি হয়েছে। ‘‌স্বাধীন’‌ সিরিজে কালো এবং নীল রঙের দুটি কালি পাওয়া যাচ্ছে।
সুলেখা–‌র সঙ্গে জড়িয়ে রয়েছে ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাস। বহু বরেণ্য ব্যক্তি সুলেখা কালিতে লিখতেন। এখনও সুলেখা কালির নাম শুনলে তঁাদের পুরনো দিনের কথা মনে পড়ে যায়। সুলেখা শুধু কালি তৈরিতেই থেমে নেই। এখন সুলেখা তৈরি করছে সোলার প্যানেল, স্যানিটাইজার, লিকুইড সাবান, মাস্ক (‌যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায়)‌, ঘর মোছার জীবাণুনাশক। 

যাদবপুরের কারখানাতেই তৈরি হচ্ছে কালির পাশাপাশি অন্য সব সামগ্রীও। অতিমারীর আবহে কিছু দিন উৎপাদনের গতিতে কিছুটা বাধা এসেছিল। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় পূর্ণোদ্যমে কাজ চলছে। কলকাতার পার্শ্ববর্তী জেলাগুলি ছাড়াও উত্তরবঙ্গের জেলাগুলি থেকেও সুলেখা কালির বরাত আসছে। এ যেন ঐতিহ্যের হাত ধরে বাঙালির লেখক–‌মন ফিরতে চাইছে কালি–‌কলমের আশ্চর্য দুনিয়ায়।
যাদবপুরে সুলেখা মোড়ে নতুন বিপণিতে এগুলি সবই পাওয়া যাচ্ছে। কর্ণধার কৌশিক মৈত্র চান, আগামী দিনে ‘‌সুলেখা’‌ নামটিকে দেশের নানা প্রান্তে ছড়িয়ে দিতে। সময়ের সঙ্গে সঙ্গে এই সংস্থা এগিয়ে যেতে চায়। বিদেশ থেকেও কালি পাঠানোর জন্য অনুরোধ আসছে। ই–‌মেলে oursulekha@gmail.com‌ এই ঠিকানায় আপনার পছন্দসই কালি প্রিয় ঝর্না কলমের জন্য চেয়ে নিতেই পারেন। অতিমারীর আবহে বাংলার ঐতিহ্যের পুনরুত্থান ও সাফল্য আমাদের গর্বিত করে বৈকি।‌‌‌‌‌‌‌‌

জনপ্রিয়

Back To Top